বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > খাস কলকাতার অশ্বত্থ গাছে ব্রহ্মদত্যি আছে!‌ গাছ কাটতে চরম বিপাকে পড়লেন মেয়র

খাস কলকাতার অশ্বত্থ গাছে ব্রহ্মদত্যি আছে!‌ গাছ কাটতে চরম বিপাকে পড়লেন মেয়র

ফিরহাদ হাকিম।

এমনকী বেড়ে উঠে সেই গাছ এখন বাড়ির ভিতরই ঢুকে পড়ার উপক্রম হয়েছে। বাড়ির নানা অংশে ফাটল ধরিয়ে দিচ্ছে অশত্থ গাছ। এই সমস্যায় পড়ে অবিনাশ চৌধুরী লেনের জনৈক এক বাসিন্দা ফোন করেছিলেন খোদ কলকাতার মেয়রকে। গাছ কাটতে গেলে কলকাতা পুরসভার অনুমতি প্রয়োজন। আর কলকাতা পুরসভার লোক এসেই কেটে দেয়।

কলকাতায় এখনও কি ব্রহ্মদত্যি আছে?‌ এই প্রশ্ন এখন উঠতে শুরু করেছে শহরের আনাচে–কানাচে। কারণ এমন তথ্যই হাতে পেয়েছেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। আর তার জেরে তিনি বিপাকে পড়েছেন অশ্বত্থ গাছ কাটতে। এমন পরিস্থিতি যে হতে পারে তা কেউ কল্পনাও করতে পারছেন না। অথচ কলকাতা পুরসভা ভবনে কান পাতলেই এখন এই ঘটনা শুনতে পাওয়া যাচ্ছে। খোদ মেয়রকে এই নালিশ করেছেন এক নাগরিক। আর তারপরই খোঁজ নিতে গিয়ে যে তথ্য পেয়েছেন মেয়র ফিরহাদ হাকিম তাতে একবার তিনি হাসছেন, আর একবার চিন্তায় পড়ছেন। এমন পরিস্থিতি তাঁর জীবনে আগে আসেনি।

ব্রহ্মদত্যি গাছে থাকে। এমন তথ্য শোনা গিয়েছিল বিলের জীবনে। যেখানে তাঁকে ভয় দেখাতে বলা হয়েছিল, চাঁপাগাছে ব্রহ্মদত্যি আছে। তাই ওখানে চড়লে ঘাড় মটকে দেবে ব্রহ্মদত্যি। কিন্তু বিলে অর্থাৎ নরেন্দ্রনাথ দত্ত এসব কথাকে আজগুবি বলে মনে করে ছিলেন। আর সারারাত সেখানে থেকে প্রমাণ করেছিলেন কোনও ব্রহ্মদত্যি নেই। ওসব হয় না। হ্যাঁ, এটা স্বামী বিবেকানন্দের শৈশবের ঘটনা। সাহস আর যুক্তি দিয়ে সবকিছু বিচার করতেন। কারও মুখের কথা নয়। কিন্তু তখন সেটা প্রমাণ হলেও এখন এমন কাউকে পাওয়া যাচ্ছে না। তাহলে এখন কী হবে?‌ উঠছে প্রশ্ন।

ব্রহ্মদত্যির সঙ্গে গাছ কাটার সম্পর্ক কী? এই একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে ব্রহ্মদত্যি আছে তা মেনে নেওয়া কঠিন। কিন্তু এখন বিষয়টি দাঁড়িয়েছে যে, ‘‌ব্রহ্মদত্যি’‌ থাকার জন্য গাছ কাটা যাচ্ছে না!‌ ব্রহ্মদত্যির ভয়ে সেখানে কেউ গাছ কাটতে যেতে চাইছেন না বলে অভিযোগ। কলকাতা পুরসভার ৫৯ নম্বর ওয়ার্ডের অবিনাশ চৌধুরী লেনে এই ঘটনা এখন বড় আকার নিয়েছে। বাড়ির পাশেই রয়েছে অশ্বত্থ গাছ। আর তা কালের গতিতে বেড়ে উঠেছে। এমনকী বেড়ে উঠে সেই গাছ এখন বাড়ির ভিতরই ঢুকে পড়ার উপক্রম হয়েছে। বাড়ির নানা অংশে ফাটল ধরিয়ে দিচ্ছে অশত্থ গাছ। এই সমস্যায় পড়ে অবিনাশ চৌধুরী লেনের জনৈক এক বাসিন্দা ফোন করেছিলেন খোদ কলকাতার মেয়রকে। গাছ কাটতে গেলে কলকাতা পুরসভার অনুমতি প্রয়োজন। আর কলকাতা পুরসভার লোক এসেই কেটে দেয়।

আরও পড়ুন:‌ শিয়ালদা–হাওড়ায় একগুচ্ছ লোকাল ট্রেন বাতিল, উইকেন্ডে বিপাকে নিত্যযাত্রীরা

তাই যোগাযোগ করেছিলেন ওই এলাকার বাসিন্দা। কিন্তু অশ্বত্থ গাছ কাটার লোক পাওয়া যায় না। কারণ ওই গাছে ব্রহ্মদত্যি আছে বলে এলাকার মানুষের বিশ্বাস। তাঁরা ভাবেন, ওই অশ্বত্থ গাছে ব্রহ্মদত্যি আছে। তাই গাছ কাটতে রাজি নন তাঁরা। এইসব কথা শুনে মেয়রের মাথায় হাত। এমন বিপাকে পড়ে মেয়র শেষে কোনও উপায় না দেখতে পেয়ে অবিনাশ চৌধুরী লেনের ওই বাসিন্দাকেই জানান, লোক জোগাড় করে পুজো করিয়ে গাছ কাটতে। তাতে কলকাতা পুরসভা অনুমতি দেবে। কিন্তু ব্রহ্মদত্যির ভয়ে ওই অশ্বত্থ গাছ কাটার লোক এখনও মেলেনি বলেই খবর।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

মুখ্যমন্ত্রী এটা অন্তত ভালো কাজ করেছেন, 'নবান্ন- ধমকে' খুশি বিজেপি নেতাও! ফের 'ডাক', লজ্জার নজির বিরাটের! ১২ বছর পরে মুক্তি গম্ভীরের, তালিকায় আছেন রোহিতও আষাঢ় গুপ্ত নবরাত্রির এই ব্যবস্থা দূর করে যে কোনও বাধা, জেনে নিন এ সম্পর্কে স্টার্ককে পিটিয়ে ছাতু, ১ ওভারে ২৯ রান নিলেন রোহিত, লজ্জার তালিকায় নাম অজি তারকার ‘টাকার জন্য প্রাক্তন স্বামীর কাছে’, কটাক্ষের জবাব মিথিলার- ‘সৃজিত সবটা জেনেই…’ কারা ভালো? কারা খারাপ? পুরসভার রেজাল্ট প্রকাশ করলেন মমতা প্রাণহরা, সরভাজার দিন হয়তো শেষ! পুঁটিরাম নাকি বন্ধ হচ্ছে এবার কি রাস্তা ঝাঁট দিতে বের হব? রেগে ফায়ার মমতা, ম্যানহোলের ঢাকনাও বেচে দিচ্ছে! আগামিকাল কেমন কাটবে আপনার? কিছু ভালো খবর পাবেন? জানুন ২৫ জুনের রাশিফল পর্দার প্রেম গড়িয়েছে বাস্তবে! সুস্মিতা-অনির্বাণের বিচ্ছেদের নেপথ্যে সাহেব?

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.