বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Supreme Court on vice - chancellor: উপাচার্য নিয়োগ, আলোচনায় মীমাংসা হোক, ফের জানাল সুপ্রিম কোর্ট

Supreme Court on vice - chancellor: উপাচার্য নিয়োগ, আলোচনায় মীমাংসা হোক, ফের জানাল সুপ্রিম কোর্ট

মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় ও রাজ্যপাল সিভি আনন্দ বোস। (Samir Jana/HT photo) (HT_PRINT)

সুপ্রিম কোর্ট চাইলে উপাচার্য নিয়োগে বাছাই কমিটি তৈরি করে দিতে পারে। কিন্তু তা চায় না শীর্ষ আদালত।

কথা রাখেননি রাজ্যপাল। উপচার্য নিয়োগ সংক্রান্ত রাজ্যের সঙ্গে বৈঠকে যে সমস্ত সিদ্ধান্ত হয়েছিল তার কোনওটাই রূপায়ণ করেননি সিভি আনন্দ বোস। সোমবার শীর্ষ আদালতে এই অভিযোগ জানালেন রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি।

উপাচার্য নিয়োগ নিয়ে জট কাটাতে রাজ্যকে রাজ্যপালের সঙ্গে বৈঠকের পরামর্শ দেয় শীর্ষ আদালত। কিন্তু প্রথম রাজ্যপাল জানান এ নিয়ে সুপ্রিম কোর্টের কোনও লিখিত নির্দেশ নেই। কিন্তু এই মন্তব্যের জন্য বোসের আইজীবীকেই প্রশ্নের মুখে হয় শীর্ষ আদালতের কাছে। শেষ পর্যন্ত গত বছর ডিসেম্বর মাসে উপাচার্য নিয়ে রাজ্যপালের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকে ঠিক রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যের জন্য মুখ্যমন্ত্রী দেওয়া নামের তালিকাই বিবেচনা করবেন তিনি। কিন্তু রাজ্যপাল তা করেননি। আইনজীবীর অভিযোগ, উল্টো তাঁর মামলা লড়ার খরচ রাজ্যের ঘাড়ে চাপিয়ে দিচ্ছেন রাজ্যপাল।

এ অভিযোগের ভিত্তিতে সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ, কেন্দ্রের অ্যাটর্নি জেলারেল বেঙ্কটরমানিকে এ নিয়ে খোঁজ নিতে বলে। তিনি আদালতে বলেন, রাজ্যপালের সব পদক্ষেপকেই রাজনৈতিক রং দেওয়ার চেষ্টা হচ্ছে।

বিচারপতি বলেন, তিনি এখনও মনে করেন আলোচনার মাধ্যমে সমস্যার সামধান হওয়া উচিত। উপাচার্য নিয়োগ নিয়ে দুপক্ষের মধ্যে আলোচনা হোক।

(পড়ুন। : অযোধ্যায় প্রাণপ্রতিষ্ঠা, চেম্বারে রামপুজো, প্রসাদ বিলি বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারের)

তিনি আরও বলেন, সুপ্রিম কোর্ট চাইলে উপাচার্য নিয়োগে বাছাই কমিটি তৈরি করে দিতে পারে। কিন্তু তা চায় না শীর্ষ আদালত। আদালত চায় আলোচনার মাধ্যমে বিবাদের মীমাংসা হোক। বেঞ্চ জানায়, তারা আলোচনার জন্য আরও কিছুটা সময় দেবে। আগামী ২০ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানি। সেই শুনানির আগে রাজ্যকে রাজ্যপালের সঙ্গে আলোচনা করে নিয়ে মীমাংসা করে ফেলতে হবে সমস্যার।

(পড়ুন। আর্থিক অনটনে জেরবার! ব্রিজে চড়লেন মাঝ বয়সি, বিরিয়ানি ও চাকরির আশ্বাসে নামাল কলকাতা পুলিশ)

রাজ্যপালের থেকে উপাচার্য নিয়োগের ক্ষমতা কেড়ে নিতে বিল এনেছে রাজ্য। সেই বিল এখন রাজ্যপালের টেবিলে। চাইলে রাজ্যপাল বিলটি ফেরত পাঠাতে পারেন বা সই করতে পারেন। কিন্তু তিনি কিছুই করছেন না। তা আটকে রেখে দিয়েছেন। এই বিষয়টি নিয়েও শুনানিতে আলোচনা হয়েছে সোমবার।

বাংলার মুখ খবর

Latest News

বাতিল কংগ্রেসের ২ প্রার্থীর মনোনয়ন, শেষদিনে নাম তুলল আরও ৪, সুরাটে জিতল BJP! DRR স্টুডিয়োয় বিধ্বংসী আগুন, ‘প্রচুর ক্ষয়ক্ষতির ব্যাপার..’, প্রতিক্রিয়া রচনার মেশানো হল বিষ, সাধের সেই পায়েস খাবে কে! তিতির নাকি রাজন্যা? ছেলে কোলে বিয়ে করেছেন, আইনি বিয়ের পর রাতুল-রূপাঞ্জনার ছবিও তুলল রিয়ান ‘সিয়াচেন বীরত্ব ও সাহসের রাজধানী’, বেসক্যাম্পে গিয়ে জওয়ানদের বার্তা রাজনাথের IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি বিমান বসুর দ্বারে গেলেন তাপস রায়, ভরদুপুরের প্রবল গরমে দুই নেতার কী কথা হল? ১০ বছরে বিজেপি প্রার্থীর বয়স বেড়েছে ১৫ বছর, মনোনয়ন বাতিলের দাবি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো চাকরিতে ঘুষের টাকা কল্যাণও পেয়েছে, বাউন্সার দিলেন অভিজিৎ

Latest IPL News

IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির KKR vs RCB, IPL 2024: আউট নিয়ে ফুঁসছেন কোহলি, বিতর্ক না বাড়িয়ে কী বললেন রানা? IPL 2024 RCB: বেঙ্গালুরুতে জলের সঙ্কট মেটাতে বিরাট কোহলিদের বিশেষ উদ্যোগ কোহলিদের ছক্কাকে কি ভুল করে চার দিল আম্পায়ার? ভাইরাল ভিডিয়ো নিয়ে বিতর্ক কোমরের উপরে ফুলটস নো-বল হওয়া উচিত, তবু কেন আউট হলেন কোহলি, জানা গেল নিয়ম পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.