বাংলা নিউজ > টেকটক > Asteroids: পৃথিবীর আকাশে নজর কাড়বে ৫ বিশাল গ্রহাণু! পৃথিবীর জন্য কতটা ক্ষতিকর হতে পারে এটি! কী বলছে নাসা?

Asteroids: পৃথিবীর আকাশে নজর কাড়বে ৫ বিশাল গ্রহাণু! পৃথিবীর জন্য কতটা ক্ষতিকর হতে পারে এটি! কী বলছে নাসা?

পৃথিবীর কাছাকাছি এগিয়ে ৫ বিশাল গ্রহাণু! (Pixabay)

Asteroids: পৃথিবীর আকাশে নজর কাড়বে ৫ বিশাল গ্রহাণু! পৃথিবীর জন্য কতটা ক্ষতিকর হতে পারে এটি! কী বলছে নাসা?

পৃথিবীর খুব কাছে এগিয়ে এসেছে ৫ গ্রহাণু। এই সপ্তাহেই পৃথিবীর মুখোমুখি হবে এই গ্রহাণুগুলি। নাসা জানিয়েছে, এই পাঁচ গ্রহাণুর মধ্যে একটি আবার ফিফা ফুটবল স্টেডিয়ামের মতো বড়। নাসা পর্যবেক্ষণ করে জানায়, সবচেয়ে বড় এই গ্রহাণুর নাম ২০০৮ OS৭, প্রায় ৮৯০ ফুট চওড়া। আর এই গ্রহাণুটিও ২ ফেব্রুয়ারি, ১.৭৭ মিলিয়ন মাইল দূরত্বে পৃথিবীকে অতিক্রম করবে, যা মহাজাগতিক দিক থেকে তুলনামূলকভাবে কাছাকাছি।

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল) নিজের গ্রহাণু ওয়াচ ওয়েবসাইটে পরবর্তী পাঁচটি গ্রহাণুকর ট্র্যাক করে জানিয়েছে, ২০০৮ ওএস7 তাদের মধ্যে একটি। যদিও এটির সঙ্গে পৃথিবীর কোনো সংঘর্ষ হবে না। তবে পৃথিবীর সঙ্গে এর কিছুটা নৈকট্যই চিন্তা বাড়াতে যথেষ্ট।

  • এই গ্রহাণুগুলো কখন পৃথিবীর পাশ দিয়ে যাবে?

রবিবার, গ্রহাণু ২০২৪ AU৪, যা প্রায় ২৬০ ফুট চওড়া, ৩.৯২ মিলিয়ন মাইল নিরাপদ দূরত্বে পৃথিবীর পাশ দিয়ে যাবে।

মঙ্গলবার, আরেকটি গ্রহাণু, ২০০৭ EG, যা মোটামুটিভাবে একটি বিমানের আকারের সমান, এটি একটু কাছাকাছি আসবে। ৩.৮ মিলিয়ন মাইল নিরাপদ দূরত্বে পৃথিবীর পাশ দিয়ে যাবে এটি।

বৃহস্পতিবার, আরও দুটি গ্রহাণু পাশ দিয়ে যাবে। গ্রহাণু ২০২৪ BY, এটি একটি বাড়ির আকারের সমান, ১.৫৭ মিলিয়ন মাইল বেগে পৃথিবীকে অতিক্রম করবে।

অ্যাস্টেরয়েড ২০০৩ BM4, এটিও একটি বিমানের আকারের সমান, ২.০৬ মিলিয়ন মাইল বেগে অতিক্রম করবে।

নাসা অনুসারে, এই দূরত্বগুলিকে ঠিক রাখার জন্য, পৃথিবী এবং চাঁদের মধ্যে গড় দূরত্ব প্রায় ২৩৯,০০০ মাইল। পৃথিবী এবং সূর্যের মধ্যে দূরত্ব প্রায় ৯৩ মিলিয়ন মাইল।

NASA-র কথায়, বেশিরভাগ পৃথিবীর নিকটবর্তী বস্তুগুলির (NEOs) কক্ষপথ, পৃথিবীর খুব একটা কাছে তাদের আসতে দেয় না এবং তাই প্রভাবের ঝুঁকিও থাকে না। তবে, এই গ্রহাণুগুলির মধ্যেই এমন কিছু সম্ভাব্য বিপজ্জনক গ্রহাণু (PHAs) রয়েছে। যেগুলো আকারে যথেষ্ট বড়, পৃথিবীর ক্ষতি করার ক্ষমতা রাখে।

<p>গ্রহাণু নিয়ে কী বলছে নাসা!</p>

গ্রহাণু নিয়ে কী বলছে নাসা!

(Pixabay)

NASA PHA-কে গ্রহাণু এবং ধূমকেতু হিসাবে সংজ্ঞায়িত করে। এইগুলি ৫০০ ফুটের চেয়ে বড় এবং যেগুলি পৃথিবীর ৪.৭ মিলিয়ন মাইলের মধ্যে আসতে পারে।

এরকম একটি পিএইচএ হল অ্যাপোফিস, তথাকথিত 'গড অফ ক্যাওস' গ্রহাণু, যা প্রায় ৩৭০ গজ জুড়ে একটি বিশাল শিলার সমান। গত ডিসেম্বরে, নাসা অ্যাপোফিস অধ্যয়নের জন্য OSIRIS-APEX চালু করেছে, যেটি ২০২৯ সালে পৃথিবী থেকে ২০,০০০ মাইল দূরত্বে থাকবে আশা করা হচ্ছে। নাসা বলছে যে এই আকারের একটি গ্রহাণুই পৃথিবীতে সবচেয়ে কাছের গ্রহাণু।

টেকটক খবর

Latest News

এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.