বাংলা নিউজ > ক্রিকেট > ২৬০ কোটি টাকার বিপুল অঙ্কের প্রস্তাব, কাউন্টি ক্লাব ইয়র্কশায়ার কিনতে চায় রাজস্থান রয়্যালস

২৬০ কোটি টাকার বিপুল অঙ্কের প্রস্তাব, কাউন্টি ক্লাব ইয়র্কশায়ার কিনতে চায় রাজস্থান রয়্যালস

কাউন্টি ক্লাব ইয়র্কশায়ার কিনতে চায় রাজস্থান রয়্যালস

রাজস্থান রয়্যালসের তরফে ২৫ মিলিয়ন পাউন্ড বা ভারতীয় মুদ্রায় প্রায় ২৬০ কোটি টাকার প্রস্তাব দেওয়া হয়েছে ইয়র্কশায়ারকে। ঘটনাচক্রে ইংল্যান্ডে যে ১৮ টি প্রথম শ্রেণির কাউন্টি ক্রিকেট ক্লাব রয়েছে তাদের মধ্যে ১৫টি কাউন্টি ক্লাবের মালিকানাই আবার রয়েছে ইয়র্কশায়ারের কোন না কোন সদস্যের হাতে।

শুভব্রত মুখার্জি: ফুটবল বিশ্বে ক্লাব অধিগ্রহণ বা মালিকানা বদল বিষয়টি নতুন নয়। ইউরোপীয়ান ফুটবলের বড় বড় এবং জনপ্রিয় ফুটবল ক্লাবগুলোর মালিকানা এই মুহূর্তে অনেকাংশে হয় কাতার না হয় সৌদি আরবের ব্যবসায়ীদের হাতে। বলা যায় পেট্রো ডলারে ভর করে সৌদি আরব, কাতারের মতন দেশগুলো ধীরে ধীরে ফুটবল বিশ্বে তাদের আধিপত্য কায়েম করছে।ফুটবলের মতন ক্রিকেট বিশ্বেও আর্থিক দিক থেকে নিঃসন্দেহে সুপার পাওয়ার বলা যায় ভারতকে। ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টি-২০ লিগ আইপিএলের সুবাদে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড অর্থাৎ বিসিসিআইয়ের হাতে যেমন একদিকে এসেছে প্রচুর টাকা তেমনিভাবে ফ্র্যাঞ্চাইজিগুলোও হয়েছে বিপুল টাকার মালিক।

এরই প্রমাণ পাওয়া গেল ফের একবার। আইপিএলের অন্যতম জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের তরফে এবার ইংল্যান্ডের অন্যতম প্রাচীনতম কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারকে কেনার প্রস্তাব পেশ করা হল। ইয়র্কশায়ারকে কেনার জন্য রাজস্থান রয়্যালস কতৃপক্ষের তরফে দেওয়া হয়েছে ২৬০ কোটি টাকার বিপুল অঙ্কের প্রস্তাব।

গত আইপিএল শেষ হওয়ার পরপরেই একটা গুঞ্জন শোনা গিয়েছিল যে ফ্র্যাঞ্চাইজিগুলোর তরফে বেশ কিছু বিদেশি ক্রিকেটারদের লোভনীয় অর্থের প্রস্তাবে দীর্ঘমেয়াদি চুক্তির কথা বলা হতে পারে। যে তালিকায় আবার নাম ছিল রাজস্থান রয়্যালসের হয়ে খেলা জোস বাটলারের মতন ক্রিকেটারের। সেই গুঞ্জনের বাস্তবায়ন না হলেও এবার কাউন্টি ক্লাবকে কেনার প্রস্তাব কিন্তু দিয়ে ফেলেছে রাজস্থান রয়্যালস। প্রসঙ্গত এই ইয়র্কশায়ারের সঙ্গে আবার ভারতীয়দের একটা আবেগের বন্ধন রয়েছে। কিংবদন্তি প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকরও একটা সময়ে এই কাউন্টির হয়ে খেলেছেন। ইয়র্কশায়ার যদি রাজস্থান রয়্যালসের প্রস্তাবে সাড়া দেয় তাহলে তারা হবে প্রথম কাউন্টি ক্লাব যাদের মালিকানা থাকবে বিদেশি ফ্র্যাঞ্চাইজি দলের কাছে।

