বাংলা নিউজ > ময়দান > ৫০,১০০....৪৫০-সব মাইলফলকেই বাকি ভারতীয়দের আগে পৌঁছে গেলেন অশ্বিন

৫০,১০০....৪৫০-সব মাইলফলকেই বাকি ভারতীয়দের আগে পৌঁছে গেলেন অশ্বিন

টেস্টে দ্রুততম উইকেট শিকার করে অশ্বিনের নজির (ছবি-এএনআই)

 রবিচন্দ্রন অশ্বিন ভারতীয় বোলার হিসাবে টেস্টে দ্রুততম ৫০ উইকেট, ১০০ উইকেট, ১৫০ উইকেট, ২০০ উইকেট, ২৫০ উইকেট, ৩০০ উইকেট, ৩৫০ উইকেট, ৪০০ উইকেট নিয়েছিলেন। এবার তিনি দ্রুততম ৪৫০ উইকেট সম্পূর্ণ করেছেন।

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে চার টেস্টের সিরিজ। নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ম্যাচের প্রথম দিনে টিম ইন্ডিয়ার বোলাররা দুর্দান্ত পারফর্ম করেছেন। এ দিনের ম্যাচে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ভারতের অভিজ্ঞ অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ম্যাচের প্রথম দিনে একটি বড় কৃতিত্ব অর্জন করেন। টেস্ট ক্যারিয়ারে ৪৫০ উইকেট পূর্ণ করেন তিনি।

আরও পড়ুন… কল্যাণ চৌবেকে নিয়ে আদালতে উঠল গুরুতর প্রশ্ন, সব বিষয় দ্রুত সমাধান করতে AIFF-কে সুপ্রিম নির্দেশ

তবে শুধু ৪৫০ উইকেটের মাইলস্টোন নয়, দ্রুত গতির সঙ্গে এই মাইলস্টোন ছুঁয়েছেন তিনি। ভারতের অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন বৃহস্পতিবার টেস্ট ক্রিকেটে ৪৫০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন। এর পাশাপাশি ৪৫০ উইকেট শিকার করা দ্বিতীয় দ্রুততম বোলার হয়েছেন অশ্বিন। নাগপুরে প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে এই কৃতিত্ব অর্জন করেছেন। ৩৬ বছর বয়সী বোলার অজি উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারিকে আউট করে নিজের ৮৮তম টেস্ট ম্যাচে ৪৫০টি উইকেটে পৌঁছেছেন। প্রাক্তন শ্রীলঙ্কার অফ-স্পিনার মুথাইয়া মুরলিধরন ৮০ ম্যাচে ৪৫০ উইকেট ছুঁয়েছিলেন। শ্রীলঙ্কার কিংবদন্তি দ্রুততম ৪৫০ উইকেট শিকার করা বোলার হিসাবে শীর্ষে রয়েছেন।

আরও পড়ুন… ভারত একবারই ব্যাট করবে নাগপুরে, বললেন DK, তেলেবেগুনে জ্বলে উঠলেন মার্ক ওয়া

তবে শুধু দ্রুততম ৪৫০ উইকেট শিকার করাই নয়, রবিচন্দ্রন অশ্বিন দ্রুততম উইকেট শিকারের ক্ষেত্রে এর আগেও অনেকগুলো রেকর্ড করেছেন। রবিচন্দ্রন অশ্বিন ভারতীয় বোলার হিসাবে টেস্টে দ্রুততম ৫০ উইকেট, ১০০ উইকেট, ১৫০ উইকেট, ২০০ উইকেট, ২৫০ উইকেট, ৩০০ উইকেট, ৩৫০ উইকেট, ৪০০ উইকেট নিয়েছিলেন। এবার তিনি দ্রুততম ৪৫০ উইকেট সম্পূর্ণ করেছেন।

বৃহস্পতিবার থেকে নাগপুরে শুরু হওয়া অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচের প্রথম দিনেই ভারতীয় অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন একটি বড় সাফল্য পান। অশ্বিন টেস্টে তাঁর ৪৫০ উইকেট পূর্ণ করেন। ক্যাঙ্গারু ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি তাঁর ৪৫০ তম শিকার হয়েছিলেন। ডানহাতি স্পিনার হলেন দ্বিতীয় ভারতীয় বোলার যিনি এই মাইলফলক ছুঁয়েছেন। এক নজরে দেখে নেওয়া যাক অশ্বিনের টেস্ট ক্রিকেট ক্যারিয়ারের পরিসংখ্যান।

