বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > UEFA Nations League: মোরাতার গোলে স্বপ্নভঙ্গ রোনাল্ডোদের, স্পেনের কাছে হেরে ছিটকে গেল পর্তুগাল

UEFA Nations League: মোরাতার গোলে স্বপ্নভঙ্গ রোনাল্ডোদের, স্পেনের কাছে হেরে ছিটকে গেল পর্তুগাল

হেরে হতাশ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি: রয়টার্স

ম্যাচটি ড্র করলেই সেমিফাইনাল নিশ্চিত ছিল পর্তুগালের। ড্র কেন, গোলের সুযোগ কাজে লাগাতে পারলে ম্যাচটা জিতে যেতে পারত পর্তুগাল। ফার্নান্দো স্যান্টোসের দল কম সুযোগ পেয়েছেন, এমনটা নয়। দিয়োগো জোটা এবং রোনাল্ডো অবিশ্বাস্য সুযোগ নষ্ট করেছেন। আর সেই সুযোগ নষ্ট করার খেসারতই দিতে হল পর্তুগালকে।

গোটা ম্যাচ জুড়ে ভালো ফুটবল খেলল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। কিন্তু গোলের মুখ খুলতে না পারার খেসারত তাদের দিতে হল। ম্যাচের ৮৮ মিনিটে আলভারো মোরাতার দুরন্ত গোলেই বাজিমাত করে স্পেন। পর্তুগালকে ১-০ হারিয়ে তারা পৌঁছে গেল উয়েফা নেশনস লিগের শেষ চারে। আর এই গোলই টুর্নামেন্ট থেকে ছিটকে দিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালকে।

গোটা ম্যাচে এই একটি গোলই হয়েছে। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে নিকো উইলিয়ামসের হেড থেকে বল পেয়ে জালে জড়ান মোরাতা। আর এতেই স্বপ্নভঙ্গ হয় পর্তুগালের। মঙ্গলবারের জয়ের সুবাদে পরের বছর জুন মাসে নেশনস লিগের চূড়ান্ত পর্বে স্পেনই খেলবে ক্রোয়েশিয়া, ইটালি ও নেদারল্যান্ডসের সঙ্গে।

ম্যাচটি ড্র করলেই সেমিফাইনাল নিশ্চিত ছিল পর্তুগালের। ড্র কেন, গোলের সুযোগ কাজে লাগাতে পারলে ম্যাচটা জিতে যেতে পারত পর্তুগাল। ফার্নান্দো স্যান্টোসের দল কম সুযোগ পেয়েছেন, এমনটা নয়। লিভারপুলের দিয়োগো জোটা এবং রোনাল্ডো অবিশ্বাস্য সুযোগ নষ্ট করেছেন মঙ্গলবার রাতে ব্রাহায়। আর সেই সুযোগ নষ্ট করার খেসারতই দিতে হল পর্তুগীজদের।

আরও পড়ুন: নাক ফেটে গলগল করে রক্ত পড়ছে, আঘাত নিয়ে খেলেও পর্তুগালকে জেতালেন রোনাল্ডো-ভিডিয়ো

এ দিকে এই নিয়ে টানা দ্বিতীয় বারের মতো নেশনস লিগে চূড়ান্ত চারে নাম লেখাল স্পেন। লিগ এ গ্রুপ ২ থেকে শীর্ষস্থান দখল করতে জিততেই হত স্পেনকে। সেই কাজটা মোরাতার হাত ধরেই করে স্পেন।

অথচ এই ম্যাচে পর্তুগাল নিজেদের গ্রুপে শীর্ষে থাকা দল হিসেবে খেলতে নেমেছিল। তাই তারা ছিটকে যাওয়ায় কিছুটা অবাক হয়েছে ফুটবল মহল। তবে জোটা, রোনাল্ডোরা যেমন সুযোগ নষ্ট করল, তাতে হতাশা ছাড়া আর কী বা প্রাপ্তি হবে পর্তুগালের! মঙ্গলবার ব্রুনো ফের্নান্দেস একবার কার্যত নিশ্চিত গোলের পাস সাজিয়ে দিয়েছিলেন জোটাকে। যা ঝাঁপিয়ে পড়ে এক হাতে রুখে দেন স্পেনের গোলরক্ষক উনাই সিমন। পর্তুগাল যদি এগিয়ে যেতে পারত, তবে দিনটা তাদেরই হত।

