বাংলা নিউজ > ক্রিকেট > ICC T20 World Cup 2024 Qualifiers: কোয়ালিফায়ারে হার উগান্ডার কাছে, অনিশ্চিত হয়ে গেল জিম্বাবোয়ের টি-২০ বিশ্বকাপ খেলা

ICC T20 World Cup 2024 Qualifiers: কোয়ালিফায়ারে হার উগান্ডার কাছে, অনিশ্চিত হয়ে গেল জিম্বাবোয়ের টি-২০ বিশ্বকাপ খেলা

উগান্ডা দল। ছবি-আইসিসি 

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে উগান্ডার কাছে হারের মুখ দেখতে হল জিম্বাবোয়েকে। এই ম্যাচ হারের ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা কার্যত অনিশ্চিত হয়ে গেল জিম্বাবোয়ের। 

শুভব্রত মুখার্জি:- ২০২৪ সালেই অনুষ্ঠিত হবে টি-২০ বিশ্বকাপের আসর। সেই উপলক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছে আফ্রিকান জোনের কোয়ালিফায়ার। সেখানে একমাত্র টেস্ট খেলিয়ে দেশ হিসেবে খেলছে জিম্বাবোয়ে। দীর্ঘদিন ধরে টেস্ট ক্রিকেট খেলছে জিম্বাবোয়ে দল। সেই জিম্বাবোয়ে দলকেই রবিবার হারিয়ে দিয়ে অন্যতম বড় চমকটি দিল উগান্ডা। জিম্বাবোয়েকে হারিয়ে দিয়ে দুটি গুরুত্বপূর্ণ পয়েন্ট পেয়েছে উগান্ডা। ফলে এই মুহূর্তে ক্রমতালিকায় তিন নম্বরে উঠে এসেছে উগান্ডা। এক নম্বরে রয়েছে আয়োজক নামিবিয়া এবং দুইয়ে রয়েছে কেনিয়া। জিম্বাবোয়ে দল এই মুহূর্তে চার নম্বরে রয়েছে। অন্যান্য ম্যাচের ফলাফল জিম্বাবোয়ের পক্ষে না গেলে তাদের পক্ষে টি-২০ বিশ্বকাপের মূলপর্বে যাওয়া প্রায় অসম্ভব। উল্লেখ্য সদ্য হয়ে যাওয়া ওডিআই বিশ্বকাপেও কোয়ালিফাই করে উঠতে পারেনি জিম্বাবোয়ে দল।

প্রসঙ্গত প্রথমবার কোনো টেস্ট খেলিয়ে দলের বিপক্ষে ম্যাচ খেলতে নেমেছিল উগান্ডা ।আর প্রথম ম্যাচটাকেই স্মরণীয় করে রাখল উগান্ডা। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে জিম্বাবোয়েকে হারিয়ে ইতিহাস গড়ল তারা। নামিবিয়ার উইন্ডহকয়ে রবিবার উগান্ডা জয় পেয়েছে ৫ উইকেটে। ১৩৭ রানের লক্ষ্য তাড়া করে তারা ৫ বল বাকি থাকতে পেরিয়ে যায় টি-২০ র‍্যাঙ্কিংয়ে ২৩ নম্বরে থাকা উগান্ডা।

আইসিসি র‍্যাঙ্কিংয়ের ১২ নম্বরে রয়েছে জিম্বাবোয়ে। তাদের ম্যাচের শুরুটাই ভালো হয়নি। টস হেরে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় বলে তারা হারায় মারুমানিকে। চারে নেমে অধিনায়ক সিকন্দর রাজার ৩৯ বলে ৪৮ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন। আর এই ইনিংসের সুবাদে ৭ উইকেট হারিয়ে ১৩৬ রান তুলতে সমর্থ হয় জিম্বাবোয়ে। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান করেন ইনোসেন্ট কাইয়া। ৪ ওভারে ১৪ রান দিয়ে ৩ উইকেট নিয়ে উগান্ডার সফলতম বোলার হন বাঁহাতি পেসার দিনেশ নাকরানি।

রান তাড়া করতে গিয়ে উগান্ডার শুরুটাও ভালো হয়নি। ১২ রানের মধ্যে তারা হারায় তাদের দুই ওপেনারকে। মিডল অর্ডার ব্যাটারদের নৈপুণ্যে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় উগান্ডা। চারে ব্যাট করতে নেমে ২৬ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৪০ রানের একটি ঝোড়ো ইনিংস খেলেন আলপেশ রামজানি। পাঁচ নম্বরে রিয়াজাত আলি শাহ ৫ চার ও এক ছক্কায় ২৮ বলে করেন ৪২ রান। আর নিশ্চিত করেন দলের জন্য এক স্মরণীয় জয়। ১০ বলে ১৪ রানের একটি মূল্যবান ইনিংস খেলেন নাকরানি। ম্যাচ সেরার পুরস্কারও জেতেন তিনিই।

বিশ্বকাপ বাছাইয়ে প্রথম তিন ম্যাচের দুটি হেরে আগামী টি-২০ বিশ্বকাপে খেলার আশা প্রায় নেই বললেই চলে জিম্বাবোয়ের। প্রথম ম্যাচে নামিবিয়ার বিপক্ষে হারের পর তানজানিয়ার বিপক্ষে জিতেছিল তারা। ফলে ২ পয়েন্ট নিয়ে সাত দলের তালিকায় চার নম্বরে রয়েছে জিম্বাবোয়ে। তিন ম্যাচের দুটি জিতে ৪ পয়েন্ট নিয়ে তিনে উঠে এল উগান্ডা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.