বাংলা নিউজ > বায়োস্কোপ > Suchitra Sen Last Years: শেষবয়সে লুকোচুরি, আসেননি লোকচক্ষুতে! কেমন দেখতে ছিলেন সুচিত্রা সেইসময়, খোলসা বোনঝির

Suchitra Sen Last Years: শেষবয়সে লুকোচুরি, আসেননি লোকচক্ষুতে! কেমন দেখতে ছিলেন সুচিত্রা সেইসময়, খোলসা বোনঝির

শেষ জীবনে কেমন দেখতে ছিলেন সুচিত্রা সেন?

১৯৭৯ সাল থেকে, তিনি সকল প্রকার যোগাযোগ পরিহার করেছিলেন সকলের সঙ্গে। লোকচক্ষুর আড়ালেছিলেন দীর্ঘ বছর। কেমন দেখতে হয়েছিল তাঁকে সেসসময়, জানাল মহানায়িকার পরিবারের সদস্য। 

একটা সময় জমিয়ে রেখেছিলেন টলিউড ইন্ডাস্ট্রি প্রায় একাই। তিনি আর কেউ নন, সুচিত্রা সেন। এখনও তাঁর সৌন্দর্য চোখ কপালে তোলে আট থেকে আশির। তাঁর অভিনীত বাংলা কালজয়ী সিনেমাগুলিকে মিস করতে চান না দর্শকরা। জন্মের সময় বাড়ির লোক নাম রেখেছিলেন কৃষ্ণা। তবে সেই কৃষ্ণা স্কুলে ভর্তি হলে, নাম বদলে হয় রমা। আর পরবর্তীতে সুচিত্রা সেন হিসেবে লক্ষ্য মানুষের হৃদয়ে হয় আট থেকে আশির। 

২০১৪ সালের ১৭ জানুয়ারি মারা যান সুচিত্রা সেন। তাঁকে নিয়ে সবচেয়ে বেশি যে চর্চা চলে বর্তমানে, তা হল শেষ বয়সে কেমন দেখতে হয়েছিল মহানায়িকাকে! নিজেকে একপ্রকার সকলের অন্তরালে নিয়ে গিয়েছিলেন তিনি। সেই আগল ভেঙে প্রবেশের অধিকার ছিল না পরিবার ও পরিচিত ছাড়া কারওর। 

তবে কেন তাঁর এই সিদ্ধান্ত জানা যায় না। সুচিত্রা ১৯৯৫ সালে একবার ভোটের কার্ডের জন্য নিজের ছবি দেন। তবে সেই শেষ। এমনকী, ২০০৪ সালে যখন দাদাসাহেব ফালকে পুরস্কার দেওয়া হল তাঁকে, সেটাও আনতে যাননি। কেন সব লাইমলাইট থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন, তা এখনও অজানা সকলের। 

সুচিত্রা সেনের বোনঝিকে একবার বলতে শোনা গিয়েছিল, কেমন দেখতে হয়েছিল শেষ বয়সে তাঁর মাসিকে। লগ্না ধর, সুচিত্রার সম্পর্কে বলতে গিয়ে জানান টিভি৯বাংলাকে, ‘কেউ যদি বলে, মাসির চেহারা শেষ বয়সে খারাপ হয়েছিল। তাহলে খুব ভুল বলেছেন। সাদা চুলেও মাসি ছিলেন সুন্দরী। এছাড়া সেই গ্রেসটা তো ছিলই।’

লগ্না আরও জানান, মাসিকে কখনও রান্নাঘরের ধার ঘেঁষতে হত না। কারণ, রাঁধুনি ছিল। তবে তাঁকে একবার ডিমের ডালনা রেঁধে খাইয়েছিলেন। আশেপাশের অনেকে সুচিত্রার এভাবে অন্তরালে চলে যাওয়া নিয়ে সমালোচনা করলেও, বাড়ির লোকেরা সম্মান দিয়েছিলেন তাঁর এই সিদ্ধান্তে। 

‘জানি না ঠিক কোন কারণে মাসি এই সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু পরিবারের মানুষ হিসেবে আমরা প্রত্যেকে সমর্থন করেছিলাম। সব তারকা মধ্যগগনে থাকার পর এমন সিদ্ধান্ত নিতে পারে না। কিন্তু মাসি পেরেছেন। াঁর দর্শকরাও তাঁকে সেই জায়গাতেই রেছেখে চিরটাকাল।’

তার প্রথম সিনেমা যা মুক্তি পেয়েছিল, তা হল ১৯৫৩ সালে সুকুমার দাশগুপ্তের সাত নম্বর কায়দি। দেবকী কুমার বসু তাঁর ভগবান শ্রী কৃষ্ণ চৈতন্য ছবিতে বিষ্ণুপ্রিয়া চরিত্রে কাস্ট করেন সুচিত্রাকে তার পরের বছরই। আর সেই ছবিতে অভিনয়, তাঁকে পরিচিতি দেয় সকলের কাছে। 

১৯৬৩ সালে মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তিনি সাত পাকে বাঁধা ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে রুপো জিতেছিলেন। ১৯৭২ সালে, তিনি ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রীতে ভূষিত হন। ১৯৭৯ সাল থেকে, তিনি সকল প্রকার যোগাযোগ পরিহার করলেন; এর জন্য তাঁকে প্রায়ই গ্রেটা গার্বোর সঙ্গে তুলনা করা হয় । ২০০৫ সালে তিনি দাদাসাহেব ফালকে পুরস্কার প্রত্যাখ্যান করেন, যা ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার, জনসাধারণের দৃষ্টির বাইরে থাকার জন্য। ২০১২ সালে, তাঁকে পশ্চিমবঙ্গ সরকারের সর্বোচ্চ সম্মান বঙ্গ বিভূষণ দেওয়া হয়।

বায়োস্কোপ খবর

Latest News

অবন্তিকার সঙ্গে উত্তাল প্রেমে রণবীর! ইমরানের সিনেমা ছাড়ায় নাম উঠছে ঋষি-পুত্রের সঙ্গীর ভালোবাসা জীবনের বাধা অতিক্রম করতে সাহায্য করবে, দেখুন আজকের প্রেম রাশিফল প্রায় আড়াই ঘণ্টার লড়াই শেষে ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় সুমিত নাগালের বুথভিত্তিক ভোটের হিসেব কষলেন TMC প্রার্থী, EC-কে সওয়াল- 'আপনাদের কত সময় লাগবে?' ভারত-পাকিস্তান ম্যাচে রোহিতদের সমর্থন করতে নিউইয়র্কের গ্যালারিতে থাকবেন সচিন রোদে বেরোলেই চোখে অস্বস্তি? চোখকে ভালো রাখতে পারে এই পাঁচটি ভিটামিন কোহলির হাই-ফুলটস থেকে কার্তিকের LBW, আইপিএল ২০২৪-এ জোর বিতর্ক হয় এই ৫টি বিষয়ে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল ৬২'র দখলদারি নিয়ে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার, পালটা 'চিনা প্রেম' খোঁচা BJP'র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.