বাংলা নিউজ > ময়দান > ২০৩৬ অলিম্পিক্সের আয়োজন করতে প্রস্তুতি শুরু আমদাবাদের, তৈরি হচ্ছে ৫টি নতুন স্টেডিয়াম

২০৩৬ অলিম্পিক্সের আয়োজন করতে প্রস্তুতি শুরু আমদাবাদের, তৈরি হচ্ছে ৫টি নতুন স্টেডিয়াম

আমদাবাদে তৈরি হচ্ছে ৫টি নতুন স্টেডিয়াম।

২০৩৬ সালের অলিম্পিক গেমসের আয়োজক হিসেবে নিজেদের দাবিকে আরও বেশি শক্তপোক্ত করতে বদ্ধপরিকর গুজরাট সরকার। তাই তারা পাঁচটি নতুন স্টেডিয়ান তৈরি করতে চলেছে। রাজ্য এবং কেন্দ্রীয় দুই সরকার মিলে যৌথ ভাবে এই অলিম্পিক গেমস আয়োজনের বিষয়ে কাজ করছে।

শুভব্রত মুখার্জি: অলিম্পিক গেমসের আয়োজক হওয়া যে ভারত সরকারের অন্যতম প্রধান লক্ষ্য, তা অনেক দিন আগেই নিশ্চিত করে দেওয়া হয়েছে।বিশেষ করে গুজরাট এই বিষয়ে সব থেকে বেশি আগ্রহ দেখিয়েছে। গুজরাটের বিভিন্ন দপ্তরের মন্ত্রীরা এই বিষয়ে তাদের লালন করা স্বপ্নের কথা জনসমক্ষে জানিয়ে দিয়েছে। তবে অলিম্পিক গেমসের আয়োজক হতে এখন থেকেই কোমর বেঁধে নেমে পড়েছে আমদাবাদ। তারা রীতিমতো প্রস্তুতি শুরু করে দিয়েছে। পাঁচ, পাঁচটি নয়া স্টেডিয়াম তৈরির লক্ষ্যমাত্রা তারা নিয়ে ফেলেছে। আর আমদাবাদে এই পাঁচটি নয়া স্টেডিয়াম তৈরি হতে চলেছে ২০৩৬ অলিম্পিক গেমসের আগেই।

আর এই পাঁচটি নয়া স্টেডিয়াম তৈরির মধ্যে দিয়ে তারা ২০৩৬ সালের অলিম্পিক গেমসের আয়োজক হিসেবে নিজেদের দাবিকে আরও বেশি শক্তপোক্ত করতে বদ্ধপরিকর গুজরাট সরকার। তবে গুজরাট সরকারকে এই বিষয়ে সাহায্য করছে ভারত সরকারও। রাজ্য এবং কেন্দ্রীয় দুই সরকার মিলে যৌথ ভাবে এই অলিম্পিক গেমস আয়োজনের বিষয়ে কাজ করছে। যে নতুন পাঁচটি স্টেডিয়াম তৈরির কথা হয়েছে, তার মধ্যে একটি রয়েছে অলিম্পিক্স মানের ফুটবল এরিনা তৈরি করা। বাকি চারটির মধ্যে দু'টি রয়েছে ইন্ডোর এরিনা তৈরি করা। একটি অ্যাকোয়াটিক এরিনা এবং আর একটি টেনিস স্টেডিয়াম তৈরির কথা চিন্তা করা হয়েছে।

প্রসঙ্গত, গুজরাটের আমদাবাদে ইতিমধ্যেই তৈরি হয়েছে বিরাট জনগনের ধারণ ক্ষমতা সম্পন্ন নরেন্দ্র মোদী স্টেডিয়াম। যেখানে মাসখানেক আগেই আয়োজন করা হয়েছিল ওডিআই বিশ্বকাপের ফাইনাল। জানা গিয়েছে, নয়া পাঁচ স্টেডিয়ামের যে প্রাথমিক প্ল্যান, তা ইতিমধ্যেই অনুমোদন করে দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকার এবং আমদাবাদ ডেভেলপমেন্ট অথরিটির তরফে। এই স্পোর্টস এনক্লেভের নাম দেওয়া হয়েছে এসভিপি (সর্দার বল্লভভাই প্যাটেল) স্পোর্টস এনক্লেভ। ২০৩৬ সালে ভারত আমদাবাদে যে অলিম্পিক গেমস আয়োজন করার চেষ্টা করছে তাতে এই স্পোর্টস কমপ্লেক্স গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলে মত বিশেষজ্ঞদের। অক্টোবর মাসেই দেশের প্রধানমন্ত্রী ২০৩৬ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক্স এবং ২০৩০ সালে গ্রীষ্মকালীন যুব অলিম্পিক গেমস আয়োজনের ভারতের ইচ্ছার কথা জানিয়েছিলেন। এই স্পোর্টস এনক্লেভে বিশ্বমানের ট্রেনিং ফেসিলিটিও থাকছে। ফুটবল স্টেডিয়ামের জনগন ধারণ ক্ষমতা থাকবে ৫০০০০। দু'টো ইন্ডোর স্টেডিয়ামের ধারণ ক্ষমতা থাকবে ১৮০০০ এবং ১০০০০। অ্যাকোয়াটিক্স সেন্টারের ধারণ ক্ষমতা থাকছে ১২০০০। টেনিস সেন্টারে খেলা দেখতে পারবেন ১০০০০ সমর্থক।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টিকিট বেচার থেকে খাবার বিক্রি করেই বেশি আয় করে PVR INOX ইন্ডিগোর মুনাফা দ্বিগুণ হল, এবার বিজনেস ক্লাস চালুর পরিকল্পনা নন্দীগ্রামে BJP কর্মী খুনে অভিযুক্তরা অধরা, তারই মধ্যে ধৃত দলের নেতা, কী অভিযোগ? NBU-এর গবেষিকা ছাত্রীর মৃত্যুতে অধ্যাপকের শাস্তির দাবি, ধর্নায় বসল ABVP রাজভবনে শ্লীলতাহানিকাণ্ডে পুলিশি তদন্তে স্থগিতাদেশ দিল হাইকোর্ট বাংলাদেশের MP খুনে ৮ দিনের পুলিশি হেফাজতে রহস্যময়ী শিলাস্তি সহ ৩ তৃণমূলকে ভোট দিলে ঘরে ঢুকবে ‘শাহজাহানের বাপ’, খেজুরিতে পড়ল পোস্টার ৩০ বছরে প্রথম, কানের প্রতিযোগিতা বিভাগে অংশ নিল কোনও ভারতীয় ছবি ‘অল উই ইমাজিন’ ‘যাদবপুরের মানুষ আপনাকে বেছে নেবে,’ চিঠি দিয়ে মোদীর শুভেচ্ছা অনির্বাণ গাঙ্গুলিকে বাংলায় চোর ধরতে এসে এলোপাথাড়ি গুলি চালাল বিহার পুলিশ, বুলেটে আহত ১

Latest IPL News

পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.