আরও পড়ুন: যত নাটক দ্বিতীয়ার্ধেই-হাফ ডজন গোল, রুদ্ধশ্বাস থ্রিলার,ড্র করল ইংল্যান্ড-জার্মানি

পুরো ম্যাচেই স্পেনের চেয়ে ভালো ফুটবল খেলেছে পর্তুগাল। তবে শেষ দিকে বদলি খেলোয়াড়েরা স্পেনকে ম্যাচে ফিরিয়ে আনেন। ম্যাচ জিততে একাদশে মোট সাতটি পরিবর্তন করেন লুইস এনরিকে। তাও সে ভাবে কিছু করে উঠতে পারছিল না স্পেন। তবে বিরতির পর কোচ এনরিকে চার জন প্লেয়ার পরিবর্তন করার পরেই ম্যাচের রং বদলাতে শুরু করে। স্পেন যেন আড়মোড়া ভেঙে জেগে ওঠে।

অসাধারণ ফুটবল উপহার দিয়ে এই ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছেন পরিবর্ত হিসেবে নামা আতলেতিকো বিলবাওয়ের উইলিয়ামস। দু’বার তাঁর হেড অসাধারণ দক্ষতায় পর্তুগালের গোলরক্ষক দিয়োগো কোস্তা না বাঁচালে স্পেন ম্যাচে আরও গোল পেত। প্রসঙ্গত, স্পেন নেশনস লিগে গত বার রানার্স হয়েছিল। আগামী জুনে তাই তাদের সামনে প্রথম বার ইউরোপের এই নতুন প্রতিযোগিতার ট্রফি জেতার সুযোগ এসে গেল।

পর্তুগাল কোচ অবশ্য ম্যাচ হেরে হতাশ নন। স্যান্টোস বরং আত্মবিশ্বাসী। তিনি মনে করেন, কাতার বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতি ভালো হচ্ছে এবং পর্তুগালকে ‘বিশ্বকাপে অন্যতম ফেভারিট’ বলেই দাবি তাঁর।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বৃদ্ধার সঙ্গে গল্প করল ডাকাতরা, তারপর চলল অবাধে ডাকাতি, ব্যান্ডেল জুড়ে আলোড়ন বাড়ির কালীপুজোয় এলাহি আয়োজন, অতিথিদের নিজের হাতে খাওয়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা বলিউড নায়িকা যাঁরা বাঙালি চরিত্রে মন জিতে নিয়েছেন দর্শকদের করিনা থেকে আলিয়া: যে বলিউড তারকারা নিজের বিয়ের জন্য বেছে নেন ঘরোয়া অনুষ্ঠান কেমন কাটবে আগামিকাল শনিবার? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ১৫ জুনের রাশিফল ভিডিয়ো: কে কতগুলো সিঙ্গারা খেয়েছে- বিমানের মধ্যেই সিরাজের সঙ্গে চাহালের লড়াই! ইনিই বিদ্যা বালান! সিনেমা নয়, বাস্তবেই ভোল বদলে নিজের একী হাল করলেন অভিনেত্রী! রোনাল্ডোর শেষ ইউরো, ১৮ বছর পরে জার্মানিতে বড় টুর্নামেন্ট- একনজরে সব তথ্যে ইতালিতে মোদীকে করজোড়ে নমস্কার করে স্বাগত জানালেন মেলোনি! জি ৭-র দৃশ্য একনজরে স্কুল খুলতে হবে, কেন্দ্রীয় বাহিনীকে সরাতে কেন্দ্র–রাজ্যকে নির্দেশ দিল হাইকোর্ট

T20 WC 2024

কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.