বাংলা নিউজ > ক্রিকেট > ভিভ-কোহলিরা ধারেকাছেও নেই, ODI ক্রিকেটে ১০০ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড বাবরের

ভিভ-কোহলিরা ধারেকাছেও নেই, ODI ক্রিকেটে ১০০ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড বাবরের

বাবর আজম।

আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই-এ বাবর আজম ৬৬ বলে ৫৩ রানের দুরন্ত ইনিংস খেলেন। এই রানের হাত ধরেই তিনি পৌঁছে যান ৫০৮৯ রানে। যেটা ওডিআই ক্রিকেটে ১০০ ইনিংস খেলা কোনও ব্যাটারের সর্বোচ্চ রান।

পাকিস্তান অধিনায়ক বাবর আজম বৃহস্পতিবার একটি বড় রেকর্ড গড়েছেন। ভিভ রিচার্ডস, বিরাট কোহলিদের ছাপিয়ে তিনি ওডিআই ক্রিকেটে বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন। বাবর আজম ১০০টি ওয়ানডে ইনিংস খেলার পরে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছেন। ওডিআই-এ ১০০ ইনিংসে বাবরের রান সর্বোচ্চ। একশো ইনিংস খেলার পর বাবরই একমাত্র ব্যাটার, যিনি পাঁচ হাজারের বেশি স্কোর করেছেন।

বৃহস্পতিবার আফগানিস্তান এবং পাকিস্তানের মধ্যে দ্বিতীয় ওয়ানডে ম্যাচের সময়ে বাবর এই মাইলফলক স্পর্শ করেন। ভারতীয় তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি এই তালিকায় অনেকটাই পিছনে রয়েছেন। তিনি রয়েছেন নবম স্থানে। বাবর এদিন হাশিম আমলাকে ছাপিয়ে বিশ্ব রেকর্ডের মালিক হয়েছেন। বাবর আজম এদিন ৬৬ বলে ৫৩ রান করেন। এই রানের হাত ধরেই তিনি পৌঁছে যান ৫০৮৯ রানে। যেটা ওডিআই ক্রিকেটে ১০০ ইনিংস খেলা কোনও ব্যাটারের সর্বোচ্চ রান।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন হাসিম আমলা। তাঁর সংগ্রহ আবার ৪৯৪৬ রান। ভিব রিচার্ডস রয়েছেন তিনে। তিনি আবার ওডিআই-এর ১০০ ইনিংসে ৪৬০৭ পান করেছিলেন। বিরাট কোহলির আবার ১০০টি ওডিআই ইনিংস খেলার পর স্কোর ছিল ৪২৩০। এই তালিকার প্রথম দশের মধ্যে ভারতের আর এক ক্রিকেটার রয়েছেন। শিখর ধাওয়ান রয়েছেন ছয়ে। অর্থাৎ কোহলিরও আগে। ১০০টি ওডিআই ইনিংস খেলার পর শিখরের সংগ্রহ ছিল ৪৩৪৩ রান।

আরও পড়ুন: ফিটনেসের অগ্নিপরীক্ষা বেঙ্গালুরুতে, পাশ করতে পারবেন তো কেএল রাহুল

১০০টি ওয়ানডে ইনিংসে পাঁচ হাজার রান করতে বাবর আজম ১৮টি সেঞ্চুরি এবং ২৭টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন। প্রথম ম্যাচে বাবর সে ভাবে কিছু না করতে পারলেও, দ্বিতীয় ম্যাচ পাক অধিনায়ককে সাবলীল লেগেছে। প্রতিভাবান ব্যাটসম্যান তাঁর ২৭তম অর্ধশত রান পূরণ করার পাশাপাশি পাকিস্তানকে জিততেও সাহায্য করেছেন। প্রথম দুই ওডিআই জিতে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ পকেটে পুড়ে ফেলেছে পাকিস্তান।

