বাংলা নিউজ > ভোটযুদ্ধ > গ্রামের লড়াই > WB Panchayat Election Result 2023: জঙ্গলমহলে জোর ধাক্কা খেল বিজেপি, ঘাসফুলের উত্থানে সাফ হয়ে গেল পদ্মবন

WB Panchayat Election Result 2023: জঙ্গলমহলে জোর ধাক্কা খেল বিজেপি, ঘাসফুলের উত্থানে সাফ হয়ে গেল পদ্মবন

পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলে ফুটল ঘাসফুল।

ঝাড়গ্রামের ৭৯টি গ্রাম পঞ্চায়েতের মধ্য়ে ৬৫টিতে জিতেছে তৃণমূল। নির্দলরা জিতেছে ২টি আসনে। ১২টি গ্রাম পঞ্চায়েত ত্রিশঙ্কু। ২০১৮ সালে গোপীবল্লভপুর ১ নম্বর ব্লক সবটাই বিজেপির দখলে ছিল। ৭টা গ্রাম পঞ্চায়েতের মধ্য়ে ৬টা ছিল বিজেপির দখলে। গোপীবল্লভপুর ১ নম্বর ব্লকের ৭টা গ্রাম পঞ্চায়েতেই জিতে নিয়েছে তৃণমূল। 

নিয়োগ দুর্নীতি, নেতাদের জেল, ইডি–সিবিআইয়ের তৎপরতা থেকে শুরু করে রাজ্যে বিজেপির অপপ্রচার এবং বারবার আদালতে মামলা করার পরও পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলে ফুটল ঘাসফুল। মঙ্গলবার থেকে গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিতেও এমন আবহ দেখা গিয়েছিল। আজ, বুধবার দেখা গেল তৃণমূল কংগ্রেসের জয়জয়কার। ত্রিস্তরীয় পঞ্চায়েতে নির্বাচনে বিরোধীদের পিছনে ফেলে বহু পথ এগিয়ে তৃণমূল কংগ্রেস। গত লোকসভা নির্বাচনে জঙ্গলমহল বিজেপির খাসতালুকে পরিণত হয়েছিল। এবার সেখানেই পঞ্চায়েত নির্বাচনে ফুটল ঘাসফুল। ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলের চার জেলায় তৃণমূল কংগ্রেসকে উড়িয়ে দিয়েছিল বিজেপি। এবার সেই জেলাতেই পদ্মবন সাফ করে দিল ঘাসফুল।

এদিকে জঙ্গলমহল থেকে শুরু করে অন্যান্য জেলায় ঘাসফুলের দাপট দেখা গিয়েছে। প্রত্যেকটি স্তরেই বিরোধীদের পিছিয়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যে জঙ্গলমহল কার্যত বিজেপির গড়ে পরিণত হয়েছিল আজ পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল কংগ্রেসের উপরই আস্থা রাখল। একুশের বিধানসভা নির্বাচনের মতোই বিজেপির ধস পঞ্চায়েতে অব্য়াহত। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফলে জঙ্গলমহলের চার জেলার ৪০টি বিধানসভা আসনের মধ্যে ৩০টিতেই লিড ছিল বিজেপির। আর ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ওই ৪০ আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস ২৪টিতে এবং বিজেপি ১৬টি আসনে জয়লাভ করে।

অন্যদিকে পুরুলিয়া জেলার মোট ২৪৭৬টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস ৯৩৩টিতে জয়ী হয়েছে। আর ২০০টি আসনে এগিয়ে রয়েছে। বিজেপি ২৩৫টি আসনে জয়ী এবং ৬৪টিতে এগিয়ে। তবে সিপিএম ৮০টি আসনে জয়ী হয়েছে। কংগ্রেস ৫৮টি গ্রাম পঞ্চায়েত আসনে জয়ী হয়েছে। এছাড়া ফরওয়ার্ড ব্লক ৯টি আসনে জয়ী। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম—জঙ্গলমহলের এই চার জেলাতেই গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিতে জয়ের নিরিখে এগিয়ে রয়েছে তৃণমূল। পুরুলিয়া জেলা তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, এই জেলার অধিকাংশ ব্লকে গত পঞ্চায়েত নির্বাচনের তুলনায় তৃণমূল কংগ্রেসের ফলাফল অনেক ভাল হয়েছে।

আরও পড়ুন:‌ শুভেন্দু অধিকারীর গড় পূর্ব মেদিনীপুরে বেশিরভাগ জেলা পরিষদ তৃণমূলের, বাড়ল চাপ

আর কী জানা যাচ্ছে?‌ এছাড়া ঝাড়গ্রামের ৭৯টি গ্রাম পঞ্চায়েতের মধ্য়ে ৬৫টিতে জিতেছে তৃণমূল কংগ্রেস। নির্দলরা জিতেছে ২টি আসনে। ১২টি গ্রাম পঞ্চায়েত ত্রিশঙ্কু। ২০১৮ সালে গোপীবল্লভপুর ১ নম্বর ব্লক সবটাই বিজেপির দখলে ছিল। ৭টা গ্রাম পঞ্চায়েতের মধ্য়ে ৬টা ছিল বিজেপির দখলে। এবার গোপীবল্লভপুর ১ নম্বর ব্লকের ৭টা গ্রাম পঞ্চায়েতেই জিতে নিয়েছে তৃণমূল। গোপীবল্লভপুর ২ নম্বর ব্লকেও ৪টে গ্রাম পঞ্চায়েতেও জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। বিনপুর ব্লকে ৯টা এবং জামবনি ব্লকের ৯টা গ্রাম পঞ্চায়েত তৃণমূলের দখলে গিয়েছে। সেখানে বিজেপি এবার কোনও গ্রাম পঞ্চায়েত পায়নি।

ভোটযুদ্ধ খবর

Latest News

Gibraltar Women বনাম Croatia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মালদার বার্ড ফ্লু আক্রান্ত শিশুর এখনও শ্বাসকষ্টের সমস্যা, মেশিন দিল সরকার ছুরি দিয়ে আঘাত করার পর গুলি চালিয়ে খুন করা হয়েছিল IIT ছাত্র ফয়জানকে! বসিরহাটে ভরা বাজারে তৃণমূল কর্মীকে শ্যুটআউট, গোটা ঘটনা ধরা পড়ল সিসিটিভিতে ছত্তিশগড়ের পাহাড়ি জঙ্গলে গুলির লড়াই, নিহত ৮ মাওবাদী, শহিদ ১ জওয়ান রাজভবনে ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের পুলিশি বাধা ‘অসাংবিধানিক’, সরব রাজ্যপাল ফাদার্স ডে করে তুলুন আরও স্পেশাল, বাবাকে দিন এই পাঁচটি ইউনিক গিফট ‘ভুল করে সরকার গঠিত হয়েছে, যে কোনও সময় পড়ে যেতে পারে’ তোপ খাড়গের বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে হাজির হওয়ার অনুমতি পেলেন না সানি, কারণটি কী '৭১ বয়সে এসে আবার...' নতুন সফর শুরুর খবর দিলেন অঞ্জন, গান সিনেমার পর এবার কী?

T20 WC 2024

ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.