বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Ragging in polytechnic college: পোশাক নিয়ে পলিটেকনিক কলেজে র‍্যাগিং! কাঠগড়ায় আন্টি র‍্যাগিং কমিটির সদস্য

Ragging in polytechnic college: পোশাক নিয়ে পলিটেকনিক কলেজে র‍্যাগিং! কাঠগড়ায় আন্টি র‍্যাগিং কমিটির সদস্য

সেন্ট্রাল ক্যালকাটা পলিটেকনিক কলেজ।

প্রথম বর্ষের ওই ছাত্রের পোশাক নিয়ে কিছুদিন আগেই গোলমাল হয়েছিল। তাঁকে পোশাক নিয়ে হেনস্থা করে তৃতীয় বর্ষের পড়ুয়া। সেই ঘটনায় অধ্যক্ষের কাছে প্রথমে ছাত্রটি অভিযোগ জানান। এরপর কলেজের অভ্যন্তরীণ কমিটি ঘটনার অনুসন্ধান করে। পরে বৃহস্পতিবার পুলিশের কাছে অভিযোগ জানান অধ্যক্ষ। 

মাস খানেক আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র মৃত্যুর ঘটনায় র‍্যাগিং নিয়ে তোলপাড় হয়েছে রাজ্য। তারই মধ্যে এবার র‍্যাগিংয়ের অভিযোগ উঠেছে আন্টি র‍্যাগিং কমিটির সদস্যের বিরুদ্ধে। পোশাক ফতোয়া জারি করে প্রথম বর্ষের ছাত্রকে র‍্যাগিং করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ঘটনাটি এন্টালির সেন্ট্রাল ক্যালকাটা পলিটেকনিক কলেজের। এর ভিত্তিতে এন্টালি থানার পুলিশ মামলা রুজু করেছে । গত বৃহস্পতিবার এই অভিযোগ উঠেছে। এর পরের দিন শুক্রবার এন্টালি থানার পুলিশ আদালতের অনুমতি নিয়ে র‍্যাগিংয়ের ৪ ধারায় মামলার রুজু করেছে। পাশাপাশি আক্রান্তকে ভয় দেখানো হয়েছে বলে অভিযোগ। তার ভিত্তিতে ধারা যোগ করেছে পুলিশ।

আরও পড়ুন: স্কুলের হস্টেলেও র‍্যাগিং, অষ্টম শ্রেণির ছাত্রকে মারধর দশমের পড়ুয়াদের

জানা গিয়েছে, প্রথম বর্ষের ওই ছাত্রের পোশাক নিয়ে কিছুদিন আগেই গোলমাল হয়েছিল। তাঁকে পোশাক নিয়ে হেনস্থা করে তৃতীয় বর্ষের পড়ুয়া। সেই ঘটনায় অধ্যক্ষের কাছে প্রথমে ছাত্রটি অভিযোগ জানান। এরপর কলেজের অভ্যন্তরীণ কমিটি ঘটনার অনুসন্ধান করে। পরে বৃহস্পতিবার পুলিশের কাছে অভিযোগ জানান অধ্যক্ষ। তবে অভিযুক্ত সমস্ত অভিযোগ অস্বীকার করেছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযোগের ভিত্তিতে অধ্যক্ষকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ পাঠানো হয়েছে। তাছাড়া অভিযুক্ত ছাত্রকে জিজ্ঞাসাবাদ করবে পুলিশ। প্রথম বর্ষের ওই পড়ুয়ার অভিযোগ, অ্যান্টি র‍্যাগিং কমিটির সদস্য তৃতীয় বর্ষের ওই পডুয়া প্রথম বর্ষের ছাত্রদের জিনস টিশার্ট পরতে বারণ করেছিলেন। কলেজে পা ঢাকা জুতো পরে আসার নির্দেশ দিয়েছিলেন।উল্লেখ্য, যে ছাত্রের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে তিনি নিজে অ্যান্টি র‍্যাগিং কমিটির সদস্য।

প্রসঙ্গত, মাসখানেক আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে প্রথম বর্ষের এক ছাত্রের মৃত্যু হয়। সেই ঘটনায় র‍্যাগিংয়ের অভিযোগ ওঠে। তারপরেই আরও বেশ কয়েকটি কলেজে ও বিশ্ব বিদ্যালয়ে র‍্যাগিংয়ের অভিযোগ ওঠে। গুরুদাস কলেজ, আরজিকর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে  র‍্যাগিংয়ের অভিযোগ ওঠে ।  যাদবপুরে কয়েক জন প্রাক্তন ও বর্তমান ছাত্রের বিরুদ্ধে র‌্যাগিংয়ের অভিযোগ ওঠে। সেই ঘটনায় পুলিশ ১৩ জনকে গ্রেফতার করে। তাদের সেই মামলা এখনও চলছে আদালতে। অন্যদিকে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ কমিটি রিপোর্ট পেশ করে বেশ কয়েকজনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে।

    

বাংলার মুখ খবর

Latest News

MLC 2024: ৩০ বলে ৭৭ রান! IPL 2025 নিলামের আগে বাইশ গজে ঝড় তুললেন RCB প্রাক্তনী ১৯৯৩-এর ২১ জুলাই কী হয়েছিল কলকাতায়? কেন ১৩ জনের স্মৃতিতে পালিত হয় 'শহিদ দিবস'? রাহুলের নামে নিয়মভঙ্গের অভিযোগ, তবে কি পুজোয় আসছে না প্রসেনজিৎ-অনির্বাণের ছবি? গুরু পূর্ণিমায় কোচ দ্রাবিড়ের প্রশংসায় রোহিত শর্মা…মাহি বন্দনায় শিবম-পন্ত! গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি? ইনস্টাগ্রামে অর্জুনকে আনফলো থেকে বিচ্ছেদ জল্পনা নিয়ে এবার মুখ খুললেন শ্রীজা 'গণতন্ত্রের জন্যে গুলি খেয়েছি, আর ওরা বলে…', ডেমোক্র্যাটদের পালটা তোপ ট্রাম্পের গুরু পূর্ণিমার দিন করুন এই বিশেষ ব্যবস্থাগুলি, গুরু দোষ থেকে মিলবে মুক্তি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.