বাংলা নিউজ > ঘরে বাইরে > মাথার চুল পুড়িয়ে ফেলার জন্য দু'কোটি টাকার ক্ষতিপূরণ অত্যন্ত বেশি- সুপ্রিম কোর্ট

মাথার চুল পুড়িয়ে ফেলার জন্য দু'কোটি টাকার ক্ষতিপূরণ অত্যন্ত বেশি- সুপ্রিম কোর্ট

ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই (PTI)

মহিলার অভিযোগের নিষ্পত্তি করে ২ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছিল জাতীয় ভোক্তা বিরোধ কমিশন। কিন্তু এবার সেই আদেশ বাতিল করল সুপ্রিম কোর্ট। দেশের সর্বোচ্চ আদালতের মতে, এটি অত্যন্ত বেশি।

চুলের ভয়াবহ ক্ষতি। মাথার ত্বক পর্যন্ত পুড়িয়ে ফেলেছিল পাঁচতারা হোটেলের স্যাঁলো। ভুক্তভোগী মহিলার অভিযোগের নিষ্পত্তি করে ২ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছিল জাতীয় ভোক্তা বিরোধ কমিশন। কিন্তু এবার সেই আদেশ বাতিল করল সুপ্রিম কোর্ট। দেশের সর্বোচ্চ আদালতের মতে, এটি অত্যন্ত বেশি।

২০১৮ সালের ঘটনা। আশানা রয় নামের ওই মডেল জানান দিল্লির এক পাঁচ তারা হোটেলের(ITC Maurya) সেলুনে তিনি চুলের কাটাতে যান। তিনি ডগা থেকে সামান্য কাটতে বলেছিলেন। কিন্তু চুলের কাটার সময়ে তাঁর চুল সামনে থেকে ৪ ইঞ্চি মাত্র রেখে কেটে ফেলেন সেলুন কর্মীরা। এর পরেই সেলুন কর্তৃপক্ষের সঙ্গে তাঁর বচসা হয়। সেলুন কর্তৃপক্ষ ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করে। ক্ষতিপূরণ হিসাবে তাঁকে ফ্রি হেয়ার ট্রিটমেন্ট অফার করা হয়। কিন্তু তাতেই যে বিপত্তি বাড়বে, তা কল্পনাও করেননি আশানা।

হেয়ার ট্রিটমেন্ট করাতে গিয়েই আরও বড় ক্ষতি হয় তাঁর। অতিরিক্ত অ্যামোনিয়ার প্রভাবে তাঁর মাথার ত্বকে চিরস্থায়ী ক্ষতি হয়।

এর পরেই ন্যাশানাল কনজিউমার ডিসপুটস রিড্রেশাল কমিশনে তিনি অভিযোগ করেন।

তাঁরা জানান, চুল হারানোয় আশানার পেশায় চরম ক্ষতি হয়েছে। বিশেষত, ঘন চুলের মডেলিংয়ের বিভিন্ন অ্যাসাইনমেন্ট ছিল তাঁর হাতে। কিন্তু মাথার চামড়া পুড়ে যাওয়ায় তাঁর বেশিরভাগ চুল ঝড়ে যায়। ফলে সমস্ত কাজের চুক্তি ভেঙে যায়।

নিষ্পত্তিকারীরা বলেন, এর পাশাপাশি এক বেসরকারি সংস্থায় আধিকারিকের কাজও করতেন ওই মহিলা। মানসিকভাবে ভেঙে পড়ায় তাঁর সেই চাকরিও চলে যায়।

এর ভিত্তিতে হোটেল কর্তৃপক্ষকে তাঁকে ক্ষতিপূরণ বাবদ ২ কোটি টাকা দিতে নির্দেশ দেয় কনজিউমার ডিসপুটস রিড্রেশাল কমিশন(NCDRC )।

তবে সেই নির্দেশ খারিজ করল উচ্চ আদালত। বিচারপতি অনিরুদ্ধ বোস এবং বিক্রম নাথের একটি বেঞ্চ বলেন, 'NCDRC একজন মহিলার জীবনে চুলের গুরুত্ব বিষয়টা বলছে। সেই সঙ্গে মহিলার এটি মডেলিং এবং বিজ্ঞাপনের ক্ষেত্রে কেরিয়ার গড়ার জন্য তাঁর চুলের গুরুত্ব উল্লেখ করছে। তবে এক্ষেত্রে সঠিক প্রমাণের ভিত্তিতেই ক্ষতিপূরণ নির্ধারণ করতে হবে। চাওয়া হচ্ছে বলেই সেই টাকা দিয়ে দেওয়া হবে, এমনটা নয়।'

আদালতের মতে, এই ঘটনায় মহিলার বেদনা, শারীরিক যন্ত্রণা এবং মানসিক আঘাত বিচার করে ক্ষতিপূরণের পরিমাণ পরিমাপ করা যেতে পারে। তবে, ২ কোটি টাকার পরিমাণটা অত্যন্ত অতিরিক্ত এবং অসামঞ্জস্যপূর্ণ। এটি ক্ষতিপূরণের পরিমাণ নতুন করে নির্ধারণের জন্য এই মামলা NCDRC-এর কাছে ফেরত পাঠানো হয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

এ কী হাল! TRP-তে যৌথ টপার পেল জি বাংলা! ফুলকি-জগদ্ধাত্রী-নিম ফুলের মধু, কে কোথায় IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার রোজভ্যালি দুর্নীতিতে সিবিআইএর চার্জশিটে সাধন পাণ্ডের মেয়ে শ্রেয়া পান্ডের নাম ইডেনে এসেও বল করলেন না স্টার্ক! পরের ম্যাচে নিজের পুরোনো অস্ত্রকে নামাবেন গৌতি? পিসিওএসে ভুগছেন? কোন কোন বিষয়ে এখন থেকেই সাবধান হবেন প্রিয়রঞ্জনের স্মৃতিবিজড়িত রায়গঞ্জে কড়া লড়াই কৃষ্ণ-কার্তিকের রাসেলের ওপর ফাটকা খেলে গেমিং অ্যাপ থেকে ১.৫ কোটি টাকা জিতলেন সেভেন পাশ দীপু দিনে ১ টাকারও কমে সব দেখা যাবে Jio Cinema-য়! নয়া ২ প্ল্যান আম্বানিদের, কী আছে? পিওপিএসকে-তে ২০ হাজারের বেশি আবেদন পড়ে, নিষ্পত্তিতে ১ মে পাসপোর্ট আদালত মতুয়াবাড়ি মামলায় শান্তনুকে স্বস্তি, পুলিশের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন হাইকোর্টের

Latest IPL News

IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার ইডেনে এসেও বল করলেন না স্টার্ক! পরের ম্যাচে নিজের পুরোনো অস্ত্রকে নামাবেন গৌতি? রাসেলের ওপর ফাটকা খেলে গেমিং অ্যাপ থেকে ১.৫ কোটি টাকা জিতলেন সেভেন পাশ দীপু দিনে ১ টাকারও কমে সব দেখা যাবে Jio Cinema-য়! নয়া ২ প্ল্যান আম্বানিদের, কী আছে? সব CSK ফ্যানের মধ্যে একা দাঁঁড়িয়ে LSG ফ্যান, জয়ের পর আনন্দে লাফ-ভাইরাল ভিডিয়ো বিরাটের কাছে এসে আক্ষেপ কামিন্সের, কোহলি বললেন ‘তুমি দুর্দান্ত’-ভিডিয়ো IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.