বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বলরামপুর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতেছেন তৃণমূলের বাণেশ্বর মাহাতো
বলরামপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
বলরামপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

বলরামপুর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতেছেন তৃণমূলের বাণেশ্বর মাহাতো

  • বলরামপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

এই আসনে বিজেপি প্রার্থী বাণেশ্বর মাহাতো ৪৫.২২ শতাংশ ভোট পেয়ে জয়ী। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূলের শান্তিরাম মাহাতো পেয়েছেন ৪৫.০১ শতাংশ ভোট।

একদা বাম দুর্গ বলেই পরিচিত ছিল বলরামপুর বিধানসভা কেন্দ্র।১৯৭৭ সাল থেকে ২০১১ টানা ৩৪ বছর একচ্ছত্র ভাবে বামেদের দখলে ছিল এই কেন্দ্রটি। ছন্দপতন হয় ২০১১ সালের বিধানসভা নির্বাচনে। হাড্ডাহাড্ডি লড়াইয়ে সিপিএমের প্রার্থী মণীন্দ্র গোপকে ১০,৫২৮ ভোটে পরাজিত করেছিলেনন তৃণমূল প্রার্থী শান্তিরাম মাহাতো। তৃণমূলের শান্তিরাম মাহাতোর প্রাপ্ত ভোট ছিল ৬৫,২৪৪। ওদিকে সিপিএম প্রার্থী মণীন্দ্র গোপ ৫৪,৭১৬টি ভোট পেয়ে পরাজিত হন। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী শান্তিরাম মাহাতো জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ৮২,০৮৬৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী জগদীশ মাহাতো৷ তাঁর প্রাপ্ত ভোট ৭১,৮৮২৷ তৃতীয় স্থানে ছিলেন বিজেপি প্রার্থী সুভাস দাস৷ তাঁর প্রাপ্ত ভোট ৮,৯৪০৷

আসন্ন বিধানসভা নির্বাচনে বলরামপুর বিধানসভায় তৃণমূলের প্রার্থী হলেন শান্তিরাম মাহাতো। এই আসনে বিজেপির প্রার্থী বনেশ্বর মাহাতো। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের উত্তমকুমার বন্দ্যোপাধ্যায়।

১৯৫৬ সালে পূর্বতন বিহার রাজ্যের মানভূম জেলার সদর মহকুমা পুরুলিয়া জেলা নামে বাংলায় অন্তর্ভুক্ত হয়। সেই থেকে এই জেলা এই রাজ্যের অঙ্গ। জেলার পূর্ব সীমান্তে পূর্ব বর্ধমান জেলা, বাঁকুড়া ও ঝাড়গ্রাম জেলা এবং অপর তিনদিকে ঝাড়খণ্ড রাজ্য। বলরামপুর এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। বলরামপুর বিধানসভা কেন্দ্র পুরুলিয়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থী জ্যোতির্ময় মাহাতো জয়ী হয়েছিলেন৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী মৃগাঙ্ক মাহাতো৷ ২৭ মার্চ প্রথম দফায় ভোট হয়েছে।

১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৬ মোট চারবার রাজ্য বিধানসভা নির্বাচনে বলরামপুর বিধানসভা কেন্দ্র থেকে সিপিআইএমের ভান্দু মাঝি জয়ী হয়েছিলেন। ২০০৬ সালে তৃণমূল কংগ্রেসের বর্জুরাম রাম সিং সর্দার, ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের লম্বোদর মান্ডি, ১৯৯৬ সালে কংগ্রেসের দুলালি মান্ডি ও ১৯৯১ সালে কংগ্রেসের সুভাষ মান্ডিকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের বিক্রম টুডু কংগ্রেসের রসিকচন্দ্র মাঝি এবং ১৯৮২ ও ১৯৭৭ সালে কংগ্রেসের রূপ সিং মাঝিকে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের রূপ সিং মাঝি জয়ী হয়েছিলেন।১৯৭১ সালে সিপিআইএমের বিক্রম টুডু জয়ী হয়েছিলেন। ১৯৬৯ ও ১৯৬৭ সালে লোক সেবক সংঘের গোবর্ধন মাঝি নির্দল প্রার্থী হিসেবে ওই আসন থেকে জয়ী হয়েছিলেন। এলএসএস—এর পাদক মাহাতো ১৯৬২ সালে জয়ী হয়েছিলেন। ১৯৫৭ সালে নির্দলের ভীমচন্দ্র মাহাতো ওই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৫৭ সালের আগে অবশ্য বলরামপুর কেন্দ্রে আসন বিদ্যমান ছিল না।

বন্ধ করুন