বাংলা নিউজ > ময়দান > ৮ বছর বাদে জাতীয় সিনিয়র আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে ফিরছেন দীপা কর্মকার

৮ বছর বাদে জাতীয় সিনিয়র আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে ফিরছেন দীপা কর্মকার

আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে ফিরছেন দীপা কর্মকার (ছবি:এএনআই)

Gymnast Dipa Karmakar set to come back: দীর্ঘদিন বাদে ফের জাতীয় পর্যায়ে জিমন্যাস্টিক্সের ফ্লোরে ফিরছেন তিনি। সেখানে তাঁর লড়াইটা মোটেও সহজ হবে না। টোকিও অলিম্পিক গেমসে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করা প্রণতি নায়েকদের সঙ্গে রীতিমতো কঠিন লড়াই লড়তে হবে তাঁকে। ফিট হয়ে দীর্ঘ আট বছর বাদে ফিরছেন তিনি।

শুভব্রত মুখার্জি:- ভারতীয় জিমন্যাস্টিক্সের ইতিহাসে নিঃসন্দেহে অন্যতম বড় তারকা দীপা কর্মকার। ২০১৬ সালের রিও অলিম্পিক গেমসে তাঁর পারফরম্যান্স নজর কেড়ে নিয়েছিল গোটা জিমন্যাস্টিক্সের দুনিয়ার। আমেরিকার অন্যতম সেরা জিমন্যাস্ট সিমোনা বাইলসের সঙ্গে একেবারে সমানে সমানে লড়াই করেছিলেন সেবার। অল্পের জন্য পদক হাতছাড়া হয়েছিল তাঁর। তাঁর প্রদুনোভা রুটিন নজর কেড়েছিল সকলের। এরপরেই চোটের কবলে পড়তে হয় তাঁকে। দীর্ঘদিন তিনি চোটের সঙ্গে লড়াই করে সম্পূর্ণ ফিট হয়ে উঠেছেন। আর ফিট হয়ে দীর্ঘ আট বছর বাদে জাতীয় পর্যায়ে সিনিয়র আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে ফিরছেন তিনি।

দীর্ঘদিন বাদে ফের জাতীয় পর্যায়ে জিমন্যাস্টিক্সের ফ্লোরে ফিরছেন তিনি। সেখানে তাঁর লড়াইটা মোটেও সহজ হবে না। টোকিও অলিম্পিক গেমসে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করা প্রণতি নায়েকদের সঙ্গে রীতিমতো কঠিন লড়াই লড়তে হবে তাঁকে। এছাড়াও এবারের জাতীয় আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে পুরুষ বিভাগে অংশ নেবেন তপন মোহান্তি, সাইফ তাম্বোলি, যোগেশ্বর সিং, রাকেশ পাত্র , গৌরব কুমারের মতন প্রতিযোগীরা। ২০১৫ সালে দীপা শেষবার জাতীয় চ্যাম্পিয়নশিপে খেলেছিলেন। তারপর চোট সহ বিভিন্ন কারণে তাঁর আর খেলা হয়ে ওঠেনি। এরপর আট বছরের ব্যবধানের পরবর্তীতে ফের তিনি ফিরছেন জিমন্যাস্টিক্সের জাতীয় স্তরে।

দীপার পারফরম্যান্স নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী রয়েছেন তাঁর অলিম্পিয়ান কোচ বিশ্বেশ্বর নন্দীও। তিনি আশা রাখছেন ৩০ বছর বয়সী তাঁর ছাত্রী আসন্ন প্যারিস অলিম্পিক গেমসের যোগ্যতা অর্জনে সমর্থ হবেন। উল্লেখ্য দীপার হাঁটুর সমস্যা তাঁকে বারবার ভুগিয়েছে। যা থেকে আপাততভাবে সেরে উঠেছেন তিনি। প্যারিস অলিম্পিক গেমসের যে নির্বাচনী ট্রায়াল হবে তাতে তাঁর পারফরম্যান্স খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে।এখানে তাঁর পারফরম্যান্সের উপর অনেকটাই নির্ভর করবে তাঁর প্যারিস যাওয়া বা না যাওয়া। ছাত্রীকে নিয়ে বলতে গিয়ে কোচ বিশ্বেশ্বর নন্দী জানিয়েছেন, ‘দীপা ধীরে ধীরে তাঁর ১০০ শতাংশ ফিটনেসের কাছাকাছি পৌঁছাচ্ছে। বেশ কয়েকটি আন্তর্জাতিক ইভেন্টে ও অংশ নেবে।’ উল্লেখ্য সদ্য শেষ হওয়া এশিয়ান গেমসের ট্রায়ালেও দীপা শীর্ষস্থানে শেষ করেছিলেন। তবে সাইয়ের বেঁধে দেওয়া যোগ্যতামান পেরতে না পারার ফলে তাঁকে এশিয়াডে পাঠানো হয়নি। যা নিয়ে কম বিতর্ক হয়নি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কর্ণাটকে পানীয়র ব্যবসা শুরু করছেন কিংবদন্তি স্পিনার, বিনিয়োগ করবেন ১৪০০ কোটি ‘‌বিরোধীদের উপর যেন কোন আক্রমণ না হয়’‌, সতর্ক করে দিলেন বাঁকুড়ার তৃণমূল সাংসদ ১২৪ ছাগলকে কুরবানি হওয়া থেকে বাঁচালেন জৈন ধর্মের যুবকরা, গচ্ছা গেল ১২ লাখ টাকা খাস কলকাতায় TMC-র গোষ্ঠীদ্বন্দ্ব, মেরে কাউন্সিলরের কান ফাটিয়ে দেওয়ার অভিযোগ শুরু হয়েছে পদোন্নতি, ব্যবসায় লাভের যোগ! শুক্রের কৃপায় ভালো সময় শুরু কাদের? জেলে বসেই পাকিস্তানের গ্যাংস্টারকে ফোন করছেন লরেন্স বিষ্ণোই? তদন্ত ছাড়াই মৃত ট্রেন চালককে কেন দায়ী করা হচ্ছে? আইনি ব্যবস্থার পথে পরিবার ফের শূন্য রানে আউট ঋদ্ধিমান, সুদীপ-প্রিয়াংশুর তাণ্ডবে ব্যর্থ হল শাহবাজের ৯০ শিশুচুরির গুজবকে কেন্দ্র করে রণক্ষেত্র বারাসতের কাজিপাড়া, আক্রান্ত পুলিশও মাছের ছালটা কি আপনার খাওয়া উচিত? ‘হ্যাঁ’ বা ‘না’-এ চট করে উত্তরটা জেনে নিন

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.