বাংলা নিউজ > টেকটক > BBC-কে ‘সরকারি সহায়তাপ্রাপ্ত’ সংস্থা বলে ট্যাগ Twitter-এর, তুঙ্গে বিতর্ক

BBC-কে ‘সরকারি সহায়তাপ্রাপ্ত’ সংস্থা বলে ট্যাগ Twitter-এর, তুঙ্গে বিতর্ক

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

শুধু BBC-ই নয়। PBS, NPR ও ভয়েস অফ আমেরিকার মতো বেশ কিছু সংস্থাকে এই তালিকাভুক্ত করা হয়েছে। আর তার জেরেই বেজায় সমালোচনা, বিতর্কের সূচনা হয়েছে। ব্রিটিশ সংবাদসংস্থা BBC টুইটারের এই কাজের বিরুদ্ধে সরব হয়েছে।

বিখ্যাত সংবাদসংস্থা BBC-কে 'সরকারি সাহায্যপ্রাপ্ত'-এর ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করল টুইটার। শুধু BBC-ই নয়। PBS, NPR ও ভয়েস অফ আমেরিকার মতো বেশ কিছু সংস্থাকে এই তালিকাভুক্ত করা হয়েছে। আর তার জেরেই বেজায় সমালোচনা, বিতর্কের সূচনা হয়েছে। ব্রিটিশ সংবাদসংস্থা BBC টুইটারের এই কাজের বিরুদ্ধে সরব হয়েছে। আরও পড়ুন: Twitter Logo Change: সরে গেল টুইটারের নীল পাখির লোগো, বদলে Doge মিম বসালেন ইলন মাস্ক

বিশ্বজুড়ে অনেক বড় সংবাদসংস্থাই কোনও না কোনও সরকারি তহবিল পায়। BBC, PBS, NPR ও ভয়েস অফ আমেরিকার মতো সংবাদসংস্থাও তার ব্যতিক্রম নয়।

আর সেটা দেখিয়েই সম্ভবত তাদের 'সরকারি সাহায্যপ্রাপ্ত'-এর ক্যাটাগরিতে ঢুকিয়ে দিয়েছে টুইটার। কিন্তু উল্লেখযোগ্য বিষয় হল, কানাডার CBC বা কাতারের আল জাজিরার মতো সরকারি সাহায্যপ্রাপ্ত সংবাদমাধ্যমের ক্ষেত্রে টুইটার এমন কিছুই করেনি।

২.২ মিলিয়ন ফলোয়ার থাকা @BBC অ্যাকাউন্টটিকেই 'গভর্নমেন্ট ফান্ডেড' হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। তবে বিবিসি-র অন্য শাখা অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে কিন্তু এই বদল করা হয়নি।

তবে এর মধ্যে অন্য গন্ধ পাচ্ছেন অনেকে। ইলন মাস্ক বরাবরই টুইটারে বাম-ঘেঁষা সংবাদসংস্থাগুলির বিরোধিতা করেছেন। আর সেই উদ্দেশ্য থেকেই এমন করা হয়েছে বলে মনে করছেন অনেকে।

BBC-র আগে মার্কিন সংবাদসংস্থা NPR নেটওয়ার্ককেও এই একই তালিকাভুক্ত করেছিল টুইটার। NPR-এর লেবেলও 'সরকার সমর্থিত সংবাদমাধ্যমে' পরিবর্তন করে দিয়েছিল টুইটার। অর্থাত্ টুইটার যেন পরোক্ষভাবে এটাই বলতে চাইছে যে, মার্কিন সরকার চাইলে তাদের সম্পাদকীয় নীতিকে প্রভাবিত করতে পারে। এ যেন একেবারে রাশিয়া-সমর্থিত ক্রেমলিন-এর মতো নিউজ আউটলেটগুলির মতো ব্যাপার।

তবে হোয়াইট হাউস টুইটারের এই কাজে মোটেও খুশি নয়। প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেন, 'এই নিয়ে কোনও সন্দেহই নেই যে NPR-এ সাংবাদিকদের সম্পূর্ণ স্বাধীনতা প্রদান করা হয়। NPR রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে কিছুটা তহবিল পায় বটে। কিন্তু সিংহভাগই আসে কর্পোরেট স্পনসরশিপ এবং NPR-এর সাবস্ক্রিপশন ফি থেকে। আরও পড়ুন: ব্যাগ বেচেই বিশ্বের ধনীতম বার্নার্ড আরনল্ট, গাড়ি-রকেটের কারবারি মাস্ক দু'নম্বরে

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

Video: কাশ্মীরের ডাল লেকে মহরম ঘিরে কিছু দৃশ্য একনজরে ছবিতে লালের চিহ্নমাত্র নেই, তবু কোকাকোলার ক্যানটি লালই দেখাচ্ছে! কেন জানেন ৩৫ বছর পর, কার্গিল নায়ক প্রাক্তন মেজর জেনারেলের পুত্র বসলেন পিতার রেখে যাওয়া পদে শাহরুখের নায়িকাকে ঘিরে হাজারো নগ্ন শরীর, বাড়ি ফিরে বাথরুমে দৌড়ালেন সুচিত্রা! দেশের গণ্ডি ছাড়িয়ে ফের বিদেশে পা, সিডনিতে সুপার কিংসের নতুন ক্রিকেট অ্যাকাডেমি এবার থেকে ক্লাস ১২ এর পরীক্ষা দু'বার করে নেবে CBSE? হাতির মল হাতে করে ঘেঁটে কাগজ তৈরি করলে দিব্যজ্যোতি দত্ত, দেখুন কাণ্ড... মেনুতে pistachio tigers milk,আম্বানিদের বিয়েতে অতিথিদের বাঘের দুধ পরিবেশ করা হয়? ফিল্ডিং যদি শিল্প হয়, দক্ষ শিল্পী চাপম্যান, মোহিত করলেন LPL-এর অবিশ্বাস্য ক্যাচে ২২৮ কেজি সোনা গায়েব কেদারনাথ থেকে? শঙ্করাচার্যের দাবির জবাব দিল মন্দির কমিটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.