বৃহস্পতিবার পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের সর্বোচ্চ দলগত ইনিংস গড়েও জিততে পারল না আফগানিস্তান। শেষ ওভারের থ্রিলারে হার মানল তারা। শাদবকে নন-স্ট্রাইকার প্রান্তে রান-আউট করেও শেষ ওভারে ম্যাচ জেতাতে পারলেন না ফজলহক ফারুকি। ফের নাসিম শাহর কাছে মার খেয়ে আফগানিস্তানকে ম্যাচ হারালেন তিনি।

আরও পড়ুন: কোহলিকে চারে নামালে ভারতের ক্ষতি- রবি শাস্ত্রীর থিয়োরি উড়িয়ে দিলেন আর এক প্রাক্তনী

২০২২ সালের এশিয়া কাপে শেষ ওভারে ফারুকিকে একজোড়া ছক্কা হাঁকিয়ে ম্যাচ জিতিয়েছিলেন নাসিম। বৃহস্পতিবার হাম্বান্তোতায় ফারুকির শেষ ওভারে একজোড়া চার মেরে পাকিস্তানকে জয় এনে দিলেন নাসিম। ৫ বলে ১০ রান করে তিনি অপরাজিত থাকেন।

পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে আফগানিস্তান। তারা নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ৩০০ রানের বড়সড় ইনিংস গড়ে তোলে। ওপেন করতে নেমে রহমানউল্লাহ গুরবাজ একাই টপকান দেড়শো রানের গণ্ডি। ওয়ান ডে তথা আন্তর্জাতিক ক্যারিয়ারের সর্বোচ্চ ব্যক্তিগত ১৫১ রানের ইনিংস খেলে আফগান ওপেনার দলকে বড় রানের লক্ষ্যে পৌঁছে দেন।

আফগানিস্তান এই প্রথম পাকিস্তানের বিরুদ্ধে ওয়ান ডে ক্রিকেটে ৩০০ রানের গণ্ডি স্পর্শ করে। অর্থাৎ পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের সর্বোচ্চ দলগত ইনিংসের রেকর্ড গড়ে আফগানিস্তান। তবে শেষ রক্ষা হল না। ১ বল বাকি থাকতে ১ উইকেটে ম্যাচ জিতে সিরিজ পকেটে পোড়েন বাবররা। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৯১ রান করেন ইমাম উল হক। দ্বিতীয় সর্বোচ্চ ৫৩ রান বাবর করেছেন।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

রাতুলের সঙ্গে প্রেম ও বিয়ের কথা ছেলেকে প্রথম কীভাবে বলেছিলেন? অকপট রূপাঞ্জনা ভোটগ্রহণের আগের রাতে কোচবিহারে ঝরল রক্ত, আক্রান্ত তৃণমূল ও বিজেপির ২ বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো যেন সিনেমা! ১৬ মিলিয়ন ডলারের সোনা ও মুদ্রা চুরি, কানাডায় ধৃত ২ ভারতীয় বংশোদ্ভূত রাত থেকেই তপ্ত, কোচবিহারে অগ্নিপরীক্ষা! বিরাট ব্যবস্থা করছে কমিশন পরকীয়া করছে স্বামী, সন্দেহে ঘুমন্ত অবস্থায় গায়ে গরম জল ঢেলে দিল স্ত্রী লাগেজ ছাড়াই দিল্লি থেকে বাগডোগরায় পৌঁছল বিমান, চরম দুর্ভোগে যাত্রীরা আগামিকাল কামদা একাদশী, আয় বাড়াতে করুন এই সহজ কাজ, বাড়বে রোজগার ব্যবসায় হবে লাভ উফ কী গরম! 'দারুণ অগ্নিবাণে রে' গেয়ে পরিস্থিতি বোঝালেন গার্গী সাগর পাড়ে নুসরত, পাশে চুপটি করে ঈশান! ছেলের পুরো ছবি প্রথমবার দিলেন হট মাম্মা

Latest IPL News

বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.