বাংলা নিউজ > ভোটযুদ্ধ > গ্রামের লড়াই > WB Panchayat Election Result 2023: জঙ্গলমহলে জোর ধাক্কা খেল বিজেপি, ঘাসফুলের উত্থানে সাফ হয়ে গেল পদ্মবন

WB Panchayat Election Result 2023: জঙ্গলমহলে জোর ধাক্কা খেল বিজেপি, ঘাসফুলের উত্থানে সাফ হয়ে গেল পদ্মবন

পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলে ফুটল ঘাসফুল।

ঝাড়গ্রামের ৭৯টি গ্রাম পঞ্চায়েতের মধ্য়ে ৬৫টিতে জিতেছে তৃণমূল। নির্দলরা জিতেছে ২টি আসনে। ১২টি গ্রাম পঞ্চায়েত ত্রিশঙ্কু। ২০১৮ সালে গোপীবল্লভপুর ১ নম্বর ব্লক সবটাই বিজেপির দখলে ছিল। ৭টা গ্রাম পঞ্চায়েতের মধ্য়ে ৬টা ছিল বিজেপির দখলে। গোপীবল্লভপুর ১ নম্বর ব্লকের ৭টা গ্রাম পঞ্চায়েতেই জিতে নিয়েছে তৃণমূল। 

নিয়োগ দুর্নীতি, নেতাদের জেল, ইডি–সিবিআইয়ের তৎপরতা থেকে শুরু করে রাজ্যে বিজেপির অপপ্রচার এবং বারবার আদালতে মামলা করার পরও পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলে ফুটল ঘাসফুল। মঙ্গলবার থেকে গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিতেও এমন আবহ দেখা গিয়েছিল। আজ, বুধবার দেখা গেল তৃণমূল কংগ্রেসের জয়জয়কার। ত্রিস্তরীয় পঞ্চায়েতে নির্বাচনে বিরোধীদের পিছনে ফেলে বহু পথ এগিয়ে তৃণমূল কংগ্রেস। গত লোকসভা নির্বাচনে জঙ্গলমহল বিজেপির খাসতালুকে পরিণত হয়েছিল। এবার সেখানেই পঞ্চায়েত নির্বাচনে ফুটল ঘাসফুল। ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলের চার জেলায় তৃণমূল কংগ্রেসকে উড়িয়ে দিয়েছিল বিজেপি। এবার সেই জেলাতেই পদ্মবন সাফ করে দিল ঘাসফুল।

এদিকে জঙ্গলমহল থেকে শুরু করে অন্যান্য জেলায় ঘাসফুলের দাপট দেখা গিয়েছে। প্রত্যেকটি স্তরেই বিরোধীদের পিছিয়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যে জঙ্গলমহল কার্যত বিজেপির গড়ে পরিণত হয়েছিল আজ পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল কংগ্রেসের উপরই আস্থা রাখল। একুশের বিধানসভা নির্বাচনের মতোই বিজেপির ধস পঞ্চায়েতে অব্য়াহত। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফলে জঙ্গলমহলের চার জেলার ৪০টি বিধানসভা আসনের মধ্যে ৩০টিতেই লিড ছিল বিজেপির। আর ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ওই ৪০ আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস ২৪টিতে এবং বিজেপি ১৬টি আসনে জয়লাভ করে।

অন্যদিকে পুরুলিয়া জেলার মোট ২৪৭৬টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস ৯৩৩টিতে জয়ী হয়েছে। আর ২০০টি আসনে এগিয়ে রয়েছে। বিজেপি ২৩৫টি আসনে জয়ী এবং ৬৪টিতে এগিয়ে। তবে সিপিএম ৮০টি আসনে জয়ী হয়েছে। কংগ্রেস ৫৮টি গ্রাম পঞ্চায়েত আসনে জয়ী হয়েছে। এছাড়া ফরওয়ার্ড ব্লক ৯টি আসনে জয়ী। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম—জঙ্গলমহলের এই চার জেলাতেই গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিতে জয়ের নিরিখে এগিয়ে রয়েছে তৃণমূল। পুরুলিয়া জেলা তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, এই জেলার অধিকাংশ ব্লকে গত পঞ্চায়েত নির্বাচনের তুলনায় তৃণমূল কংগ্রেসের ফলাফল অনেক ভাল হয়েছে।

আরও পড়ুন:‌ শুভেন্দু অধিকারীর গড় পূর্ব মেদিনীপুরে বেশিরভাগ জেলা পরিষদ তৃণমূলের, বাড়ল চাপ

আর কী জানা যাচ্ছে?‌ এছাড়া ঝাড়গ্রামের ৭৯টি গ্রাম পঞ্চায়েতের মধ্য়ে ৬৫টিতে জিতেছে তৃণমূল কংগ্রেস। নির্দলরা জিতেছে ২টি আসনে। ১২টি গ্রাম পঞ্চায়েত ত্রিশঙ্কু। ২০১৮ সালে গোপীবল্লভপুর ১ নম্বর ব্লক সবটাই বিজেপির দখলে ছিল। ৭টা গ্রাম পঞ্চায়েতের মধ্য়ে ৬টা ছিল বিজেপির দখলে। এবার গোপীবল্লভপুর ১ নম্বর ব্লকের ৭টা গ্রাম পঞ্চায়েতেই জিতে নিয়েছে তৃণমূল। গোপীবল্লভপুর ২ নম্বর ব্লকেও ৪টে গ্রাম পঞ্চায়েতেও জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। বিনপুর ব্লকে ৯টা এবং জামবনি ব্লকের ৯টা গ্রাম পঞ্চায়েত তৃণমূলের দখলে গিয়েছে। সেখানে বিজেপি এবার কোনও গ্রাম পঞ্চায়েত পায়নি।

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক প্রাথমিকে নিয়োগ নিয়ে বিরাট নির্দেশ দিল হাইকোর্ট, সার্টিফিকেট যাচাই হবে এবার জুয়ার টাকা পাচার করা হত, পেটিএম ব্যাঙ্কের উপর ৫.৪৯ কোটি টাকা জরিমানা চাপাল সরকার ভালোবেসে শৌনককে বিয়ে ২০১৮-য়! করোনাকালে বিচ্ছেদ, অনুপমকে নিয়ে কী বলল প্রশ্মিতা? মানুষের খাটনির টাকা লুঠ হতে দেব না…ওদের ছাড়বে না মোদী, হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর ‘অভিনয়ের সঙ্গে রাজনীতি হয় না, ওটা…’ নাম না করেই দেব-মিমিদের ‘ঠুকলেন’শোলাঙ্কি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.