বাংলা নিউজ > ঘরে বাইরে > Maoist Encounter in Bastar: দুপুরের খাওয়ার পরে হালকা মেজাজে ছিল জঙ্গিরা! বস্তারে মাও-ডেরায় কীভাবে হল সার্জিকাল স্ট্রাইক?

Maoist Encounter in Bastar: দুপুরের খাওয়ার পরে হালকা মেজাজে ছিল জঙ্গিরা! বস্তারে মাও-ডেরায় কীভাবে হল সার্জিকাল স্ট্রাইক?

বস্তারে মাও-ডেরায় সার্জিকাল স্ট্রাইক, নিকেশ ২৯ (PTI Photo) (PTI04_17_2024_000103B) (PTI)

মঙ্গলবারের এনকাউন্টারসহ চলতি বছর কাঙ্কের-সহ সাতটি জেলা নিয়ে গঠিত বস্তার অঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে পৃথক বন্দুকযুদ্ধে ৭৯ জন মাওবাদী নিহত হয়েছে

বস্তারের জঙ্গলে কার্যত সার্জিকাল স্ট্রাইক। মাওবাদী ডেরায় ঢুকে তাদের নিকেশ করল সুরক্ষা বাহিনী। অন্তত ৩০-৪০ জনের একটি গ্রুপ ছিল। দুপুরের খাবারের পর তারা কিছুটা আয়েসি মেজাজে ছিলেন। সেই সময় তাদের ঘিরে ফেলে বাহিনী। প্রায় চার ঘণ্টার গুলির লড়াই চলে। একেবারে ভয়াবহ এনকাউন্টার। মাওবাদী ডেরায় ঢুকে অভিযান। 

পুলিশের কাছে খবর ছিল মাও নেতা শঙ্কর রাও এবং ললিতা স্থানীয় এলাকায় মিটিং করতে এসেছেন। এরপরই শুরু হয় অভিযানের প্রস্তুতি। সেই মতো কাজ শুরু হয়।

নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার একদিন পর বুধবার পুলিশ তাদের মধ্যে দু'জনকে চিহ্নিত করেছে, তারা দুজনেই সিপিআই (মাওবাদী) এর উত্তর বস্তার বিভাগের বিভাগীয় কমিটির সদস্য। অন্যান্য মাওবাদীদের চিহ্নিত করা এবং এনকাউন্টারস্থলে তল্লাশি অভিযান এখনও চলছে।

শঙ্কর রাও ও ললিতা মেরাভি নামে দুই মাওবাদীর মাথার উপর ৮ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে।

এক পদস্থ পুলিশ আধিকারিক বলেন, "বাকি মাওবাদীরা সিপিআই (মাওবাদী)-র পার্তাপুর এরিয়া কমিটি এবং পিপলস লিবারেশন অফ গেরিলা আর্মির (পিএলজিএ) হতে পারে।

পুলিশের ইনস্পেক্টর জেনারেল (বস্তার রেঞ্জ) সুন্দররাজ পি জানিয়েছেন, কাঙ্কের, নারায়ণপুর (ছত্তিশগড়) এবং গড়চিরোলি (সংলগ্ন মহারাষ্ট্র) ত্রি-সংযোগস্থলে এই এনকাউন্টার পর্বতমালার উত্তর বস্তার ডিভিশনে বড় ধাক্কা খেয়েছে।

এই বিভাগটি বেআইনি শুল্ক আদায় এবং এই অঞ্চলে মাওবাদীদের নিরাপদ আশ্রয় দেওয়ার জন্য পরিচিত। এনকাউন্টারের পরে তারা এই বিভাগে একটি বড় ধাক্কা খেয়েছে, আইজি বলেন, বন্দুকযুদ্ধের আগে এই বিভাগে মাওবাদীদের প্রায় ১১০ জন সশস্ত্র ক্যাডার ছিল।

ঘটনাস্থল থেকে একটি একে-৪৭, দুটি ইনসাস রাইফেল, দুটি সেলফ লোডিং রাইফেল, একটি কারবাইন ও অন্যান্য অস্ত্র উদ্ধার করা হয়েছে। প্রায় ৫০ জন মাওবাদীর উপস্থিতির খবর পাওয়া গিয়েছে।

ছত্তিশগড়ে ভয়াবহ অভিযানে মৃত ২৯ মাওবাদী

আসন্ন লোকসভা নির্বাচনে হিংসাত্মক কার্যকলাপ চালানোর ছক কষেছিল মাওবাদীরা। আমরা বিধানসভা নির্বাচনের সময় যথাযথ ব্যবস্থা করেছিলাম, তাই তারা কোনও বড় ঘটনা ঘটাতে পারেনি।

মঙ্গলবারের এনকাউন্টারসহ এ বছর কাঙ্কের-সহ সাতটি জেলা নিয়ে গঠিত বস্তার অঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে পৃথক বন্দুকযুদ্ধে ৭৯ জন মাওবাদী নিহত হয়েছে।

এককথায় বড় সাফল্য পেল নিরাপত্তা বাহিনী। আচমকাই তাদের উপর অভিযানে নামে বাহিনী। আর তাতেই সাফল্য।

ঘরে বাইরে খবর

Latest News

নরওয়েতেই মধুর প্রতিশোধ, ক্লাসিকাল দাবায় কার্লসেনকে হারালেন ১৮ বছরের প্রজ্ঞানন্দ শুধু আম নয়, আমের খোসাতেও থাকে একাধিক পুষ্টিগুণ আলু খেতে ভালোবাসেন? 'আন্তর্জাতিক আলু দিবস'-এ জেনে নিন কী কী উপকার মিলবে এর থেকে ভারতের বিদেশি মুদ্রা আইন ভেঙে বিপাকে বিদেশি ব্যাঙ্ক, মোটা জরিমানা চাপাল RBI বেড়েছে দল,বদলেছে নিয়ম,2024 T20 World Cup কী ফর্ম্যাটে খেলা হবে? জানুন বিস্তারিত অনন্ত-রাধিকার কয়েক কোটির বিয়েতে এ কেমন কার্ড! লালের উপর সোনালিতে লেখা, এল ছবি আগাম এলেন মেঘদূত, কেরলের সঙ্গে একই দিনে পশ্চিমবঙ্গেও ঢুকে পড়ল মৌসুমী বায়ু Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কলা দিয়ে বাড়িতেই বানিয়ে নিন এই ২ হেয়ার মাস্ক! চুল হবে ঘন, কালো ও নরম ইডির তলবে কি হাজিরা দেবেন ঋতুপর্ণা? মার্কিন মুলুকে বসে কী জবাব দিলেন অভিনেত্রী?

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.