বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যে অনলাইনে হবে শিক্ষক বদলি, চালু হচ্ছে ‘উৎসশ্রী’
ফাইল ছবি (HT_PRINT)
ফাইল ছবি (HT_PRINT)

রাজ্যে অনলাইনে হবে শিক্ষক বদলি, চালু হচ্ছে ‘উৎসশ্রী’

  • মুখ্যমন্ত্রী জানান, ‘টিচারদের যতটা সম্ভব সাহায্য করা যায়, কাছাকাছি করা যায় সেটা দেখার জন্য একটা স্কিম তৈরি হচ্ছে। একটা পোর্টাল তৈরি হচ্ছে।

রাজ্যে শিক্ষকদের বদলি সহজ করতে পোর্টাল চালু করতে চলেছে রাজ্য শিক্ষা দফতর। বৃহস্পতিবার নবান্নে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি বলেন, শিক্ষকদের বাড়ির যত কাছাকাছি আনা যায় তিনি তার পক্ষে।

এদিন মমতা বলেন, ‘‘উৎসশ্রী’ একটা পোর্টাল চালু হচ্ছে, শিক্ষকদের জন্য। যারা ট্রান্সফার চায় জেলায় বা বাড়ির সামনে। এবার একটা স্কুলে ১০ জন চাইলে সবাইকে দেওয়া তো সম্ভব নয়। এটা এডজাস্ট – রি অ্যাডজাস্ট করে… আমি আগেই বলেছিলাম, টিচারদের যাতে অনেক দূরে যেতে না হয়’।

মুখ্যমন্ত্রী জানান, ‘টিচারদের যতটা সম্ভব সাহায্য করা যায়, কাছাকাছি করা যায় সেটা দেখার জন্য একটা স্কিম তৈরি হচ্ছে। একটা পোর্টাল তৈরি হচ্ছে। যেখানে টিচাররা নিজেরাই অ্যাপ্লাই করতে পারবে। সেটা দেখে শিক্ষা দফতর ব্যবস্থা নেবে। এটা একটা অনলাইন হচ্ছে। সেই পোর্টালটার নাম হচ্ছে ‘উৎসশ্রী’’

বলে রাখি, রাজ্যে শিক্ষকদের বদলি নিয়ে দীর্ঘদিন ধরে শিক্ষা দফতরের সঙ্গে টানাপোড়েন চলছে। শিক্ষকদের বদলির আবেদনে বিরক্তি প্রকাশ করেছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। দীর্ঘদিন ধরে রাজ্যে শিক্ষকদের বদলি একপ্রকার বন্ধ ছিল। নতুন পোর্টাল সেই কাজে কতটা গতি আনতে পারে তা দেখার।

রাজনৈতিক মহলের মতে, লোকসভা নির্বাচনের আগে শিক্ষকদের ক্ষোভ মেটাতে চায় সরকার। তাই ফের শিক্ষকদের বদলি চালু করার এই তৎপরতা।

 

বন্ধ করুন