বাংলা নিউজ > ক্রিকেট > ভিডিয়ো: হতেই পারত বড় বিতর্ক! কেন এমন করলেন ফোকস? ইংল্যান্ডের ‘স্পিরিট অফ ক্রিকেট’ নিয়ে উঠছে প্রশ্ন

ভিডিয়ো: হতেই পারত বড় বিতর্ক! কেন এমন করলেন ফোকস? ইংল্যান্ডের ‘স্পিরিট অফ ক্রিকেট’ নিয়ে উঠছে প্রশ্ন

জসপ্রীত বুমরাহকে স্টাম্প করার চেষ্টা করছেন বেন ফোকস (ছবি-এক্স)

শট খেলার সময়ে বুমরাহ ক্রিজ না ছাড়লেও, শট মিস করার পরে হতাশ হয়ে ক্রিজের মধ্যেই লাফিয়েছিলেন। তবে তখন হয়তো বুমরাহও আশা করেননি যে এমনটা করবেন বেন ফোকস। এই সুযোগের অপেক্ষায় থাকা ফোকস এই মুহূর্তের সদ্ব্যবহার করেন। তখন তিনি বেল উড়িয়ে দেন এবং লেগ আম্পায়ারের কাছে স্টাম্পিংয়ের আবেদন শুরু করেন।

হায়দরাবাদ টেস্টে ভারতকে ২৮ রানে হারিয়ে ৫ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে বেন স্টোকসের ইংল্যান্ড। প্রথম দুই দিনে পিছিয়ে পড়ার পর ইংলিশ দল যেভাবে ম্যাচে ফিরে এসেছে তার প্রশংসা করছে গোটা বিশ্ব। কিন্তু ম্যাচের শেষের দিকে সফরকারী দল এমন কিছু করার চেষ্টা করেছিল যা নিয়ে বড় ধরনের বিতর্ক তৈরি হতে পারে। তবে সেই লক্ষ্যে সফল হতে পারেনি ইংল্যান্ড দল। এই কাজটি করেছিলেন ইংলিশ উইকেটরক্ষক বেন ফোকস। তিনি যদি এই কৌশলে সফল হতেন, তাহলে আবারও ক্রিকেটের করিডোরে ‘স্পিরিট অফ ক্রিকেট’ নিয়ে আলোচনা শুরু হয়ে যেত। ২০২৩ সালের অ্যাশেজে ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যালেক্স ক্যারির যেটা করেছিলেন, সেই কথা মনে করিয়ে দিত ফোকসের এই অ্যাকশন।

প্রকৃতপক্ষে, ২৩১ রানের লক্ষ্য রক্ষা করতে গিয়ে, ইংল্যান্ড দ্রুত ভারতের শীর্ষ-সাত ব্যাটসম্যানকে আউট করে দিয়েছিল। কিন্তু শেষ তিনটি উইকেটের জন্য তাদের প্রচুর ঘাম ঝরাতে হয়েছিল। প্রথমে রবিচন্দ্রন অশ্বিন ও কেএস ভরত এবং তারপর মহম্মদ সিরাজ ও জসপ্রীত বুমরাহ ইংল্যান্ডকে কঠিন চ্যালেঞ্জ দিয়েছিল। ভারতীয় ইনিংসের ৬৬তম ওভারে, ইংল্যান্ড যখন জয় থেকে এক উইকেট দূরে ছিল, তখন জসপ্রীত বুমরাহকে স্টাম্প করার চেষ্টা করেছিলেন বেন ফোকস। বুমরাহ ইংলিশ স্পিনার টম হার্টলির বলে একটি পুল শট মারতে চেয়েছিলেন, কিন্তু তিনি বলটি মিস করেন। বল সরাসরি বেন ফোকসের গ্লাভসে চলে যায় এবং ইংলিশ উইকেটরক্ষক বুমরাহর ক্রিজের ছাড়ার জন্য যেন অপেক্ষা করতে থাকেন।

