বাংলা নিউজ > ময়দান > পরপর চার বার বর্ডার-গাভাসকর ট্রফি নিজেদের দখলে রেখে নয়া নজির ভারতের

পরপর চার বার বর্ডার-গাভাসকর ট্রফি নিজেদের দখলে রেখে নয়া নজির ভারতের

দিল্লি টেস্টেও দুরন্ত জয় ছিনিয়ে নিল ভারত।

২০১৭ সালে ভারত জিতেছিল বর্ডার-গাভাসকার ট্রফি। ২০১৮-১৯ মরশুমে অস্ট্রেলিয়াতে গিয়ে প্রথম বার সিরিজ জেতে ভারতীয় দল। ২০২০-২১ সালেও অস্ট্রেলিয়াতে ২-১ ফলে জিতে ঐতিহাসিক সিরিজ জয় সম্পন্ন করে তারা। আর এ বার ২০২৩ সালে ইতিমধ্যেই ২-০ তে এগিয়ে পরপর চারবার বর্ডার-গাভাসকার ট্রফি ধরে রাখার নজির গড়ল ভারত।

শুভব্রত মুখার্জি: টেস্ট ক্রিকেটের ইতিহাসে ফের বিরল নজির গড়ল ভারতীয় দল। বর্ডার-গাভাসকর ট্রফির ইতিহাসে প্রথম দল হিসেবে পর পর চার বার এই ট্রফি ধরে রাখার নজির গড়ল টিম ইন্ডিয়া। এর আগে ভারত বা অস্ট্রেলিয়া কোন দল পর পর চার বার এই ট্রফি ধরে রাখতে সমর্থ হয়নি। চলতি বর্ডার-গাভাসকর ট্রফির চার ম্যাচের মধ্যে ভারত ইতিমধ্যেই জিতে নিয়েছে দু'টি টেস্ট। বাকি রয়েছে আর দু'টি। ফলে সেই দু'টি টেস্ট যদি অজিরা জেতেও, তা হলেও টেস্ট সিরিজ ড্র হবে। ফলে গত বারের ট্রফি জয়ের সুবাদে বর্ডার-গাভাসকার ট্রফি ভারতের কাছেই থাকবে।

আরও পড়ুন: এখনই বাদ পড়বেন না 'প্রতিভাবান' রাহুল, পুরনো ইনিংসের কথা মনে করিয়ে দিলেন রোহিত

২০১৭ সালে ভারত জিতেছিল বর্ডার-গাভাসকার ট্রফি। ২০১৮-১৯ মরশুমে অস্ট্রেলিয়াতে গিয়ে প্রথম বার সিরিজ জেতে ভারতীয় দল। ২০২০-২১ সালেও অস্ট্রেলিয়াতে ২-১ ফলে জিতে ঐতিহাসিক সিরিজ জয় সম্পন্ন করে তারা। এই সিরিজেই প্রায় তিন দশক বাদে প্রথম দল হিসেবে ব্রিসবেন, গাব্বাতে টেস্ট জিতে অজিদের বিরুদ্ধে নজির গড়েছিল ভারতীয় দল। আর এ বার ২০২৩ সালে ইতিমধ্যেই ২-০ তে এগিয়ে পরপর চারবার বর্ডার-গাভাসকার ট্রফি ধরে রাখার নজির গড়ল ভারত। নাগপুরে প্রথম টেস্টে ১৩২ রানের ব্যবধানে জেতার পর এ দিন দিল্লি টেস্টও জিতে নিল ভারতীয় দল। ছয় উইকেটে দিল্লি টেস্টে জয় পেয়েছে তারা।

আরও পড়ুন: সকালে অশ্বিন-জাদেজার সঙ্গে কথা হয়েছিল- অজি বধের রহস্য ফাঁস করলেন রোহিত

দিল্লি টেস্টে শুরুটা বেশ ভালোই করেছিল অস্ট্রেলিয়া। টসে জিতে ব্যাটিং নিয়েছিলেন অধিনায়ক প্যাট কামিন্স। উসমান খোয়াজা একটি অনবদ্য ৮১ রানের ইনিংস খেলেন। তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে অর্ধশতরান করেন পিটার হ্যান্ডসকম্ব ও। ফলে ২৬৩ রান করে অজিরা। জবাবে ২৬২ রানে অলআউট হয়ে যায় ভারত। ভারতের হয়ে অনবদ্য ৭৪ রানের ইনিংস খেলে দলকে লড়াইয়ে ফেরান অক্ষর প্যাটেল। তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে ৩৭ রান করেন রবিচন্দ্রন অশ্বিন। এ ছাড়াও বিরাট কোহলি ৪৪ রান করেন। ১ রানের লিড হাতে নিয়ে ব্যাট করতে নেমে নিজেদের দ্বিতীয় ইনিংসে একটা সময়ে অজিদের স্কোর ছিল ২ উইকেটে ৮৫ রান। সেখান থেকে মাত্র ১১৩ রানেই অলআউট হয়ে যায় তারা। জয়ের জন্য প্রয়োজনীয় ১১৪ রানে চার উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ভারতীয় দল। চেতেশ্বর পূজারা অপরাজিত ৩১ এবং শ্রীকর ভরত অপরাজিত ২৩ রান করে ভারতের জয় সুনিশ্চিত করেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.