বাংলা নিউজ > কর্মখালি > IT Sector job loss due to AI- IT সেক্টর হারাতে চলেছে এক-তৃতীয়াংশ চাকরি: টেক মাহিন্দ্রার সিইও

IT Sector job loss due to AI- IT সেক্টর হারাতে চলেছে এক-তৃতীয়াংশ চাকরি: টেক মাহিন্দ্রার সিইও

আইটি সেক্টর থেকে হারিয়ে যেতে চলেছে এক-তৃতীয়াংশ চাকরি! এমনই জানালেন টেক মাহিন্দ্রার সিইও (HT)

দেশের অন্যতম আইটি কোম্পানি টেক মাহিন্দ্রার সিইও সিপি গুরনানি বলছেন, এ আই-এর কারণে আইটি বিভাগের এক-তৃতীয়াংশ চাকরি চলে যেতে পারে। তবে, তিনি আরও বলেছিলেন যে এ আই এর জন্য চাকরি যেমন যাবে ঠিক তেমনই নতুন ধরণের চাকরি তৈরিও হবে।

মানুষ কম্পিউটার আবিষ্কার করেছিল গণনার সুবিধার জন্য, এখন মানুষের দ্বারা উদ্ভাবন করা নতুন টেকনোলজির সঙ্গে পাল্লা দিয়ে আরও দক্ষ হয়ে উঠছে কম্পিউটার। বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা সেরকমই একটা প্রযু্ক্তি যা নির্ভুল ভাবে মানুষের মত কাজে দক্ষ হয়ে উঠছে প্রতিদিন। ভারত সহ সারা বিশ্বে এআই ব্যবহারের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে খুব দ্রুত।

এ আই ব্যবহার করে খুব সহজেই নির্ভুল ভাবে করা যায় অনেক জটিল কাজ। তবে এ আই এর ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রচুর সংখ্যক চাকরি চলে যাওয়ার আশঙ্কাও রয়েছে। দেশের অন্যতম আইটি কোম্পানি টেক মাহিন্দ্রার সিইও সিপি গুরনানি বলছেন, এ আই-এর কারণে আইটি বিভাগের এক-তৃতীয়াংশ চাকরি চলে যেতে পারে। তবে, তিনি আরও বলেছিলেন যে এ আই-এর জন্য চাকরি যেমন যাবে ঠিক তেমনই নতুন ধরণের চাকরি তৈরিও হবে। তিনি বলেন, যে এ আইকে তিনি কৃত্রিম বুদ্ধিমত্তার পরিবর্তে প্রয়োগকৃত বুদ্ধিমত্তা হিসাবে ডাকতে পছন্দ করেন।

টাইমস অফ ইন্ডিয়ার সাথে একটি সাক্ষাৎকারে গুরনানি বলেছেন, আগামী তিন বছরের মধ্যে কল সেন্টার এবং সফ্টওয়্যার পরীক্ষার পরিসরে যে পরিমাণ চাকরি বাজারে রয়েছে তার ২০ থেকে ৩০ শতাংশ চাকরি হারিয়ে যাবে৷ তিনি উপদেশ দিয়ে বলেন যে, বর্তমান যুগের টেকনোলজির সঙ্গে নিজেকে প্রাসঙ্গিক না রাখতে পারলে কঠিন সংকটের মধ্যে পড়বে যুব সমাজ।

ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের প্রধান কর্মকর্তা গোল্ডম্যান স্যাক্সের একটি প্রতিবেদনে বলেন যে, বিশ্বব্যাপী ৩০০ মিলিয়ন চাকরি এ আই-এর জন্য কমে যাবে। তিনি আরও বলেন একই সময়ে, এ আই-এর জন্য নতুন ধরনের চাকরি তৈরি হবে। তিনি বলেন যেহেতু এ আই মানুষের মতোই বিষয়বস্তু তৈরি করতে পারে, সেহেতু বিশ্বের বিভিন্ন সরকার এ আই-এর ওপর বিনিয়োগ করতে মুখিয়ে রয়েছে, এতে দেশের উৎপাদনশীলতা বাড়বে এবং অর্থনীতির উন্নতি ঘটবে।

তবে ভারত সরকার এই আশঙ্কা নাকচ করে দিয়েছে। ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন যে, কমপক্ষে পাঁচ বছরের জন্য এ আই থেকে চাকরির হারিয়ে যাওয়ার কোনও আশঙ্কা নেই। তিনি বলেন যে, এ আই গত কয়েক বছরে এক কোটিরও বেশি চাকরি তৈরি করেছে। রাজীব চন্দ্রশেখর আরও বলেন বেশিরভাগ কাজের জন্য যুক্তি এবং সাধারণ জ্ঞানের প্রয়োজন হয় এবং এই মুহূর্তে এ আই সেই কাজটি করতে সক্ষম নয়।

কর্মখালি খবর

Latest News

জিতেও বিদায় LSG-র, হেরে তলানিতেই MI, প্লে-অফের দৌড়ে অ্যাডভান্টেজ CSK ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট '১৫ বছর বয়স থেকেই আমার জীবনে ও আছে', শিখরের সঙ্গে প্রেমে ‘সিলমোহর’ জাহ্নবীর! কেজরিওয়াল ও আপের বিরুদ্ধে চার্জশিট দাখিল করল ইডি মালা পরাতে এসে কানহাইয়া কুমারের উপর হামলা, ছেটানো হল কালি, দেখুন Video শীতলকুচিতে গুলি, ২৪ ঘণ্টার মধ্যে প্রশাসনের কাছে রিপোর্ট চাইল CEO দফতর ‘বিয়েটা যখন ভালোবাসার…’,থামছে না ট্রোলিং;আদৃত-কৌশাম্বির দাম্পত্যের আসল ছবি সামনে ‘টেকো **’, কেজরির সহায়ককে ‘বলেন’ স্বাতী, ভিডিয়ো দেখিয়ে তোপ আপের, পালটা সাংসদের IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR

Latest IPL News

ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি IPL 2024-ধোনির এটাই শেষ মরশুম নয়, আরসিবি ম্যাচের আগে বড় বার্তা প্রাক্তন সতীর্থর ‘ভামিকা ভালোই ব্যাট চালাচ্ছে, তবে ক্রিকেটে আসবে কিনা’!মেয়েকে নিয়ে বিরাটের বার্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.