শট খেলার সময়ে বুমরাহ ক্রিজ না ছাড়লেও, শট মিস করার পরে হতাশ হয়ে ক্রিজের মধ্যেই লাফিয়েছিলেন। তবে তখন হয়তো বুমরাহও আশা করেননি যে এমনটা করবেন বেন ফোকস। এই সুযোগের অপেক্ষায় থাকা ফোকস এই মুহূর্তের সদ্ব্যবহার করেন। তখন তিনি বেল উড়িয়ে দেন এবং লেগ আম্পায়ারের কাছে স্টাম্পিংয়ের আবেদন শুরু করেন।

যাইহোক, তৃতীয় আম্পায়ার দেখেন বুমরাহ যখন ক্রিজের মধ্যে ছিলেন তখন স্টাম্প উড়িয়ে মাটিতে ফেলেছিলেন ফোকস। সেই কারণে বুমরাহ আউট হননি। তবে বুমরাহ যদি সময়মতো ক্রিজে না ফিরতেন তাহলে হয়তো এটি একটি বিতর্কিত বিষয় হয়ে উঠতে পারত।

২০২৩ সালের অ্যাশেজে ইংল্যান্ডের সঙ্গে এই ঘটনাটি ঘটেছিল-

২০২৩ সালের অ্যাশেজের সময়, অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি ইংলিশ ব্যাটসম্যান জনি বেয়ারস্টোকে একইভাবে আউট করেছিলেন। ক্যামেরন গ্রিনের বাউন্সার বলটি উইকেটরক্ষকের হাতে যেতে দেন এবং বলটি ডেথ হওয়ার আগেই বেয়ারস্টো ক্রিজ ছেড়ে চলে যান। এই সুযোগকে কাজে লাগিয়ে অ্যালেক্স ক্যারি বল সরাসরি স্টাম্পে মারেন এবং নিয়ম অনুযায়ী বেয়ারস্টোকে আউট দেওয়া হয়। যার পরে বিতর্ক তৈরি হয়েছিল এবং বহু প্রাক্তন ইংলিশ ক্রিকেটার ‘স্পিরিট অফ ক্রিকেট’ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তবে এই ঘটনা দেখে এখন তারা কী বলবেন সেটাই দেখার।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

প্রাণহরা, সরভাজার দিন হয়তো শেষ! পুঁটিরাম নাকি বন্ধ হচ্ছে এবার কি রাস্তা ঝাঁট দিতে বের হব? রেগে ফায়ার মমতা, ম্যানহোলের ঢাকনাও বেচে দিচ্ছে! আগামিকাল কেমন কাটবে আপনার? কিছু ভালো খবর পাবেন? জানুন ২৫ জুনের রাশিফল পর্দার প্রেম গড়িয়েছে বাস্তবে! সুস্মিতা-অনির্বাণের বিচ্ছেদের নেপথ্যে সাহেব? পরপর ২ ম্যাচে একই ভুল করে আউট হন পন্ত,বিরক্তি চাপতে পারেননি কোহলি, দিয়েছেন বকুনি শুভেন্দুর হাতে বিস্ফোরক নথি! রবীন্দ্র সরোবরের একাংশ অভিনেতাকে ভাড়া দিল KMDA ‘জেলে পাঠানো হবে’, ওড়িশায় খণি-মাফিয়াদের নিয়ে হুঁশিয়ারি CM মোহন চরণ মাঝি IND vs AUS T20 WC 2024 Live: মাত্র ১৯ বলে ধ্বংসাত্মত হাফ-সেঞ্চুরি রোহিতের 6 ওভার শেষে India-র স্কোর 60/1 কাজের সূত্রে বিদেশযাত্রার যোগ আসছে! অম্বুবাচী ২০২৪র পর বৃহস্পতির কৃপায় লাকি কারা

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.