বাংলা নিউজ > কর্মখালি > IIM-এ একবছরের স্নাতকোত্তর ম্যানেজমেন্ট ডিগ্রি দেওয়া অসম্ভব, চিঠি পাঠাল কেন্দ্র

IIM-এ একবছরের স্নাতকোত্তর ম্যানেজমেন্ট ডিগ্রি দেওয়া অসম্ভব, চিঠি পাঠাল কেন্দ্র

এক বছরের স্নাতকোত্তর ম্যানেজমেন্ট ডিগ্রি দেওয়া সম্ভব নয়, IIM-কে চিঠি দিয়ে জানাল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক।

UGC-র নিয়ম মেনে এক বছরের স্নাতকোত্তর ম্যানেজমেন্ট ডিগ্রি দেওয়া সম্ভব নয়।

UGC-র নিয়ম মেনে এক বছরের স্নাতকোত্তর ম্যানেজমেন্ট ডিগ্রি দেওয়া সম্ভব নয়। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট-কে (IIM) জানিয়ে দিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। এই সিদ্ধান্ত কেন্দ্রীয় আইন মন্ত্রকের দেওয়া বিবৃতির ভিত্তিতে নেওয়া হয়েছে বলেও জানিয়েছে মন্ত্রক।

দেশের প্রথম সারির ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানগুলিকে একছত্র আধিপত্য দিতে ২০১৭ সালে পাশ হওয়া IIM আইনে ভারতের ২০টি IIM-কে ডিগ্রি দান করার অধিকার অর্পণ করে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই সময় থেকেই স্নাতকোত্তর স্তরে একবছরের ডিগ্রি কোর্স নিয়ে বিতর্কের সূত্রপাত হয়। এর মধ্যে কিছু কিছু প্রতিষ্ঠানের ধারণা, তাদের এই কোর্স আয়োজন করা এবং ডিগ্রি প্রদানের অধিকার রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, ইতিমধ্যে আমদাবাদ ও বেঙ্গালুরুর অগ্রণী প্রতিষ্ঠানগুলি-সহ ৬-৭টি IIM একবছরের স্নাতকোত্তর ডিগ্রি কোর্স চালু করে দিয়েছে। তাদের মধ্যে কোনওটি আবার ডিগ্রি দেওয়াও শুরু করেছে।

এর মধ্যে একটি IIM-এর ডিরেক্টর জানিয়েছেন, গত শুক্রবার কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের থেকে একটি চিঠি পেয়েছেন। তাঁর দাবি, ‘চিঠিতে বলা হয়েছে, চার বছরের স্নাতক ডিগ্রি অর্জন করার পরেই একমাত্র একবছরের স্নাতকোত্তর কোর্স করার যোগ্যতা অর্জন করা যায়।

আর এক IIM ডিরেক্টরের দাবি, ‘একবছরের স্নাতকোত্তর ডিগ্রি প্রদানের অনুমতি দেওয়া হলে IIM ছাড়া অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানও অনুরূপ ডিগ্রি প্রদান করার অনুমোদন দাবি করবে। আসলে UGC আইনেই ডিগ্রির সংজ্ঞা দেওয়া রয়েছে।’

তৃতীয় আর এক IIM ডিরেক্টরের মতে, ‘প্রচলিত বিশ্বাস রয়েছে যে, IIM আইনে প্রতিষ্ঠানগুলিকে ডিগ্রি প্রদানের ক্ষমতা দেওয়া হয়েছে। অবস্যই শিক্ষার মান নামানোর জন্য এই প্রতিষ্ঠানগুলি তৈরি করা হয়নি। আমরা মন্ত্রকের টচিঠ্ি ও অন্যান্য নথিপত্র খতিয়ে দেখব।’

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

১৫ দিন পর চাঁদে গভীর ঘুম ভাঙল জাপানি ল্যান্ডারের, কীভাবে ঘটল এই অলৌকিক ঘটনা শুভেন্দুর বিরুদ্ধে FIR করতে চায় রাজ্য, মামলা দায়েরের অনুমতি প্রধান বিচারপতির উচ্চমাধ্যমিকের ভূগোলে কী কী প্রশ্ন আসতে পারে? কোনগুলি পড়বেন? রইল ফাইনাল সাজেশন জন্মদিনেই সম্পর্কে সিলমোহর? ইন্দ্রনীলের বাহুডোরে শ্রীমা, পালটা পাঠালেন ভালোবাসাও আইনি বিয়ে সেরে মালা পরাতে ভুলেই গেলেন কাঞ্চন!নতুন বরকে জাপটে ধরে চুমু শ্রীময়ীর প্রথমবার একসঙ্গে শাহরুখ-সুহানা, কি 'কাহানি' নিয়ে আসছেন বাঙালি পরিচালক ৫৬ বছর বয়সে এসে ১৪ বছরের জন্মদিন পালন! মহিলার ‘কচি সাজা’র কাণ্ড দেখে হতবাক সকলে শাহজাহানের আগাম জামিনের আবেদনের শুনানি হল না বারাসত আদালতে স্ট্রোকে আক্রান্ত জিরোধার সিইও নীতিন! মাত্র ৪৪ বছরেই এমন হওয়ার কারণগুলি কী কী যাদের টেস্ট খেলার খিদে নেই… তরুণদের নিয়ে খুশি হলেও, ঘুরিয়ে ইশানদের ঠুকলেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.