টেস্ট ক্রিকেটে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছেন অশ্বিন। এই তালিকায় এক নম্বরে রয়েছেন প্রাক্তন অভিজ্ঞ লেগ স্পিনার অনিল কুম্বলে। তিনি ১৩২টি টেস্টে ২.৬৯ ইকোনমি রেট এবং ২৯.৬৫ গড়ে ৬১৯টি উইকেট নিয়েছেন। এই তালিকায় অশ্বিনের পরে রয়েছেন প্রাক্তন অধিনায়ক কপিল দেব (৪৩৪), হরভজন সিং (৪১৭) এবং ইশান্ত শর্মা (৩১১)। বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতের সাফল্যের জন্য অশ্বিনের ফর্ম গুরুত্বপূর্ণ হতে চলেছে।

ম্যাচের কথা বললে, বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্টে দুর্দান্ত শুরু করেছে ভারতীয় ক্রিকেট দল। পেসার মহম্মদ সিরাজ দ্বিতীয় ওভারে ওপেনার উসমান খোয়াজাকে (১) রানে সাজঘরে ফিরিয়েছেন। পরের ওভারের প্রথম বলেই মহম্মদ শামি অভিজ্ঞ ডেভিড ওয়ার্নারকে (১) আউট করেছেন। ক্যাঙ্গারুদের ২ রানের স্কোরে দ্বিতীয় ধাক্কা দেন। ১১৭ রানেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। এদিন জাদেজা পাঁচটি ও অশ্বিন তিনটি উইকেট শিকার করেন। এই ম্যাচে ভারতের হয়ে অভিষেক হয়েছে টি-টোয়েন্টি বিশেষজ্ঞ সূর্যকুমার যাদব এবং উইকেটরক্ষক কেএস ভরতের।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সাংবিধানিক রক্ষাকবচ থাকায় রাজ্যপালের বিরুদ্ধে তদন্তও করতে পারবে না পুলিশ মোহনবাগানে ক্লোজ ডোর অনুশীলন! ফাইনালের জন্য কী গোপনে নতুন কৌশল তৈরি করছেন হাবাস? পান্ডিয়ার 'আমলা' স্ত্রীকে দায়িত্ব থেকে সরানোর দাবি, বিজেপির নালিশ কমিশনে দফতরে ডেকে বার বার শ্লীলতাহানি, রাজ্যপালের বিরুদ্ধে ঠিক কী অভিযোগ করলেন মহিলা? অঞ্জনের মাস্টারপিস! ‘চালচিত্র এখন’-এর ট্রেলার জুড়ে মৃণাল ম্যাজিক, কবে মুক্তি? ‘আমি জানি, অন্য অধিনায়করাও আমার কথা শুনছে’, স্পিনার নিয়ে পুরো ঘেঁটে দিলেন রোহিত! শাক্সগাম উপত্যকায় নির্মাণ কাজ কেন? চিনের কাছে বড় প্রতিবাদ ভারতের দলে হার্দিকের কোনও বিকল্প হতে পারে না- পান্ডিয়াকে নিয়ে নিজের যুক্তি দিলেন আগরকর ওড়িশায় মনোনয়নপত্র জমা দিলেন নবীন পট্টনায়ক ও ধর্মেন্দ্র প্রধান অস্ত্রোপচার করিয়ে দৃষ্টি হারাতে হারাতে বাঁচলেন রাঘব, কিন্তু কি এই ভিট্রেক্টমি?

Latest IPL News

দলে হার্দিকের কোনও বিকল্প হতে পারে না- পান্ডিয়াকে নিয়ে নিজের যুক্তি দিলেন আগরকর আমাদের কয়েকটা জিনিস এখনও ঠিক করতে হবে- জিতেও নিজেদের ভুল খুঁজছেন কেএল রাহুল IPL ও বিশ্বকাপ এক নয়, আর সেজন্য বিরাটকে দরকার! রোহিতের হাসির মধ্যেই বললেন আগরকর বড় সমস্যার সামনে CSK! টিমের একাধিক বোলারের পরের ম্যাচ খেলা অনিশ্চিত, চিন্তায় দল KKR-এর জন্য বড় ধাক্কা! দেশে ফিরলেন নাইটদের তারকা বিদেশি ক্রিকেটার LSG-র কাছে ম্যাচ হেরেও মন জিতলেন বুমরাহ! খুদে ভক্তের হাতে তুলে দিলেন বিশেষ উপহার কেরল থেকে উঠে এসে জাতীয় দলে সুযোগ পাওয়া কঠিন…কেন একথা বললেন সঞ্জু স্যামসন? আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতকে খেলতে হবে লাহোরে, ভেনু প্রকাশ পাক বোর্ডের বিশ্বকাপের দলে চার স্পিনার,আগেই হেরে বসে আছে ভারত…দাবি অস্ট্রেলিয়ান তারকার IPL 2024- বিরাটের স্ট্রাইক রেট নিয়ে টানা বিতর্ক, বেজায় চটেছেন প্রাক্তন সতীর্থ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.