বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Electoral bonds update: লোকসানে চলা কলকাতার সংস্থাও নির্বাচনী বন্ড কিনেছে, প্রাপ্তিতে এগিয়ে কে?

Electoral bonds update: লোকসানে চলা কলকাতার সংস্থাও নির্বাচনী বন্ড কিনেছে, প্রাপ্তিতে এগিয়ে কে?

ক্ষতিতে চলা কলকাতার সংস্থাও নির্বাচনী বন্ড কিনেছে

সুপ্রিম কোর্টের নির্দেশে বৃহস্পতিবার এসবিআই নির্বাচনী বন্ড সংক্রান্ত সমস্ত তথ্য প্রকাশ করেছে। সেই তথ্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

নির্বাচনী বন্ড নিয়ে একের পর এক গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ পাচ্ছে। টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদনে জানা যাচ্ছে, নির্বাচনী বন্ড কিনেছিল এমন একটি সংস্থা যার কোনও ওয়েবসাইট নেই। ওয়াটারলু স্ট্রিটে সংস্থার নিবন্ধিত অফিস। ওই ঠিকানায় কয়েকশ অফিস। এভি ট্রেডিং এন্ড ফাইন্যান্স প্রাইভেট লিমিটেড নামে কলকাতা সেই সংস্থাটি ১১২.৫ কোটি টাকার নির্বাচনী বন্ড কিনেছে।

এর মধ্যে কংগ্রেস পেয়েছে ৫৩ কোটি টাকা। তৃণমূল পেয়েছে ৪৫.৫ কোটি টাকা। এছাড়া বিজেপি পেয়েছে ১ কোটি টাকা। আপ পেয়েছ ১০ কোটি টাকা এবং বিজেডি পেয়েছে ৩ কোটি টাকা।

প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০১৯-২০ সালে ৫১.৭ কোটি ক্ষতি হয় সংস্থাটির। তা সত্ত্বেও ২০২২-২৩ সালে ২৪ কোটি টাকার বন্ড কেনে এভি। সংস্থাটি সেই সময় ধারাবাহিক ভাবে ক্ষতির মধ্যে দিয়ে যাচ্ছিল। তবু তারা ১৩ কোটি টাকার নির্বাচনী বন্ড কেনে।  সংস্থাটি সেই সময় ২৯.১ কোটি টাকা ক্ষতি মুখে ছিল। 

আরও পড়ুন। কার থেকে কত টাকা পেল দলগুলি? সামনে তথ্য, অনুদানে তৃতীয় রিলায়েন্সের যোগ থাকা কুইক

এভি-র তিনজন ডিরেক্টর ছিল। তাঁদের নাম যথাক্রমে, ভাল চন্দ্র খৈতান , রমেশ কুমার সারোগি এবং মহেশ কুমার ধনুকা । ধানুকা আবার একাধিক স্টিল কোম্পানির সঙ্গে জড়িত ছিল। সারোগি আবার কলকাতার একটি বাণিজ্যিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিল।   

সুপ্রিম কোর্টের নির্দেশে বৃহস্পতিবার এসবিআই নির্বাচনী বন্ড সংক্রান্ত সমস্ত তথ্য প্রকাশ করেছে। সেই তথ্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। সেখান থেকে জানা গিয়েছে, লটারি কিং স্যান্তিয়াগো মার্টিন সবচেয়ে বেশি টাকা দিয়েছে তৃণমূলকে। মার্টিনের সংস্থা ‘ফিউচার গেমিং অ্যান্ড হোটেল সার্ভিসেস’ অন্তত ৫৪০ কোটি টাকা দিয়েছে তৃণমূলকে। তারা মোট বন্ড কিনেছে ১,৩৬৮ কোটি টাকার। এর মধ্যে ৪০ শতাংশ জোড়াফুলকে দিয়েছে মার্টিনের সংস্থা। 

আরও পড়ুন। নির্বাচনী বন্ডের অনুদান নিয়ে গোপনে তথ্য দিয়েছিল দলগুলি, প্রকাশ করে দিল কমিশন

দেশের প্রায় সব রাজনৈতিক দলকেই কিছু না কিছু অনুদান দিয়েছেন লটারি কিং। এর মধ্যে তামিলনাড়ুর শাসকদল ডিএমকে পেয়েছে ৫০৯ কোটি টাকা। এছাড়া নির্বাচনী বন্ডের মাধ্যমে ওয়াই এস আর কংগ্রেসকে ১৬০ কোটি টাকা, বিজেপিকে ১০০ কোটি টাকা এবং কংগ্রেসকে ৫০ কোটি টাকা দিয়েছে স্যান্তিয়াগো মার্টিন। 

পড়়ুন। 'সুরক্ষার ক্ষেত্রে সমস্যা হতে পারে', নির্বাচনী বন্ড নিয়ে কমিশনকে 'সব' তথ্য SBI-র

 

বাংলার মুখ খবর

Latest News

হোটেলে হঠাৎ গুলিবৃষ্টি, ইসলামপুরে নিহত TMCর পঞ্চায়েত সমিতির সদস্যের স্বামী ডোনাল্ড ট্রাম্পের ওপরে কে গুলি চালিয়েছিল? জানা গেল বছর ২০'র বন্দুকবাজের পরিচয় আজ আষাঢ় গুপ্ত নবরাত্রি, করুন এই বিশেষ কাজ, জীবন থেকে দূর হবে অভাব, আসবে সমৃদ্ধি তদন্তের শুরুতেই প্রকাশ্যে চাঞ্চল্যকর দাবি, ট্রাম্পের কানে নাকি গুলি লাগেইনি আম্বানির ছোট বউ রাধিকা ‘কাপড় তুলে’ ছুটল মোদীর পিছন,ভাই-বোন ইশা-আকাশকে করল আলাদা ট্রাম্পকে গুলি করা শুটারের ওপর নজর স্নাইপারের! তাও কেন ঘটল এই ঘটনা? সামনে ভিডিয়ো রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের বয়সের সঙ্গে সঙ্গে প্রজনন ক্ষমতা কমতে থাকে পুরুষদের, কীভাবে ধরে রাখা যায় এটি বুধাদিত্য রাজযোগে ৫ রাশির ভাগ্য চমকাবে, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল আনোয়ার-কাণ্ডের মধ্যেই FIFA প্রেসিডেন্টের সঙ্গে হাসিমুখে ছবি গোয়েঙ্কার! ছড়াল মিম

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.