বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোটের আগে রাজ্যে ৩০,০০০ অজামিনযোগ্য ওয়ারেন্ট কার্যকর হয়নি, দাবি কমিশনের

ভোটের আগে রাজ্যে ৩০,০০০ অজামিনযোগ্য ওয়ারেন্ট কার্যকর হয়নি, দাবি কমিশনের

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। (Shrikant Singh)

নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পরেই কলকাতায় কমিশনের অফিস থেকে সাংবাদিক বৈঠকে বসেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। তাতেই তিনি এই তথ্য জানিয়ে রাজ্য পুলিশকে সতর্ক করেন। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এই অজামিনযোগ্য ওয়ারেন্টগুলির মধ্যে শুধুমাত্র কলকাতাতেই এর সংখ্যা ৩ হাজারের বেশি। 

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। সেই অনুযায়ী, আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হতে চলেছে ভোট, চলবে আগামী ১ জুন পর্যন্ত। এই অবস্থায় জামিন-অযোগ্য ওয়ারেন্ট জারি হওয়া সত্ত্বেও রাজ্যে কতজন গ্রেফতার হয়নি, তা নিয়ে তথ্য প্রকাশ করল নির্বাচন কমিশন। এই তথ্য অনুযায়ী, বাংলায় ২৯,৫৫৬টি জামিন-অযোগ্য ওয়ারেন্ট কার্যকর হয়নি বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এ বিষয়ে রাজ্য পুলিশকে সতর্ক করেছে কমিশন। 

আরও পড়ুনঃ জঙ্গলমহলে কবে লোকসভা নির্বাচন?‌ ভোট নিয়ে বড় ঘোষণা করল নির্বাচন কমিশন

নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পরেই কলকাতায় কমিশনের অফিস থেকে সাংবাদিক বৈঠকে বসেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। তাতেই তিনি এই তথ্য জানিয়ে রাজ্য পুলিশকে সতর্ক করেন। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এই অজামিনযোগ্য ওয়ারেন্টগুলির মধ্যে শুধুমাত্র কলকাতাতেই এর সংখ্যা ৩ হাজারের বেশি। এই অবস্থায় এই সমস্ত ওয়ারেন্ট দ্রুত কার্যকর করতে বলেছে কমিশন। সাধারণত ভোটের সময় যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির সমস্যা না হয়, তার জন্য প্রতিবারই এবিষয়ে অপরাধীদের গ্রেফতার করার নির্দেশ দিয়ে থাকে কমিশন। 

যদিও এ নিয়ে সমালোচনা করেছে রাজ্য সরকার। রাজ্যের বক্তব্য, নির্বাচন কমিশন ইচ্ছাকৃতভাবে এত অল্প সময়ের মধ্যে জামিন-অযোগ্য ওয়ারেন্ট কার্যকর করতে বলেছে, যা সহজ কাজ নয়, বলেই জানিয়েছে রাজ্য সরকার।  

প্রসঙ্গত, ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগে চলতি মাসের শুরুর দিকে রাজ্যে এসেছিল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। তখন রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির পাশপাশি বিভিন্ন বিষয় নিয়ে রাজ্যের আমলাদের সতর্ক করেছিল ফুল বেঞ্চ। তখনও মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার রাজ্যের পুলিশ প্রশাসনকে শীঘ্রই জামিন-অযোগ্য ওয়ারেন্ট জারি হওয়া ব্যক্তিদের গ্রেফতারি কার্যকর করার জন্য স্পষ্ট নির্দেশ দিয়েছিল। 

এছাড়াও, সিভিক ভলান্টিয়ারদের নির্বাচনের কাজে ব্যবহার করা যাবে না বলে নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। একইসঙ্গে কমিশনের সদস্যরা পুলিশকে সতর্ক করে বলেছিলেন, ভোটের আগে হিংসা প্রতিরোধে সমস্তরকমভাবে প্রচেষ্টা করতে হবে এবং জনগণের প্রতিটি অভিযোগকে গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। অন্যদিকে, এদিন লোকসভা নির্বাচনের সময়ে রাজ্যে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে বলেও পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব আশ্বস্ত করেছেন।

বাংলার মুখ খবর

Latest News

DC-কে হারিয়ে প্লে-অফের দিকে আরও এক পা KKR-এর, দিল্লি হারায় অক্সিজেন পেল অন্যরা ডনের খোলস ছেড়ে এবার ‘রাক্ষস’ হয়ে আসছেন রণবীর? গরমে কলকাতায় লাফিয়ে বেড়েছে জলের চাহিদা, মিটবে কী ভাবে? অপচয় রুখতে আবেদন মেয়রের ইডেনে IPL-এর এক মরশুমে সব থেকে বেশি রান, সৌরভের ১৪ বছর আগের রেকর্ড ভাঙলেন সল্ট অসাধ্য সাধন!গপাগপ ছোলে ভাটুরে-মিষ্টি খেয়েও ১২ মাসে ১০ কেজি ওজন কমিয়েছেন অঙ্কুর বড় ধাক্কা খেল মোহনবাগান, চার ম্যাচ নির্বাসিত সাদিকু, পাওয়া যাবে না ISL ফাইনালে নিয়োগকারীর ‘ভুলের’ জন্য এই পরিণতি আমাদের! সুপ্রিমে আস্থা, আর কী বলছেন চাকরিহারা? 'মানসিক প্রতিবন্ধী মহিলার সঙ্গমে সম্মতি অপ্রাসঙ্গিক, এটি ধর্ষণ...', বলল কোর্ট থ্রি ইডিয়টস করতে বেজায় ভয় পেয়েছিলেন আমির! কিন্তু কেন? প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে ‘রক্তনালি’! মিটবে বাইপাস সার্জারির সমস্যা

Latest IPL News

ইডেনে IPL-এর এক মরশুমে সব থেকে বেশি রান, সৌরভের ১৪ বছর আগের রেকর্ড ভাঙলেন সল্ট আমার মন খারাপ হয়ে গিয়েছিল… শতরান মিস করা নয়, এই কারণে চাপে ছিলেন রুতুরাজ India's T20 World Cup squad: হার্দিককে বুড়ো আঙুল দেখিয়ে সহ-অধিনায়ক হবেন পন্ত? IPL 2024: ধোনির জন্য বান্ধবীর সঙ্গে ব্রেক আপ করলেন মাহি ভক্ত! ভাইরাল হল পোস্টার বেটিং অ্যাপের হয়ে প্রচার, মহারাষ্ট্র সাইবার সেল তলবে হাজিরা দিলেন না তামান্না রোহিত-দ্রাবিড়-আগরকরের ২ ঘণ্টার বৈঠক! কী নিয়ে আলোচনা হল? সামনে আসছে বড় খবর IPL 2024: সেই সময়ে আমি পুরো ব্ল্যাঙ্ক হয়ে যাই- কী নিয়ে বললেন শ্রেয়স আইয়ার সৌরভদের নেটে তোমরা কেন? ইডেনে KKR-কে DC-র অনুশীলন পিচ ব্যবহারে বাধা কিউরেটরের! ভারত সফরে না গিয়ে ঠাকুমার শেষ দিনে পাশে থাকতে পেরে খুশি ব্রুক, জানালেন মনের কথা LSG-র বিরুদ্ধে দলকে জিতিয়ে চিৎকার করে উঠলেন সঞ্জু! এই গর্জন কি নির্বাচকদের জন্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.