বাংলা নিউজ > কর্মখালি > UPSC Topper Aditya Srivastava: IIT স্নাতক হয়েও করতে হয়েছে রিস্টার্ট, UPSC-তে প্রথম স্থান পেলেন লখনউয়ের আদিত্য

UPSC Topper Aditya Srivastava: IIT স্নাতক হয়েও করতে হয়েছে রিস্টার্ট, UPSC-তে প্রথম স্থান পেলেন লখনউয়ের আদিত্য

দিনরাত এক করে টপার আদিত্য শ্রীবাস্তব (HT_PRINT)

Aditya Srivastava: আদিত্য যখন সিভিল সার্ভিসের জন্য আইআইটির চাকরি ছেড়ে দিয়েছিলেন, তখন তাঁর পরিবারের সদস্যরা তাঁকে সম্পূর্ণ সমর্থন করেছিলেন।

দিনরাত এক করে পড়াশোনা করেছিলেন, চাকরি ছেড়েছিলেন ইউপিএসসির প্রস্তুতি নেবেন বলে। প্রথম প্রচেষ্টায় সাফল্য ধরা দেয়নি। অবশেষে অনেক কাঠখড় পুড়িয়ে দেশের নতুন আইপিএস অফিসার হয়েছেন আদিত্য শ্রীবাস্তব। তাঁর শীর্ষে ওঠার গল্প অনুপ্রেরণাই বটে। আসলে কে এই আদিত্য শ্রীবাস্তব? আইএএস অফিসার হওয়ার জন্য ঠিক কীভাবে প্রস্তুতি নিয়েছিলেন তিনি?

অপেক্ষার প্রহরের সমাপ্তি। প্রকাশিত হয়েছে দেশের সবচেয়ে কঠিন পরীক্ষা ইউপিসসি সিভিল সার্ভিস পরীক্ষার ফলাফল। শীর্ষে আদিত্য শ্রীবাস্তব। দ্বিতীয় স্থানে রয়েছেন অনিমেষ প্রধান। তৃতীয় স্থানে রয়েছেন ডোনুরু অনন্যা রেড্ডি। কমিশন মোট ১০১৬ জন প্রার্থীকে চূড়ান্তভাবে নির্বাচিত করেছে। যে প্রার্থীরা ইন্টারভিউ দিয়েছেন তাঁরা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ফলাফল দেখতে পারবেন। ফলাফল পরীক্ষা করার পদক্ষেপগুলি কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া হয়েছে https://upsc.gov.in/।

  • আদিত্য শ্রীবাস্তব কে

আদিত্য শ্রীবাস্তব উত্তরপ্রদেশের লখনউয়ের বাসিন্দা। বরাবরই পড়াশোনায় ভালো ছিলেন আদিত্য। সিএমএস আলিগঞ্জ থেকে প্রাথমিক পড়াশোনা শেষ করেছেন তিনি। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পেয়েছিলেন ৯৫ শতাংশ নম্বর। তিনি আইআইটি কানপুর থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বি.টেক করেছেন। এমনকি ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষার মেইনসে আদিত্য শ্রীবাস্তবের অপশনাল বিষয় ছিল ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং।

  • আদিত্য শ্রীবাস্তব কীভাবে ইউপিএসসি-এর জন্য প্রস্তুতি নিয়েছিলেন

২০২৩ সালের ইউপিএসসি টপার আদিত্য শ্রীবাস্তব নিজেই জানিয়েছেন যে এটি ছিল তাঁর তৃতীয় প্রচেষ্টা। ২০২০ সালে, তিনি একটি বহুজাতিক কোম্পানির  চাকরি  ছেড়ে দিয়েছিলেন। এরপর ইউপিএসসি-এর জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিলেন। প্রথম প্রচেষ্টায়, তিনি সিভিল সার্ভিসেস পরীক্ষার সাক্ষাৎকারে পৌঁছেছিলেন, কিন্তু দুর্ভাগ্যবশত চূড়ান্ত তালিকায় জায়গা করে নিতে পারেননি তিনি। তারপরে ২০২২ সালে দ্বিতীয়বার ইউপিএসসির জন্য চেষ্টা করেছিলেন। সেই চেষ্টায় তখন তালিকায় ২৩৬ নম্বরের জায়গা করে আদিত্য আইপিএসের পদ পেয়েছিলেন। বর্তমানে হায়দরাবাদে আইপিএস প্রশিক্ষণ নিচ্ছেন আদিত্য। এই প্রশিক্ষণ নেওয়ার মাঝেই তিনি তৃতীয়বারের মতো ভাগ্য পরীক্ষা করতে ইউপিএসসিতে বসেছিলেন। আর এবারই হল বাজিমাত। পরীক্ষায় প্রথম হয়ে দেখিয়ে দিয়েছেন আদিত্য শ্রীবাস্তব।

  • আদিত্য পরিবারের সদস্যদের কাছ থেকে সম্পূর্ণ সমর্থন পেয়েছেন

আদিত্যর একটি ছোট বোন আছে। তিনিও দিল্লিতে সিভিল পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন। আদিত্যর মা আভা শ্রীবাস্তব একজন গৃহিণী। বাবা, অজয় ​​শ্রীবাস্তব, ভারতের কম্পট্রোলার এবং অডিটর জেনারেলের একজন সহকারী অডিট অফিসার।

আদিত্য তাঁর শৈশব কাটিয়েছেন মাওয়াইয়া, লখনউতে। আদিত্য যখন সিভিল সার্ভিসের জন্য আইআইটির চাকরি ছেড়ে দিয়েছিলেন, তখন তাঁর পরিবারের সদস্যরা তাঁকে সম্পূর্ণ সমর্থন করেছিলেন। ইউপিএসসি সিভিল সার্ভিসের মতো কঠিন পরীক্ষার জন্য দিনরাত পড়াশোনা করেছেন আদিত্য। যার ফল হল এবার তিনি সিভিল সার্ভিস পরীক্ষায় টপ করলেন।

  • দ্বিতীয় টপার অনিমেষ প্রধান কে

দ্বিতীয় স্থান অর্জনকারী অনিমেষ প্রধানয় একজন ইঞ্জিনিয়ার। তিনি এনআইটি রাউরকেলা থেকে কম্পিউটার সায়েন্সে বি.টেক করেছেন। ইউপিএসসিতে অনিমেষ প্রধানের অপশনাল পেপার ছিল সমাজবিজ্ঞান।

  • ডোনুরু অনন্যা রেড্ডি কে

ডোনুরু অনন্যা রেড্ডি সিভিল সার্ভিসেস ফলাফল ২০২৩-এ তৃতীয় স্থান পেয়েছেন। অনন্যা দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী।

প্রসঙ্গত, ২৮ মে সিভিল সার্ভিসের প্রিলিম পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সেপ্টেম্বরে প্রধান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এর পরে, মেইনস ফলাফল ৮ ই ডিসেম্বর প্রকাশিত হওয়ার পর মেইনস উত্তীর্ণদের জন্য পার্সোনালিটি টেস্ট ২ জানুয়ারি থেকে ৯ এপ্রিলের মধ্যে পরিচালিত হয়েছিল।

কর্মখালি খবর

Latest News

এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.