বাড়ি > বাংলার মুখ > কলকাতা > সোমবার থেকে খুলছে কী কী? নবান্নে কী জানালেন মমতা, দেখে নিন এক ঝলকে
শুক্রবার নবান্নে মমতা। (PTI)
শুক্রবার নবান্নে মমতা। (PTI)

সোমবার থেকে খুলছে কী কী? নবান্নে কী জানালেন মমতা, দেখে নিন এক ঝলকে

  • ১ জুন সোমবার থেকে কার্যকর হবে নতুন নিয়মগুলি। এক নজরে দেখে নিন কী বললেন মমতা।

লকডাউনের চতুর্থ পর্বও শেষের পথে। এর পর কী হবে তা নিয়ে শুক্রবার বিকেলে একগুচ্ছ ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন করে বেশ কিছু ক্ষেত্রে ছাড় ঘোষণা করেছে রাজ্য সরকার। তার মধ্যে রয়েছে মন্দির-মসজিদ-সহ সমস্ত ধর্মস্থান। ১ জুন সোমবার থেকে কার্যকর হবে নতুন নিয়মগুলি। এক নজরে দেখে নিন কী বললেন মমতা। 

১. খুলছে মন্দির-মসজিদ-সহ সমস্ত ধর্মস্থান

মুখ্যমন্ত্রী এদিন বলেন, ট্রেন ভরে লোক আসতে পারলে আর মন্দির-মসজিদ বন্ধ করে রেখে লাভ কি? তাই সোমবার থেকে খুলে যাচ্ছে রাজ্যের সমস্ত ধর্মস্থান। তবে ১০ জনের বেশি একসঙ্গে ঢোকা চলবে না। পুজো বা প্রার্থনা সেরে ১০ জন বেরোলে আবার ১০ জন ঢুকবেন। কোনও ধর্মস্থানে জমায়েত করা যাবে না। স্থানীয় থানার সঙ্গে যোগাযোগ রেখে ভিড় সামলাতে হবে। 

 

২. ১০০ শতাংশ কাজ শুরু চা ও পাট শিল্পে

চা ও পাট শিল্পে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করার অনুমতি ছিল এতদিন। কিন্তু তাতে চা শিল্পে কাজ শুরু হলেও চটকল বলতে গেলে খোলেনি। চটকল মালিকরা জানিয়েছিলেন, ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করা অসম্ভব।

 

৩. বাসে যত সিট তত যাত্রী

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আর ২০ জন নয়। বাসে যত আসন তত জন যাত্রী তোলা যাবে। তবে দাঁড়িয়ে কাউকে নিয়ে যাওয়া যাবে না। ২০ জন যাত্রীর নিয়ম মেনে বাস চালিয়ে লাভ করা সম্ভব নয় বলে আগেই জানিয়েছিলেন বাসমালিকরা। এবার বেশি যাত্রী তোলার অনুমতি মেলার পর বেসরকারি বাস রাস্তায় নামে কি না তা দেখার। 

 

৪. ৮ জুন থেকে খুলবে সরকারি-বেসরকরি অফিস

প্রথমে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, সরকারি ও বেসরকারি অফিসে ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজ করার অনুমতি মিলবে। কিন্তু পরে জানান সরকার ৭০ শতাংশ কর্মীকে কাজে ফেরাবে। বেসরকারি সংস্থা কত কর্মীকে দিয়ে কাজ করাবে তা ঠিক করতে হবে তাদেরই। তবে লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়ার দায় কেন্দ্রীয় সরকারের ওপর ঠেলেছেন তিনি।  

 

৫. চালু হবে ভেসেল

সোমবার থেকে চালু হবে ভেসেল পরিষেবা। তবে ৪০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করবে সেগুলি। যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলকয

বন্ধ করুন