বাড়ি > কর্মখালি > MAKAUT-এ চালু হতে চলেছে ডিজিটাল ডিভাইস-এর মাধ্যমে বিকল্প পঠনপাঠন
ডিজিটাল ডিভাইস-এর মাধ্যমে বিকল্প পঠনপাঠন শুরু করতে চলেছে MAKAUT।
ডিজিটাল ডিভাইস-এর মাধ্যমে বিকল্প পঠনপাঠন শুরু করতে চলেছে MAKAUT।

MAKAUT-এ চালু হতে চলেছে ডিজিটাল ডিভাইস-এর মাধ্যমে বিকল্প পঠনপাঠন

  • সেপ্টেম্বর মাস থেকে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট শিক্ষার্থীরা।

করোনা অতিমারীর জেরে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে তা এখনই নিশ্চিত করে বলা সম্ভব নয়। এ দিকে অনির্দিষ্টকালের জন্য পঠনপাঠন বন্ধ করে রাখাও অসম্ভব। শিক্ষার্থীদের কথা ভেবেই এবার ট্যাব-সহ বিভিন্ন ডিজিটাল ডিভাইস-এর মাধ্যমে বিকল্প পঠনপাঠন শুরু করতে চলেছে পশ্চিমবঙ্গের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (MAKAUT)।

নিয়মিত পড়াশোনা থেকে পরীক্ষা, সবটাই এই বিকল্প পথে করতে চাইছে বিশ্ববিদ্যালয়। ইঞ্জনিয়ারিং কলেজগুলিতেও যাতে এই ব্যবস্থা প্রণয়ন করা যায়, সে ব্যাপারে আলোচনা চলেছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মিত্র জানিয়েছেন, ইঞ্জনিয়ারিং কলেজগুলির পাশাপাশি ম্যানেজমেন্ট কলেজের পড়ুয়ারাও যাতে এই প্রকল্পের সঙ্গে যুক্ত হতে পারেন. তার জন্য বিভিন্ন কলেজের কাছে আবেদন রাখা হবে।

করোনা সংক্রমণের জেরে মার্চ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ। বিশেষত বেসরকারি স্কুলগুলিতে অনলাইন ক্লাস চালু হয়েছে। রাজ্যের সরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে এ ধরনের ক্লাস চালুর ক্ষেত্রে বেশ কিছু সমস্যা রয়েছে। পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের অনেকের কাছেই স্মার্ট ফোন নেই। আবার অনেকের বাড়ি প্রত্যন্ত অঞ্চলে হওয়ার কারণে নেট সংযোগ নেই। এই সব অসুবিধের কথা মাথায় রেখেই ডিজিটাল ডিভাইসের মাধ্যমে বিকল্প পঠনপাঠনের ভাবনা চিন্তা করা হয়।

সূত্রের খবর, পরিকল্পনা কার্যকর করতে ইতিমধ্যেই শিক্ষা দফতরকে চিঠি দিয়েছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সব ঠিক থাকলে সেপ্টেম্বর মাস থেকে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট শিক্ষার্থীরা।

বন্ধ করুন