বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bangladesh Hilsa: আর দিন দশেকের অপেক্ষা, এপার বাংলায় আসতে পারে পদ্মার ইলিশ, দাম কেমন হবে?

Bangladesh Hilsa: আর দিন দশেকের অপেক্ষা, এপার বাংলায় আসতে পারে পদ্মার ইলিশ, দাম কেমন হবে?

বাংলাদেশের ইলিশ মাছ আসবে কলকাতায়। প্রতীকী ছবি

এমাসের খরচ কিছুটা বাঁচিয়ে রাখুন। এপার বাংলায় আসতে পারে পদ্মার ইলিশ। তার প্রস্তুতি একেবারে তুঙ্গে। 

অবশেষে খুশির খবর পুজোর আগেই। আর হয়তো বেশি দিন নয়। কলকাতার বাজার এবার ছেয়ে যাবে বাংলাদেশের ইলিশে। কিন্তু এবার প্রশ্ন কবে সেই জিভে জল আনা বাংলাদেশের ইলিশ আসবে বাংলায়? 

মৎস্যজীবীদের আশা,  সেই দিন আসন্ন। আর কিছুদিন অপেক্ষা করুন। সেপ্টেম্বরের মাঝেই কলকাতার বাজারে চলে আসতে পারে বাংলাদেশের ইলিশ। মৎস্য ব্যবসায়ীরা বিভিন্ন মহল থেকে খবর নিয়ে জানতে পেরেছেন মোটামুটি ১৫ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের ইলিশ বাংলায় আসার ব্যাপারে অনুমোদন মিলতে পারে। আর যেদিন অনুমোদন মিলবে তার পরের দিন থেকেই বাংলাদেশের ইলিশ চলে আসতে পারে এপার বাংলায়। তারপরই কলকাতায় বাজারে চলে আসতে পারে পদ্মার ইলিশ। 

তবে এবার মৎস্যব্যবসায়ীরা অনুরোধ করেছেন যাতে ইলিশ আনার মেয়াদ বৃদ্ধি করে ৬০দিন করা যায়। তাহলে গোটা উৎসবের মরসুম জুড়ে বাংলাদেশের ইলিশ পাওয়া যাবে এপার বাংলার বাজারে। কারণ ইলিশ আনার মেয়াদ কম থাকলে সব কিছু ব্যবস্থা করতেই করতেই দিন কাবার হয়ে যায়। আর যত ইলিশ আনার অনুমতি ওপার বাংলা থেকে দেওয়া হয় তার থেকে কম ইলিশ আসে এপার বাংলায়। সেক্ষেত্রে এবার কিছুটা মেয়াদ বৃদ্ধির ব্যাপারে অনুরোধ করা হয়েছে। 

তাছাড়া এখনও পুজোর মাস দেড়েক বাকি রয়েছে। পুজোর পরে আবার ভাইফোঁটা। বাংলাদেশের ইলিশের চাহিদা একেবারে তুঙ্গে থাকবে। সেকারণে কোনও ঝুঁকি নিতে চাইছে না কলকাতার মৎস্য ব্যবসায়ীরা। ২০১২ সাল থেকে বাংলাদেশের ইলিশ আনার ক্ষেত্রে কার্যত নিষেধাজ্ঞা ছিল। তবুও ঘুরপথে কিছু ইলিশ আসত সীমান্ত পেরিয়ে। তবে ২০১৯ সাল থেকে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। তারপর থেকে মন ভরে পদ্মার ইলিশ খান এপার বাংলার বাসিন্দারা। 

তবে এবার প্রশ্ন পদ্মার ইলিশের দাম কেমন থাকবে? 

অভিজ্ঞ মৎস্য ব্যবসায়ীদের দাবি, বছরে একবার দুবার পদ্মার ইলিশ খাবেন। এনিয়ে দাম একটু বেশি দিতে হতে পারে। তবে ইলিশ যখন প্রথমবার বাংলার বাজারে আসবে তখন মোটামুটি ১২০০ থেকে ১৪০০ টাকা পর্যন্ত দাম হতে পারে। তবে সময়ের সঙ্গে ইলিশের দাম কেজিতে ২০০ টাকা কমতে পারে। তবে অষ্টমীতে কিংবা ভাইফোঁটাতে কলকাতার বাজারে বাংলাদেশের ইলিশের দাম চড়তে পারে। সেক্ষেত্রে নজর রাখুন বাজারে। পদ্মার ইলিশ এলেই দরাদরি শুরু করে দিন। 

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

শ্রীময়ীর সিঁথি সিঁদুরে রাঙিয়ে দিলেন কাঞ্চন, দেখুন বিয়ের পর প্রথম ছবি গায়ে হলুদে বরের গাল ধরে আদর শ্রীময়ীর, সন্ধ্যায় সারলেন কাঞ্চনের সঙ্গে মালাবদল প্লে-অফ নিশ্চিত মুম্বই আর ওড়িশার, এদিকে বাগান নেমে গেল তিনে,পতন হল লাল-হলুদেরও ১০০০ নিউ জেনারেশন অমৃত ভারত, ২৫০ কিমিতে ছুটবে ট্রেন, বিরাট আশ্বাস রেলমন্ত্রীর 'শরীর-ই সব...' ভরা মঞ্চে হুংকার শিলাজিতের, ভক্তদের শেখালেন কোন 'পাঠ'? Warning for Windows 10 and 11 Users: হতে পারে বড় বিপদ, সতর্ক করল কেন্দ্র দুঃস্থ পথসিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়াচ্ছেন, অমরেশের দাদাগিরিতে মুগ্ধ সৌরভ মাদ্রাসায় নিয়োগে সাড়ে ১২ হাজার চাকরি প্রার্থীর আবেদন খারিজ, কী জানাল কোর্ট? ১৮ বছর পর নতুন ঠিকানায় উঠে আসছে কংগ্রেসের ওয়ার রুম, এটা কার বাংলো জানেন? চিনের ‘স্মার্ট গাড়ি’ থেকে কি পাচার হচ্ছে সংবেদনশীল মার্কিন তথ্য? হবে তদন্ত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.