বাংলা নিউজ > ময়দান > ‘কালো’ বলে মেডেল পেল না ছোট্ট মেয়ে! বর্ণবৈষম্যের ভিডিয়ো দেখে মন ভেঙেছে সিমোনে বাইলসের

‘কালো’ বলে মেডেল পেল না ছোট্ট মেয়ে! বর্ণবৈষম্যের ভিডিয়ো দেখে মন ভেঙেছে সিমোনে বাইলসের

মন ভেঙেছে সিমোনে বাইলসের

বর্তমানে ইন্টারনেটে ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে বর্ণবৈষম্যে নোংরা চেহারাটা দেখা যাচ্ছে। এটা সমতাকে অস্বীকার করে বর্ণবাদকে প্রচার করেছে। ভিডিয়োটি ২০২২ সালের মার্চের। যেখানে ডাবলিনে আয়োজিত একটি জিমন্যাস্টিক্সের ইভেন্টে যা ঘটেছিল তা আবারও বর্ণবাদ এবং বর্ণবৈষম্যের বিতর্ককে তীব্র করেছে।

বর্ণবৈষম্য থেকে মুক্তি পাওয়ার বিষয়ে কথা বলতে, শুনতে ও পড়তে বেশ ভালোই লাগে। কিন্তু যখন সেটাকে বাস্তবায়িত করতে হয়, তখন তা কঠিন যেন হয়ে পড়ে। তেমনই একটি ভিডিয়ো সামনে এসেছে, যেখানে বর্ণবৈষম্য নোংরা চেহারাটা ফুটে উঠেছে। এই বিতর্কটি তৈরি হয়েছে আয়ারল্যান্ডে। বর্তমানে ইন্টারনেটে ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে বর্ণবৈষম্যে খারাপ ছবিটা দেখা যাচ্ছে। এটা সমতাকে অস্বীকার করে বর্ণবাদকে প্রচার করেছে। ভিডিয়োটি ২০২২ সালের মার্চের। যেখানে ডাবলিনে আয়োজিত একটি জিমন্যাস্টিক্সের ইভেন্টে যা ঘটেছিল তা আবারও বর্ণবাদ এবং বর্ণবৈষম্যের বিতর্ককে তীব্র করেছে।

এই ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি অনুষ্ঠানে শিশুদের সম্মান জানানোর সময় একটি ‘Black’ মেয়েকে উপেক্ষা করেছে আয়োজকরা। আয়োজকদের তরফ থেকে একজম মহিলা একে একে সকল শিশুদের গলায় মেডেল প্রদান করেছেন। কিন্তু যখন কালো মেয়ের পালা আসে, তখন মহিলাটি এগিয়ে যান এবং কালো মেয়েটিকে মেডেল পরাননি। সেই সময়ে ছোট্ট মেয়েটি নিজের পদক পাওয়ার জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করেন কিন্তু শেষ পর্যন্ত তাঁকে মেডেল দেওয়া হয়নি। ভিডিয়োতে দেখা যাচ্ছে ছোট্ট মেয়েটি তখন অবাক হয়ে যায়। ঘটনাটা একটু পুরনো হতে পারে। কিন্তু এর ভিডিয়ো আবার ইন্টারনেটে ভাইরাল হচ্ছে। মানুষ এই গুরুত্বপূর্ণ বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানাতে শুরু করেছে।

ভাইরাল ভিডিয়োর প্রতিক্রিয়ায়, অলিম্পিক্স চ্যাম্পিয়ন সিমোনে বাইলস বলেছেন যে একটি কালো মেয়ের সঙ্গে যেভাবে আচরণ করা হয়েছিল তাতে তাঁর হৃদয় ভেঙে গেছে। এই বিষয়টি প্রকাশ্যে আসার পরে, জিমন্যাস্টিকস আয়ারল্যান্ড একটি বিবৃতি জারি করেছে যে তারা ২০২২ সালের মার্চ মাসে মেয়েটির বাবা-মায়ের কাছ থেকে বর্ণবাদী আচরণের অভিযোগে একটি অভিযোগ পেয়েছিল।

জিমন্যাস্টিকস আয়ারল্যান্ডের একজন তদন্তকারী কর্মকর্তা, যিনি ঘটনার তদন্ত করছেন, এটিকে দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেছেন এবং এতে দুঃখ প্রকাশ করেছেন। সংস্থাটি বলেছে যে এই বিষয়ে কর্মকর্তাদের দ্বারা লিখিত ক্ষমা জারি করা হয়েছে। অনুষ্ঠান শেষে মেয়েটি তার পদক পেয়েছে বলেও জানানো হয়েছে।

তবে, আইরিশ ইন্ডিপেন্ডেন্ট মেয়েটির মায়ের বরাত দিয়ে বলেছে যে জিমন্যাস্টিকস আয়ারল্যান্ড প্রকাশ্যে ক্ষমা চাইতে ব্যর্থ হয়েছে। মেয়েটির মা আরও জানিয়েছেন যে তিনি বিষয়টি সুইজারল্যান্ডের জিমন্যাস্টিক এথিক্স ফাউন্ডেশনে নিয়ে গেছেন। মেয়েটির পরিবার স্বতঃস্ফূর্তভাবে পুনর্ব্যক্ত করেছে যে তাদের মেয়ে কালো হওয়ায় তাকে উপেক্ষা করা হয়েছে। মেয়েটির মায়ের মতে, জিমন্যাস্টিক ইভেন্টে আমরা প্রায়শই একমাত্র কালো পরিবার এবং সেখানে আমাদের সঙ্গে যা ঘটেছিল তা খুবই দুঃখজনক। তবে এখন পর্যন্ত ইন্টারনেটে ভাইরাল হওয়া এই ভিডিয়ো দেখেছেন আট লক্ষেরও বেশি মানুষ। প্রতিনিয়ত প্রতিক্রিয়া আসছে এবং বলা হচ্ছে যে বর্ণবাদ ক্রীড়া জগতে কখনই শোভা পায় না।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.