বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Modi on Swami Smaranananda: 'ওই সাধকরাই আমায় শিখিয়েছিলেন…' স্বামী স্মরণানন্দের স্মৃতিচারণায় মোদী, লিখলেন অজানা দিক

Modi on Swami Smaranananda: 'ওই সাধকরাই আমায় শিখিয়েছিলেন…' স্বামী স্মরণানন্দের স্মৃতিচারণায় মোদী, লিখলেন অজানা দিক

স্বামী স্মরণানন্দের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি (PTI Photo) (PTI)

রামকৃষ্ণ মঠ ও মিশনের সেই সন্ন্য়াসীদের কথা তুলে ধরেছেন খোদ প্রধানমন্ত্রী। সম্প্রতি কলকাতা সফরে এসেও স্মামী স্মরণানন্দকে দেখতে তিনি হাসপাতালে গিয়েছিলেন। সেকথাও উল্লেখ করেছেন তিনি।

৯৫ বছর বয়সে প্রয়াত বেলুড় মঠের অধ্য়ক্ষ স্বামী স্মরণানন্দ। ভক্তদের মধ্য়ে তৈরি হয়েছে শূন্যতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বার বার এসেছেন এই বেলুড় মঠে। রাজনৈতিক ব্যস্ততা, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার বড় দায়িত্ব যাঁর কাঁধে সেই মানুষটা বার বার মাথা নত করেছেন গেরুয়া বসনধারী সর্বত্যাগী এই সন্ন্যাসীদের চরণে।

রামকৃষ্ণ মঠ ও মিশনের সেই সন্ন্য়াসীদের কথা তুলে ধরেছেন খোদ প্রধানমন্ত্রী। সম্প্রতি কলকাতা সফরে এসেও স্মামী স্মরণানন্দকে দেখতে তিনি হাসপাতালে গিয়েছিলেন। সেকথাও উল্লেখ করেছেন তিনি।

মোদী এক্স হ্যান্ডেলে লিখেছেন, শ্রীমৎ স্বামী স্মরণানন্দ জি মহারাজ রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের প্রেসিডেন্ট, গোটা জীবনটা আধ্যাত্মিকতা ও সেবামূলক কাজের জন্য় উৎসর্গ করেছিলেন। তিনি অসংখ্য মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছিলেন। তাঁর জ্ঞান ও সহমর্মিতা আগামী প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে।

তিনি লিখেছেন, বহু বছর ধরে তাঁর সঙ্গে যোগাযোগ ছিল। ২০২০ সালে বেলুড়মঠে এসেছিলাম। তখন তাঁর সঙ্গে কথাবার্তা হয়েছিল। কলকাতা কয়েক সপ্তাহ আগে গিয়েছিলাম। তখন হাসপাতালে গিয়ে তাঁর শরীরের ব্যাপারে খোঁজ নিয়েছিলাম। বেলুড়মঠের ভক্তদের প্রতি আমার সমবেদনা। ওম শান্তি!

 

মঙ্গলবার রাতে প্রয়াত হয়েছেন স্বামী স্মরণানন্দ। মোদী লিখেছিলেন, লোকসভা ভোট উৎসবের ব্যস্ততার মধ্য়েই স্বামী স্মরণানন্দের প্রয়াণের খবরে আমার মন ভারাক্রান্ত। তিনি ভারতের আধ্যাত্মবাদের একজন পুরোধাপুরুষ ছিলেন। তাঁর প্রয়াণ একটি ব্যক্তিগত ক্ষতি। কয়েক বছর আগে স্বামী আত্মস্থানন্দজীর প্রয়াণ ও বর্তমানে স্বামী স্মরণানন্দজীর চলে যাওয়ার খবরে বহু ভক্ত কষ্ট পেয়েছেন। কোটি কোটি ভক্ত, সাধু, রামকৃষ্ণ মঠের অনুগামীদের মতোই আমার হৃদয় আজ ভারাক্রান্ত।

মোদী লিখেছেন, স্বামী আত্মস্থানন্দ ও স্বামী স্মরণানন্দ রামকৃষ্ণ মঠের যে মূল সুর 'আত্মমোক্ষার্থং জগদহিতায় চ' এই ভাবধারাকে এগিয়ে নিয়ে চলেছিলেন।

মোদীর কথায়, ২০২০ সালের জানুয়ারি মাসে স্বামী বিবেকানন্দর ঘরে আমি ধ্য়ান করেছিলাম। সেই সময় স্বামী আত্মস্থানন্দ, ও স্বামী স্মরণানন্দের সঙ্গে দীর্ঘ কথাবার্তা হয়েছিল। এটা সকলেই জানেন যে আমার সঙ্গে রামকৃষ্ণ মিশন ও বেলুড় মঠের নিবিড় যোগাযোগ রয়েছে। আমি আধ্য়াত্মবাদের খোঁজ করছি। পাঁচ দশক ধরে বহু সাধকের সঙ্গে আমি কথা বলেছি। ….তিনি বার বার রামকৃষ্ণ মিশনের সাধুদের কথা উল্লেখ করেছেন। তাঁর কথায়…জীবনের গুরুত্বপূর্ণ সময়ে এই সাধকরা আমায় শিখিয়েছিলেন..জন সেবা হি প্রভূ সেবার আসল লক্ষ্যটা কী।

বাংলার মুখ খবর

Latest News

বাড়িতে ফ্রিজ নেই? চিন্তা করবেন না, এবার সহজেই পেয়ে যান ঠান্ডা জল হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল ‘ভারত বিশ্বের প্রাণবন্ত গণতন্ত্র,’ মোদীর নেতৃত্বের প্রতি কৃতজ্ঞ আমেরিকার মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে ভোট দিয়েই প্রয়াত বৃদ্ধা, মৃত্যুর মুখে করলেন ইচ্ছাপূরণ অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার নয়া সপ্তাহেই গভীর নিম্নচাপ তৈরি! ঘূর্ণিঝড় হবে? তার আগেই শুরু ঝড়-বৃষ্টি বাংলায় আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেটে মাতলেন কামিন্স, করতে হল কিপিংও- ভিডিয়ো শুকনো লঙ্কা দিয়ে মাছভাজা মাখছিলেন, মীর ‘গুডনাইট’ বলায় তাঁকে একী বলে বসলেন গীতদি? পিসি-ভাইপোকে ছাড়ব না…হারিয়ে দেখাব, জেল থেকে বেরিয়েই বিস্ফোরক সন্দেশখালির মাম্পি

Latest IPL News

হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেটে মাতলেন কামিন্স, করতে হল কিপিংও- ভিডিয়ো সংখ্যাতত্ত্বে বিরাটদের এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটার, বলছেন ১৮ মে খুব পয়া ওদের ৫ বছর পরে IPL-এ পেরোলেন ৪০০ রানের গণ্ডি! তাও নিজের খেলায় বিরক্ত রোহিত CSK-র রায়নার বড় ভূমিকা ছিল তাঁর কেরিয়ার গড়ার ক্ষেত্রে, ফাঁস করলেন RCB-র বিরাট কোহলির বিরাট হয়ে ওঠার পিছনে বড় অবদান রয়েছে ধোনির, দাবি সুনীল গাভাসকরের শেষ ম্যাচে নেতা বদলাচ্ছে পঞ্জাব কিংস, নতুন ক্যাপ্টেন বেছে নিল প্রীতি জিন্টার দল মুম্বই পর্ব অতীত,এখন T20 বিশ্বকাপ নিয়ে ভাবছেন,বাউচারকে তুড়ি মেরে ওড়ালেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.