বাংলা নিউজ > টেকটক > ২৫০০০ কর্মীকে AI নিয়ে প্রশিক্ষণ দেবে TCS

২৫০০০ কর্মীকে AI নিয়ে প্রশিক্ষণ দেবে TCS

দেশের শীর্ষ ১০ মহিলা কর্মী নিয়োগকারীর তালিকায় এক নম্বরে TCS। টাটা কনসালটেন্সি সার্ভিসেস-এ মোট ২.১ লক্ষ কর্মী চাকরি করেন। এর মধ্যে প্রায় ৩৫%-ই মহিলা। অ্যাক্সিস ব্যাঙ্কের বারগান্ডি প্রাইভেট এবং হুরুন ইন্ডিয়ার প্রকাশিত রিপোর্টে এই পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। ফাইল ছবি: রয়টার্স (Reuters)

টিসিএস ঘোষণা করেছে, তাদের ৫০,০০০ কর্মী এআইতে বিশেষভাবে প্রশিক্ষিত। আরও ২৫,০০০ কর্মীকে তাদের নতুন ব্যবসায়িক ইউনিটে গ্রাহকদের চাহিদা মেটাতে আজুরি এআই দক্ষতা সহকারে প্রশিক্ষিত করবে। 

 

 

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর দুনিয়ায় নিজেদের অস্তিত্ব বজায় রাখতে নতুন উদ্যমে নামল টিসিএস। ভারতের বৃহত্তম সফ্টওয়্যার পরিষেবা সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিস বৃহস্পতিবার ঘোষনা করে, তারা ২৫,০০০ ইঞ্জিনিয়ারকে জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) টুলসের ব্যবহার শেখাবে। একাজে এআই গবেষণা সংস্থা ওপেন এআইয়ের জনপ্রিয় চ্যাটবট চ্যাট জিপিটি তাদের সহযোগিতা করবে।

জেনারেটিভ এআই সার্ভিস হোস্ট এবং পরিষেবা প্রদান করা হবে মাইক্রোসফটের আজুরি ক্লাউড প্ল্যাটফর্মের সাহায্যে। এই অফারটি কোম্পানির ক্লায়েন্টদের কাছেও পৌঁছে দেওয়া হবে। মাইক্রোসফট সংস্থা ওপেনএআই-এর অন্যতম বিনিয়োগকারী হিসেবেই এই কাজে সহযোগিতা করবে। টিসিএস একটি জেনারেটিভ এআই ব্যবসাও চালু করেছে, যার নাম টিসিএস জেনারেটিভ এআই এন্টারপ্রাইস এডপটেশন। যেটি আজুরি প্ল্যাটফর্মের মাধ্যমে কাজ করবে। টিসিএস একটি বিবৃতিতে বলেছে, তারা নতুন এক ব্যবসায়ীক মডেল আনতে চলেছে, যার ফলে ক্লায়েন্টরা সাহায্য পেতে পারে উপভোক্তাদের ভালো অভিজ্ঞতা প্রদানের ক্ষেত্রে। আয় বাড়ানোর পাশাপাশি উৎপাদনশীলতার দিকেও জোর দিচ্ছে কোম্পানি। 

২২ মে টিসিএসের অংশীদারিত্বের অনুসারি হয়ে আজুরি ওপেন এআই ও গুগল ক্লাউডের যৌথ ব্যবসায়িক ইউনিটের সূচনা হয়। ব্যাংকিং এবং আর্থিক পরিষেবা সেক্টরের মত প্রচলিত রাজস্ব ক্ষেত্রে বিশ্বব্যাপী মন্দার কারণে আইটি পরিষেবা সংস্থাগুলি ক্রমবর্ধমানভাবে তাদের ব্যবসা বাড়ানোর জন্য জেনারেটিভ এআইয়ের দিকে নির্ভরশীলতা দেখাচ্ছে৷ ২৩ জুন ব্রোকারেজ মতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেসের একজন বিনিয়োগকারী এই প্রসঙ্গে উল্লেখ করেছেন, আইটি পরিষেবা ক্ষেত্রে জেনারেটিভ এআইয়ের এক দীর্ঘমেয়াদী সম্ভাবনা রয়েছে।

