বাংলা নিউজ > বায়োস্কোপ > Sabyasachi Mukherjee: সব্যসাচীর ডিজাইন করা বাংলার ডাকের সাজের মুখোশ, সাজলেন ব্রিটেনের রাজা-রানি

Sabyasachi Mukherjee: সব্যসাচীর ডিজাইন করা বাংলার ডাকের সাজের মুখোশ, সাজলেন ব্রিটেনের রাজা-রানি

সব্যসাচীর তৈরি শোলার মুখোশে ব্রিটেনের রাজা-রানি

লন্ডনে আয়োজিত হয়েছিল 'দ্য অ্যানিম্যাল বল'। 'এলিফ্যান্ট ফ্যামিলি' নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার পাশে দাঁড়াতে ও তহবিল সংগ্রহ করতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। আর সেখানেই সব্যসাচীর ডিজাইন করা শোলার তৈরি মুখোশে চোখ ঢেকে হাঁটলেন ব্রিটেনের রাজা-রানি।

‘ডাকের সাজ’ কথাটা শুনলেই সর্বপ্রথম মাথায় আসে দুর্গাপুজোর ডাকের সাজের কথা। ‘ডাকের সাজ’ অর্থাৎ শোলার তৈরি বিশেষ অলংকার। এবার সেই 'ডাকের সাজ' দিয়েই ব্রিটের রাজা-রানির জন্য মুখোশ বানালেন খ্যাতনামা বাঙালি ফ্যাশান ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়। সব্যসাচীর ডিজাইন করা শোলার তৈরি সেই মুখোশ পরে হাঁটলেন রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলা।

সম্প্রতি লন্ডনে আয়োজিত হয়েছিল 'দ্য অ্যানিম্যাল বল'। 'এলিফ্যান্ট ফ্যামিলি' নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার পাশে দাঁড়াতে ও তহবিল সংগ্রহ করতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। যে সংস্থাটি বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে কাজ করে। সেই সংস্থার পাশে দাঁড়াতে আয়োজিত 'দ্য অ্যানিম্যাল বল' অনুষ্ঠানে ছিলেন রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলা। আর সেখানেই সব্যসাচীর ডিজাইন করা শোলার তৈরি মুখোশে চোখ ঢেকে হাঁটলেন ব্রিটেনের রাজা-রানি। সব্যসাচী মুখোপাধ্যায় নিজেই সেই ছবি সোশ্যল মিডিয়ায় পোস্ট করেছেন। অনুষ্ঠানে চিরাচরিত বাঙালির ঐতিহ্যবাহী সাদা পাঞ্জাবি-পাজামা ও শাল গায়ে উপস্থিতও ছিল খ্যাতনামা বাঙালি ফ্যাশান ডিজাইনার।

সব্যসাচীর তৈরি এই মুখোশটি শোলা দিয়ে তৈরি করা সূক্ষ কারুকাজের মাধ্যমে হাতির মুখের আকৃতি তৈরি করা হয়েছে। 

আরও পড়ুন-'তামিল ছেড়ে এবার সেক্রেড গেমস'-এর কপি!' আবার প্রলয়ের জন্য রাজকে ঠুকলেন রাহুল

আরও পড়ুন-'আমার জামাই ভালো, মেয়েকে বোঝে', সেদিন প্রকাশ্যেই জিতুর প্রশংসা করেছিলেন নবনীতার মা

সব্যসাচী লিখেছেন, সব্যসাচী আর্ট ফাউন্ডেশনের শিল্পীরা ও বাংলার কারিগররা এই মুখোশ তৈরি করেছেন। এখানে বহু পুরনো সৃজনশীল কৌশল এবং উপকরণ ব্যবহার করে এই শোলার মুখোশ তৈরি করা হয়েছে। মুখোশগুলি বাংলার অন্যতম মূল্যবান ঐতিহ্যবাহী কারুশিল্পের ধারাবাহিকতা উদযাপন করে। এই  শিল্পের সঙ্গে যুক্ত বাংলার প্রায় ৫হাজার শিল্পী। খ্যাতনামা পোশাকশিল্পী জানিয়েছেন,এই শোলা হল শোলাপীঠ খোদাই করার নৈপুণ্যের উপর নির্ভর করে। যা বাংলার জলাভূমিতে জন্মানো জলজ উদ্ভিদ থেকে স্পঞ্জি কর্ক থেকে তৈরি হয়।

প্রসঙ্গত, এই ডাকের সাজ, শোলার কারুকাজ, ইউনেস্কোর তরফে সংরক্ষিত বাংলার ঐতিহ্যগুলির মধ্যে অন্যতম। বাংলার এই পুরনো শিল্পকে তুলে ধরার জন্য নেটপাড়ায় প্রশংসিতও হয়েছেন সব্যসাচী। 

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

আম্বানিদের অনুষ্ঠানে রোলস রয়েস থেকে BMW, সারি সারি দামি গাড়ির বহর চোখ ধাঁধাবে সকাল সকাল হাসি মাস্ট! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর সোমবার সকালটা হোক মজাদার আম্বানিদের অনুষ্ঠানে ফের একসঙ্গে বচ্চন পরিবার, ঢোলের তালে মজে ঐশ্বর্য-অভিষেক পথ দুর্ঘটনার পর আজই নয়াদিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, প্রার্থী তালিকায় চমক বীর জারার গানে রোম্যান্টিক মুডে শাহরুখ, গৌরীকে নিয়ে নাচলেন জমিয়ে,দেখুন ভিডিয়ো একই ‘সন্তান’-এর লালন-পালন করছেন শ্রীমা-ইন্দ্রনীল, একসঙ্গেই থাকছেন নাকি! প্রার্থী তালিকা আসার পরই BJP MPর অশ্লীল ভিডিয়ো ভাইরাল, ভুয়ো দাবি করে তোপ কোনদিকে Netflix Slam: প্রত্যাবর্তনের ম্যাচে আলকারাজের কাছে এগিয়ে গিয়েও হারলেন নাদাল ওয়াগনারকে নিয়ে কামিন্সের কটাক্ষ! উইল ও’রকের জায়গায় কিউয়ি দলে আনক্যাপড সিয়ার্স Garlic Benefits: রসুন খান? নিয়মিত খেলে কী কী উপকার পাবেন, ধারণা আছো তো?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.