বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হকার উচ্ছেদ নিয়ে হাওড়া স্টেশনে ধুন্ধুমার, RPF এর বিরুদ্ধে লাঠি চালানোর অভিযোগ

হকার উচ্ছেদ নিয়ে হাওড়া স্টেশনে ধুন্ধুমার, RPF এর বিরুদ্ধে লাঠি চালানোর অভিযোগ

হাওড়া স্টেশনে হকারদের বিক্ষোভ। 

দূরপাল্লার ট্রেনে উঠতে দেওয়া হচ্ছে না হকারদের। এমনকী স্টেশনের বাইরেও বসতে দেওয়া হচ্ছে না। অভিযোগ বিক্ষোভকারীদের। 

হাওড়া স্টেশনে বিশৃঙ্খলা ছড়ানোর অভিযোগ উঠল বেআইনি হকারদের বিরুদ্ধে। শনিবার হকারদের কর্মসূচিকে কেন্দ্র করে কিছুক্ষণের জন্য উত্তপ্ত হয়ে উঠল স্টেশনের ৫ নম্বর প্ল্যাটফর্ম ও লাগোয়া এলাকা। বিক্ষোভকারীদের সঙ্গে রেলপুলিশের রীতিমতো হাতাহাতি বেঁধে যায়। এই ঘটনার পর আন্দোলন আরও তীব্র হবে বলে জানিয়েছে বঙ্গীয় হকার সম্মেলন।

প্ল্যাটফর্মে ও ট্রেনে বেচাকেনা নিয়ে হাওড়া ডিভিশনের হকারদের সঙ্গে রেল বিভাগের বেশ কিছুদিন ধরে বিবাদ চলছে। প্ল্যাটফর্মে বা ট্রেনে অবৈধ হকার উঠতে দিতে নারাজ রেল। ওদিকে হকাররাও তাঁদের রুটি রুজির দাবিতে অনড়।

প্ল্যাটফর্ম ও ট্রেনে অবাধে ব্যবসা করতে দিতে হবে এই দাবিতে শনিবার দুপুরে হাওড়া স্টেশনের মেইন কমপ্লেক্সের ৫ নম্বর প্ল্যাটফর্মের সামনে বিক্ষোভ দেখাতে থাকে বঙ্গীয় হকার সম্মেলন নামে একটি সংগঠনের সদস্যরা। ফুড প্লাজার সামনে পসরা সাজিয়ে বসে পড়ে তারা। খবর পেয়ে সেখানে পৌঁছয় RPF. তারা বিক্ষোভকারীদের উঠে যেতে বলে। কিন্তু কোনও অবস্থাতেই উঠতে রাজি ছিলেন না হকাররা। তখন বিক্ষোভকারী হকারদের টেনে হিঁচড়ে সেখান থেকে সরান RPF কর্মীরা। কিছুক্ষণের জন্য চরম বিশৃঙ্খলা তৈরি হয় ৫ নম্বর প্ল্যাটফর্মের সামনে। হকারদের দাবি RPF লাঠি চালিয়েছে। 

হকারদের অভিযোগ, দূর পাল্লার ট্রেনে তাদের উঠতে দেওয়া হচ্ছে না। এমনকী স্টেশনের বাইরেও তাদের বসতে দিচ্ছে না রেল। পালটা ডিআরএম জানিয়েছেন, রেলের জায়গা বেআইনিভাবে দখল করে যাত্রীদের অসুবিধা করার চেষ্টা করছে কিছু মানুষ। যাত্রীদের সমস্যা হলে RPF তার কাজ করবেই। জবরদখল কোনও ভাবেই মেনে নেবে না রেল।

বন্ধ করুন