কোম্পানির গ্লোবাল চিফ টেকনোলজি অফিসার (সিটিও) কল্যান কুমার ব্যাখ্যা করেছেন কীভাবে কোম্পানিগুলো উদীয়মান এআই প্রযুক্তি ক্ষেত্র থেকে উপকৃত হতে পারে। উপরন্তু, অ্যাকসেঞ্চার নামক আয়ারল্যান্ডে অবস্থিত একটি বহুজাতিক আইটি পরিষেবা সংস্থা, ঘোষণা করেছে যে তারা এই বছরের জুন পর্যন্ত চার মাসে মোট ১০০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের জেনারেটিভ এআই চুক্তিগুলি সুরক্ষিত করেছে৷ এর ফলে এই সেক্টরে বিনিয়োগকারীদের ভরসা বৃদ্ধি পাবে।

এছাড়াও মাইক্রোসফ্ট এবং গুগল টিসিএস পেস পোর্টে তাদের ক্লাউড-ভিত্তিক জেনারেটিভ এআই পরিষেবাগুলির জন্য উদ্ভাবন এবং প্রকৌশল পরিচালনা করবে। এগুলি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, নেদারল্যান্ডস এবং জাপানে অবস্থিত কোম্পানির প্রযুক্তি উদ্ভাবন কেন্দ্র থেকে পরিচালিত হবে।

টিসিএস ইতিমধ্যে ঘোষণা করেছে যে তাদের ৫০,০০০ কর্মী এআইতে প্রশিক্ষিত রয়েছে। আরও ২৫,০০০ কর্মীকে তাদের নতুন ব্যবসায়িক ইউনিটে গ্রাহকদের চাহিদা মেটাতে আজুরি এআই দক্ষতা সহকারে প্রশিক্ষিত করবে। বিগত কয়েকমাসে নানান বিতর্ক পেরিয়ে আগামীতে টিসিএস এআই পরিষেবা ক্ষেত্রে কতখানি সাফল্য ছুঁতে পারে, সেদিকেই নজর বিশেষজ্ঞ মহলের।  

 

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

২০২৪ লোকসভা ভোটে BJPর ১৯৫ জনের প্রার্থী তালিকা প্রকাশ্যে, মোদী লড়ছেন কোথা থেকে? ISL 2023 (Bengaluru vs Kerala) Live Updates: LIVE: বাংলার ২০ আসনের প্রার্থী ঘোষণা করছে BJP, কারা কোন লোকসভা আসনে? MP vs VIDAR: আবেশ খানের আগুনে ১৭০ রানেই শেষ বিদর্ভ, চালকের আসনে পণ্ডিতের ছেলেরা নন্দীমুখ, দধিমঙ্গলের অনুষ্ঠানে লালপাড় সাদা শাড়িতে শ্রীময়ী, পাঞ্জাবিতে কাঞ্চন 'মন জিতে নিলেন', মা নীতার জন্য আবেগঘন বার্তা অনন্তের, নিমেষে ভাইরাল ভিডিয়ো ‌‘‌আমি বললে আবার বিস্ফোরণ হবে’‌, সুদীপ–কুণাল–তাপস দ্বৈরথে নিরাপদ দূরত্ব ফিরহাদের মুখ্যমন্ত্রী উদ্বোধন করেছিলেন আগে, সেই একই ইউনিটে ফিতে কাটলেন টিএমসি MLA ‘ফাইনাল’ ডেট, এবার গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো! কবে উদ্বোধন? জানালেন রেলমন্ত্রী জীবনে পেতে চান অপার সাফল্য? আগামিকাল ভানু সপ্তমীতে এভাবে করুন সূর্যর উপাসনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.