বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata book fair 2024: প্রথমবার বইমেলায় থাকতে পারেন সাজাপ্রাপ্ত বন্দিরা, প্রস্তাব মহিলা কমিশনের

Kolkata book fair 2024: প্রথমবার বইমেলায় থাকতে পারেন সাজাপ্রাপ্ত বন্দিরা, প্রস্তাব মহিলা কমিশনের

বইমেলায় থাকতে পারেন বন্দিরা। প্রতীকী ছবি 

প্রাথমিকভাবে আবেদনে জানানো হয়েছে বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারের ৯ জন বন্দিকে বইমেলায় পাঠানোর জন্য রাজ্য মহিলা কমিশনের স্টলে তারা অনুষ্ঠান পরিচালনা করবেন। উল্লেখ্য, গত বছর থেকে বইমেলায় স্টল দিচ্ছে রাজ্য মহিলা কমিশন। এই নিয়ে তারা দ্বিতীয়বার স্টল দিচ্ছে।

আজ থেকে শুরু বইমেলা। এবার বইমেলায় গুরুত্বপূর্ণ উদ্যোগ নেওয়া হচ্ছে। সেক্ষেত্রে এবার সাজাপ্রাপ্ত বন্দিরাও বইমেলায় অনুষ্ঠান পরিবেশন করবেন। বইমেলায় এই ধরনের পদক্ষেপ একেবারে প্রথম। বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারের বন্দিদের কয়েকজন এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে জানা যাচ্ছে। মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায় এ বিষয়ে কারা দফতরের এক শীর্ষ কর্তাকে ইমেল করেছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: বইমেলায় জাগো বাংলার স্টলে ৫টি বই প্রকাশিত হবে মুখ্যমন্ত্রীর

জানা গিয়েছে, বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারে অনেক বন্দি রয়েছে যারা সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত রয়েছে। তাদের নিয়ে এই অনুষ্ঠান করার জন্য কারা দফতরের এক শীর্ষ কর্তাকে ইমেল করেছেন কমিশনের চেয়ারপার্সন। যদিও এখনও এই বিষয়ে পুরোপুরি সিদ্ধান্ত হয়নি। তবে সে ক্ষেত্রে আবেদন এসে থাকলে আইন মেনে পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন কারা দফতরের এক শীর্ষকর্তা। প্রাথমিকভাবে আবেদনে জানানো হয়েছে বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারের ৯ জন বন্দিকে বইমেলায় পাঠানোর জন্য রাজ্য মহিলা কমিশনের স্টলে তারা অনুষ্ঠান পরিচালনা করবেন। উল্লেখ্য, গত বছর থেকে বইমেলায় স্টল দিচ্ছে রাজ্য মহিলা কমিশন। এই নিয়ে তারা দ্বিতীয়বার স্টল দিচ্ছে। আগামীকাল এই স্টলের উদ্বোধন হবে। সে ক্ষেত্রে বন্দিদের সকালে নিয়ে গিয়ে রাতের মধ্যে জেলে ফিরিয়ে আনা যেতে পারে। ১২ ঘণ্টার জন্য তাদের জেলের বাইরে রাখা যেতে পারে বলে জানা গিয়েছে। 

সাধারণত, বন্দিদের কোনও অনুষ্ঠানে নিয়ে যাওয়া হলে সেক্ষেত্রে বন্দিদের  দিয়ে সংশোধনাগারের বাইরে নিয়ে যেতে হয়। সে ক্ষেত্রে গন্তব্যস্থল পরিদর্শন করে দেখে পুলিশ। বন্দিদের অনুষ্ঠানে নিয়ে যাওয়া হলে পুলিশ, জেল রক্ষী, জেলের অন্যান্য আধিকারিক এবং সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকে। বইমেলার ক্ষেত্রে অনুমতি মিললে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলেই জেল সূত্রে জানা গিয়েছে।

উল্লেখ্য, বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারে সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হয়েছেন বহু সাজাপ্রাপ্ত আসামী। যার মধ্যে একজন হলেন বারাসতের হৃদয়পুরে খুনের ঘটনায় সাজাপ্রাপ্ত মনুয়া মজুমদার। তিনি জেলের মধ্যে একটি ম্যাগাজিন সম্পাদনার দায়িত্বে রয়েছেন। তাকে বইমেলা পাঠানো হতে পারে কিনা তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। যদিও এর আগে বর্তমানে খাদ্য মেলায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তাতে যোগ দিয়েছিলেন জেলের সাজাপ্রাপ্ত বন্দিরা। এবারের বইমেলায় মহিলা কমিশনের স্টলের উদ্বোধন হবে আগামীকাল।

বাংলার মুখ খবর

Latest News

দোলাচলে উজানের মন, কৌশিক-পুত্রের পাশে সৌমিতৃষা; লিখলেন-'যা হয় ভালোর জন্য' Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বাংলাদেশের সাংসদ খুনে ৪ জনের নামে লুক আউট নোটিশ জারি করল CID, এখনও মেলেনি দেহাংশ বিমানের শৌচাগারে মিলল 'বোমা@৫.৩০' চিরকুট, মহিলা যাত্রীকে নিয়ে ডানায় বিমানসেবিকা এই ৭ সুপারফুড আপনার কিডনিকে রাখে সুস্থ ‘আমি তখন ক্লাস 7, বোনু তখন 4’! প্রয়াত ঐন্দ্রিলার ছবি পোস্ট দিদি ঐশ্বর্যর ব্যাঙ্ক প্রতারণা মামলায় বিধাননগর ও রাজারহাটে ইডির তল্লাশি বিদেশ যাত্রার ইচ্ছা হবে পূরণ, হতে পারে প্রমোশন! জুনে কন্যা সহ বহু রাশি লাকি মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার মমতার ধমকের পরই অভিষেকের সাথে বৈঠকে ঊষারানি, কেঁচো খুঁড়তে বেরলো TMCর কোন্দল

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.