রাজস্থান রয়্যালসের তরফে ২৫ মিলিয়ন পাউন্ড বা ভারতীয় মুদ্রায় প্রায় ২৬০ কোটি টাকার প্রস্তাব দেওয়া হয়েছে ইয়র্কশায়ারকে। ঘটনাচক্রে ইংল্যান্ডে যে ১৮ টি প্রথম শ্রেণির কাউন্টি ক্রিকেট ক্লাব রয়েছে তাদের মধ্যে ১৫টি কাউন্টি ক্লাবের মালিকানাই আবার রয়েছে ইয়র্কশায়ারের কোন না কোন সদস্যের হাতে।

প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর ধাঁচে ইংল্যান্ডের ক্লাব ক্রিকেটেও এবার তাই মালিকানা বদলের একটা জায়গা তৈরি হয়েছে। এই ঘটনা বাস্তবে ঘটলে তা ক্রিকেট বিশ্বে একপ্রকার বিপ্লব এনে দিতে পারে। আইপিএলের নানা ফ্র্যাঞ্চাইজির কর্তারা গত কয়েক বছর ধরে পা রেখেছেন বিদেশের ক্রিকেটের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের ব্যবসাতেও। ওয়েস্ট ইন্ডিজ, দুবাই, জিম্বাবোয়ে, দক্ষিণ আফ্রিকা,মার্কিন যুক্তরাষ্ট্র সব জায়গাতেই ধীরে ধীরে তারা আধিপত্য বিস্তার করেছে। এবার তাদের লক্ষ্য অভিজাত ইংলিশ কাউন্টি ক্রিকেট।ইয়র্কশায়ারের ঐতিহ্য দীর্ঘদিনের। ১৬০ বছরেরও বেশি বয়স এই কাউন্টি ক্লাবের। ভারতীয় সিনিয়র দলের হয়ে খেলা সচিন তেন্ডুলকর, যুবরাজ সিং, চেতেশ্বর পূজারারা একটা সময়ে খেলেছেন ইয়র্কশায়ারের হয়ে। রাজস্থান রয়্যালসের প্রস্তাবে যদি সাড়া দেয় ইয়র্কশায়ার, তবে প্রথমবার কোনও কাউন্টি দলের পরিচালনা করবেন ভারতীয় মালিকরা।

প্রিমিয়ার লিগের জনপ্রিয় ফুটবল ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মতন ইয়র্কশায়ারের উপর দেনার বোঝা বেড়েছে দিনের পর দিন। এই মুহূর্তে প্রায় ১৫ মিলিয়ন পাউন্ড ধারের বোঝা রয়েছে তাদের। ইয়র্কশায়ারের পরিবারিক ট্রাস্টের চেয়ারম্যান কলিন গ্র্যাভেসের কাঁধে রয়েছে এই বিপুল ঋনের বোঝা। প্রিমিয়ার লিগ ক্লাব নিউক্যাসেলের প্রাক্তন মালিক মাইক অ্যাশলেকে বিক্রি করে দেওয়ার কথা ও শোনা গিয়েছিল মাঝে। সৌদির প্রিন্স ফারহান আল সৌদের সঙ্গেও কথা বলেছিলেন ইয়র্কশায়ারের বর্তমান মালিক কলিন। তারপরেই ছবিতে হঠাৎ করেই চলে আসে রাজস্থান রয়্যালস। তারা ক্লাবের ঋন মিটিয়ে ক্লাবের দায়ভার নেওয়ার প্রস্তাব দেয়। বিদেশের ফ্র্যাঞ্চাইজি লিগে তাদের বিপুল বিনিয়োগ রয়েছে। ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে রাজস্থান বার্বাডোজ রয়্যালস, দক্ষিণ আফ্রিকা টি-২০ লিগের দল পার্ল রয়্যালস ও এই ফ্র্যাঞ্চাইজির অধীন। ফলে রাজস্থান রয়্যালস ফ্র্যাঞ্চাইজি যে ক্রিকেট ব্যবসায় মোটামুটিভাবে সফল তা বলাই যায়। এমন অবস্থায় দাঁড়িয়ে ইয়র্কশায়ারের বর্তমান কতৃপক্ষ কি সিদ্ধান্ত নেন এখন সেটাই দেখার।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.