বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > Asia Cup 2023: লঙ্কা-পাক ম্যাচেও বৃষ্টির পূর্বাভাস, খেলা ভেস্তে গেলে কোন সমীকরণে ফাইনালে কোন দল উঠবে?

Asia Cup 2023: লঙ্কা-পাক ম্যাচেও বৃষ্টির পূর্বাভাস, খেলা ভেস্তে গেলে কোন সমীকরণে ফাইনালে কোন দল উঠবে?

এশিয়া কাপের ফাইনালে ভারতের মুখোমুখি হবে কোন দল- শ্রীলঙ্কা নাকি পাকিস্তান?

Asia Cup 2023 Final Qualification Scenario: বৃহস্পতিবার পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচে ফের বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যদি খেলা ভেস্তে যায়, তবে কপাল পুড়বে বাবর আজমদের। ফাইনালে ভারত-পাক দ্বৈরথের মাঝে ভিলেন হয়ে উঠতে পারে বৃষ্টিই।

২০ বছরের তরুণ অলরাউন্ডার দুনিথ ওয়ালালাগে মঙ্গলবার ভারতের বিরুদ্ধে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে একেবারে আগুনে পারফরম্যান্স করেছেন। প্রথমে বল হাতে, তার পর ব্যাট হাতে। কিন্তু শেষ পর্যন্ত ওয়ালালাগের যাবতীয় লড়াই ব্যর্থ করে ভারত শ্রীলঙ্কাকে হারিয়ে নিজেদের এক ম্যাচ বাকি থাকতেই এশিয়া কাপের ফাইনালে উঠেছে। মঙ্গলবার ভারতের ব্যাটিং বিপর্যয় হলেও, শ্রীলঙ্কাকে তারা ৪১ রানে হারিয়ে দিয়েছে।

পাকিস্তানের পর শ্রীলঙ্কাকে হারানোয় এখন সুপার ফোরের পয়েন্ট টেবলে ২ ম্যাচে ৪ পয়েন্ট ভারতের। শ্রীলঙ্কা (২ ম্যাচে ২ পয়েন্ট) এবং পাকিস্তানের (২ ম্যাচে ২ পয়েন্ট) পয়েন্ট সমান। এবার প্রশ্ন হল, এশিয়া কাপের ফাইনালে ভারতের মুখোমুখি হবে কোন দল? পাকিস্তান এবং শ্রীলঙ্কা বৃহস্পতিবার মুখোমুখি হবে। যে দল জিতবে, তাদের ৪ পয়েন্ট হবে। অর্থাৎ জয়ী দল ফাইনালে উঠবে। এর অর্থ হল বৃহস্পতিবার কলম্বোতে পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যে একটি ভার্চুয়াল সেমিফাইনাল হতে চলেছে। এদিকে সুপার ফোরে বাংলাদেশ তাদের দু'টি ম্যাচই হেরে বসে রয়েছে। কোনও পয়েন্ট তারা পায়নি। তারা ইতিমধ্যে এশিয়া কাপের লড়াই থেকে ছিটকে গিয়েছে। ভারতের বিরুদ্ধে বাংলাদেশের ম্যাচ এখনও বাকি। তবে শুক্রবারের সেই ম্যাচটি এখন নিয়মরক্ষার হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: কুলদীপ অনেক খেটেছে, প্রতি বলেই যেন উইকেট নিতে পারে হার্দিক- বোলারদের দরাজ সার্টিফিকেট রোহিতের

এশিয়া কাপ ফাইনালের সমীকরণ:

১৭ সেপ্টেম্বর রবিবার এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে খেলবে কে? এটাই এখন সবচেয়ে বড় চর্চার বিষয়। তবে এর সমীকরণ কিন্তু খুব একটা কঠিন নয়। শ্রীলঙ্কা বনাম পাকিস্তান ম্যাচের বিজয়ী দল ফাইনালে উঠবে। তবে যদি বৃষ্টি বা অন্য কোনও কারণে ম্যাচ বেস্তে যায়, তা হলে অঙ্কটা কী দাঁড়াবে?

আরও পড়ুন: বাঁ-হাতি স্পিনার হিসেবে দ্রুততম ১৫০ ODI উইকেট কুলদীপের, অল্পের জন্য ছোঁয়া হল না শামির নজির

এই ম্যাচের জন্য কোনও সংরক্ষিত দিন নেই। বৃহস্পতিবার কলম্বোতে আবার বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। পূর্বাভাস অনুযায়ী, বজ্রবৃষ্টি সহ বৃষ্টিপাতের ৭৩% সম্ভাবনা রয়েছে। বৃষ্টির কারণে কোনও ফলাফল না হলে কী হবে তখন? সেক্ষেত্রে দুই দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি হবে। এবং সমান পয়েন্টই থাকবে পাকিস্তান এবং শ্রীলঙ্কার। তখন দেখা হবে নেট রানরেট। আর সেটা হলে পাকিস্তানের কপাল পুড়বে। কারণ বাবর আজমদের (-১.৮৯২) চেয়ে ভালো নেট রান রেট (-০.২০০) রয়েছে শ্রীলঙ্কার। তাই তারা ফাইনালে উঠে যাবে।

আসলে ভারতের কাছে ২২৮ রানের বিশাল ব্যবধানে হারের পর পাকিস্তানের নেট রানরেট কমে গিয়েছে। যেটা বড় ধাক্কা হয়েছে বাবরদের জন্য। পাকিস্তান তাই চাইবে, যে কোনও পরিস্থিতিতে বৃহস্পতিবার যেন পুরো খেলাটাই হয়। খেলা না হলে লাভবান হবে শ্রীলঙ্কা।

এদিকে পাকিস্তানের মতো গোটা ক্রিকেট বিশ্বও চাইছে, এশিয়া কাপের ফাইনালে এবার ভারত-পাকিস্তানের দ্বৈরথ হোক। এবারের এশিয়া কাপে এই দুই দলের প্রথম লড়াইয়ে ফল হয়নি। তবে সুপার ফোর পর্বে দু'দিন ধরে লড়াই চলেছে। শেষ পর্যন্ট ভারত রেকর্ড জয় পেয়েছে। পাকিস্তান ভক্তরা চাইবে, এশিয়া কাপের ফাইনালে উঠে বাবর আজমরা সেই বদলাটা নিক!

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

ভোট ব্যাঙ্কের জন্য ‘মুজরা নাচছে’ ইন্ডিয়া জোট, তীব্র আক্রমণ মোদীর আগে যা বলেছিলেন, তার থেকে বেশিই আসন পাবে BJP! বললেন ‘মোদী-বিরোধী’ নেতা সিবিএসই-র সিনিয়র সেকেন্ডারির সিলেবাস প্রকাশিত হল, কোথায় দেখবেন? বই কী থাকছে? পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের 'আমি দিদিমণি বলছি,' মোবাইল অ্য়াপে গলা বদলে ৭ ছাত্রীকে ধর্ষণ, ধরে ফেলল পুলিশ মধ্য কলকাতার একাংশে ১৪৪ ধারা, পুলিশের ‘ভাবনা-চিন্তাহীন কাজ', বললেন রাজ্যপাল গিলক্রিস্ট-ওয়ার্নারের পর অজি কামিন্স কি পারবেন হায়দরাবাদের দলকে IPL শিরোপা দিতে? হাসপাতালে ভর্তি পূজা! ‘আমার দেখভাল করার কেউ নেই’, যন্ত্রণায় কাতর নায়িকা Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' গুজরাটের গেমিং জোনে ভয়াবহ আগুন, অন্তত ২০জনের মৃত্যু, আটকে পড়েছিল শিশুরা

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.