বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Vote in Bastar: মাও-ডেরা বস্তারেও শান্তির ভোট! লজ্জা পাবে দিনহাটা?

Vote in Bastar: মাও-ডেরা বস্তারেও শান্তির ভোট! লজ্জা পাবে দিনহাটা?

নববিবাহিত দম্পতি ভোট দিল বস্তারে। (PTI Photo) (PTI)

মাও ডেরা বস্তার। সেখানে কেমন ভোট হল? জেনে নিন। 

মাও অধ্যুষিত বস্তার। সেখানে ভোট পড়ল প্রায় ৬৪ শতাংশ। সব মিলিয়ে ভোটার সংখ্য়া ছিল ১৪,৭২,২০৭জন ভোটার। তার মধ্য়ে বস্তার লোকসভা কেন্দ্রে বিকাল ৫টা পর্যন্ত ভোট পড়েছে প্রায় ৬৪ শতাংশ। এই সংখ্য়া নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। 

এদিকে এবার বস্তারে ভোটের নিরাপত্তায় ব্যপক বাহিনী মোতায়েন করা হয়েছিল। অন্তত ৬০,০০০ বাহিনী ছিল। তার মধ্য়ে অর্ধেকই হল কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী। 

এবার হিসেবটা দেখলে দেখা যাবে, বস্তারে সব মিলিয়ে ভোটার ১৪.৭২,২০৭ জন। তার মধ্য়ে মহিলা ভোটার ৭,৭১,৬৭৯জন। পুরুষ ভোটার ৭,০০,৪৭৬জন। ৫২জন রূপান্তরকামী ভোটার ছিলেন। এদিকে ২০০৬ সালের অক্টোবর মাসে প্রথমবার বস্তারে মাও উপস্থিতি টের পাওয়া গিয়েছিল। এরপর থেকে অন্তত তিনটি লোকসভা ভোট হয়েছিল। 

তবে এবারের ভোটে যেন কার্যত কোমর বেঁধে নেমেছিল বাহিনী। এবার ভোট ঘোষণার পর থেকে অন্তত ৬২জন মাওবাদীকে নিকেশ করে বাহিনী। মুখ্য নির্বাচনী আধিকারিক রীনা বাবাসাহেব কাঙ্গালে সংবাদমাধ্যমে জানিয়েছেন, সব মিলিয়ে ১৯৬১টি পোলিং বুথ রয়েছে। তার মধ্য়ে ৬১টি বুথকে সংবেদনশীল বলে উল্লেখ করা হয়েছিল। ১৫৬টি পোলিং পার্টিকে হেলিকপ্টারের মাধ্যমে নামানো হয়েছিল। 

শুক্রবার ভোট শুরু হয়েছিল সকাল ৭টায়। চড়া রোদ। সেই রোদ উপেক্ষা করেই একে একে ভোটের লাইনে ভিড় জমতে থাকে। শেষ পর্যন্ত বেলা ১১টা। দেখা গেল দুপুর ২টো নাগাদ সেই ভোটের শতাংশ বেড়়ে দাঁড়ায় ৪৩ শতাংশ। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে একথা। 

তবে এদিন অত্যন্ত উল্লেখযোগ্যভাবে দেখা যায় যে বয়স্ক ব্যক্তিরা হুইল চেয়ারে গিয়ে ভোট দিতে যাচ্ছেন। এমনকী নববিবাহিত দম্পতিও ভোট দিতে যান। 

এদিকে সুকমা ছিল মাও অধ্যুষিত। সেখানে মোটামুটি বেলা ৩টের মধ্য়ে ভোট প্রক্রিয়া মিটে যায়। এদিন ভোটপ্রক্রিয়া শেষ করার পরে ভোটকর্মীরা যখন ফিরে আসেন তখন সুকমার এসপি কিরণ চবন মালা ও ফুল দিয়ে তাঁদের স্বাগত জানান। 

এদিকে এবারের বস্তারের ভোট কেমন হবে তা নিয়ে গোটা দেশের নজর ছিল। তবে মোটের উপর শান্তিতে ভোট মিটেছে বস্তারে। সেটাই স্বস্তির। এদিকে কোচবিহারের দিনহাটাতে এদিন বিক্ষিপ্ত অশান্তি হয়েছে। তবে মোটের উপর বস্তারে ভোট ছিল শান্তির। গোটা এলাকা ঘিরে ছিল কেন্দ্রীয় বাহিনী। কোথাও যাতে কোনও সমস্যা না হয় সেটা দেখার জন্য় তৈরি ছিল কেন্দ্রীয় বাহিনী। তবে স্বস্তি একটাই যে এদিন সেভাবে কোনও অশান্তি হয়নি। 

ভোটযুদ্ধ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল 19 ওভার শেষে Namibia-র স্কোর 114/7 কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.