বাংলা নিউজ > ঘরে বাইরে > NATO: 'ভারতের সঙ্গে আরও সংযুক্ত হতে ন্যাটোর দরজা খোলা', কূটনৈতিক পারদ চড়িয়ে বার্তা আমেরিকার

NATO: 'ভারতের সঙ্গে আরও সংযুক্ত হতে ন্যাটোর দরজা খোলা', কূটনৈতিক পারদ চড়িয়ে বার্তা আমেরিকার

জুলিয়ানে স্মিথ।

আগামী সপ্তাহেই ব্রাসেলসে ন্যাটো-ভূক্ত দেশগুলির মন্ত্রী পর্যায়ের একটি বৈঠক রয়েছে। আর সেই জায়গা থেকে ভারতের বর্তমান কৌশলগত অবস্থানের নিরিখে দিল্লি কি আমন্ত্রণ পাবে? এই প্রশ্নের জবাবে স্মিথ নেতিবাচক বার্তা দিয়েছেন। তবে সাফ জানিয়েছেন, ন্যাটোতে সংযুক্ত হওয়ার জন্য ন্যাটো তার দরজা খোলা রেখেছে ভারতের জন্য।

এবার ন্যাটোতে ভারতের সংযুক্ত হওয়ার সম্ভাবনা ঘিরে বড় বার্তা এল মার্কিন মুলুকের থেকে। নর্থ আটলান্টিক মিলিটারি অ্যালায়েন্সে মার্কিন যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি জুলিয়ানে স্মিথ সদ্য এক বার্তায় বলেন, ন্যাটোর দরজা খোলা রয়েছে ভারতের আরও বেশি করে সংযুক্ত হওয়ার জন্য। স্মিথ বলছেন, সদ্য 'রাইসিনা ডায়লগ' এর ফাঁকে এই আলোচনা খানিকটা এগিয়েছে। 

আগামী সপ্তাহেই ব্রাসেলসে ন্যাটো-ভূক্ত দেশগুলির মন্ত্রী পর্যায়ের একটি বৈঠক রয়েছে। আর সেই জায়গা থেকে ভারতের বর্তমান কৌশলগত অবস্থানের নিরিখে দিল্লি কি আমন্ত্রণ পাবে? এই প্রশ্নের জবাবে স্মিথ নেতিবাচক বার্তা দিয়েছেন। তবে সাফ জানিয়েছেন, ন্যাটোতে সংযুক্ত হওয়ার জন্য ন্যাটো তার দরজা খোলা রেখেছে ভারতের জন্য। তবে এই বিষয়ে আরও একটি শর্ত রয়েছে। ওয়াশিংটন জানতে চায়, যে ন্যাটোতে অন্তর্ভূক্ত হতে ভারত কতটা আগ্রহী। ‘নর্থ অ্যাটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন’ এর সঙ্গে যে দিল্লির কূটনৈতিক একটি সম্পর্ক জোরালো হচ্ছে তা গত বছরই আভাস দিয়েছে দিল্লি। কারণ সেই সময়, ন্যাটো দ্বিপাক্ষিক স্বার্থের বিষয়ে অনেক বিস্তারিতভাবে আলোচনা করা হয়। 

(দিল্লি বিমানবন্দরে সম্পূর্ণ জরুরি অবস্থা জারি! দুবাইগামী বিমানে কী ঘটল? )

( সারাদিনে ল্যাপটপ, টিভি, মোবাইল ঘাঁটার পর চোখের যত্ন ভুলছেন না তো! রইল কিছু টিপস)

(সন্ধ্যায় সারপ্রাইজ ভিজিট মোদীর! নতুন সংসদভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী )

প্রসঙ্গত, ন্যাটোতে ইউক্রেনের সংযুক্ত হওয়ার সম্ভাবনা থেকে রুশ বনাম ইউক্রেন সংঘাতের কূটনৈতিক পিচ প্রস্তুতি হয়। এদিকে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘাতের মাঝেই ভারতের মাটিতে রাইসিনা হিলসের আলোচনার ফাঁকে এই বিশেষ আলোচনা সংগঠিত হয়। যা দক্ষিণ এশিয়ার রাজনীতিতে বেশ তাৎপর্যপূর্ণ। উল্লেখ্য, ন্যাটোর অন্তর্ভূক্ত মার্কিনি সহযোগীদের মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া। তবে এবার ন্যাটোতে ভারতকে সংযুক্ত করা নিয়ে যখন মার্কিন মুলুক সরব হয়েছে, তখন ধরে নেওয়া যায় ভারতের সামরিক শক্তির বিষয়ে তাঁরা সম্ভবত আশাবাদী। সেই জায়গা থেকে এই বার্তা বেশ প্রাসঙ্গিক।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

এই পারিবারিক রীতিগুলি ছোটদের শেখাচ্ছেন তো? মূল্যবোধ তৈরি করতে কাজে লাগে এগুলি 'ফেসবুকের রাস্তায় না নেমে...' সন্দেশখালি ইস্যুতে আন্দোলনের ডাক রুদ্রনীলের ‘আসল জিনিস ঠিক থাকলে, মেয়ে আসবে ছুটে’! ৫৩র কাঞ্চন, শ্রীময়ী ৩০, কটাক্ষ ইউটিউবারের ১০বছর বাদে ১৫০+ রান চেজ করে জয় ভারতের,ব্যাজবল জমানায় প্রথম সিরিজ হার ইংল্যান্ডের আর একফোঁটা জলও যাবে না পাকিস্তানে, নদীর প্রবাহ পুরোপুরি থমকে দিল ভারত তদন্তের মুখে CR7! মেসি স্লোগান শুনে মেজাজ হারিয়ে রোনাল্ডোর অশ্লীল অঙ্গভঙ্গি কলাপাতার বহু গুণ, কী কী উপকার পেতে পারেন, ভাবতেও পারবেন না ২রা মার্চ তৃতীয় বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী টলিপাড়ার জনপ্রিয় গায়িকা, চিনুন রান-রেটে এগিয়ে থাকতে ইচ্ছে করে ওয়াইড বল, বিপক্ষকে জিতিয়ে পরের রাউন্ডে মালয়েশিয়া ‘RSS-র নিন্দা করেছি, দিল্লির কথায় ভারতে ঢুকতে দেয়নি,’ দাবি অধ্যাপকের, কে নীতাশা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.