বাংলা নিউজ > বায়োস্কোপ > Suchitra Sen-Quit Acting: কেন পর্দা থেকে সরে অন্তরালে চলে যান সুচিত্রা সেন! আসল সত্যিটা কী, একবার জানিয়েছিলেন মুনমুন

Suchitra Sen-Quit Acting: কেন পর্দা থেকে সরে অন্তরালে চলে যান সুচিত্রা সেন! আসল সত্যিটা কী, একবার জানিয়েছিলেন মুনমুন

একসময় পর্দা থেকে সরে অন্তরালে চলে যান সুচিত্রা সেন

Suchitra Sen Decided To Quit Acting: একবার সুচিত্রা সেনের অভিনয় ছাড়ার প্রসঙ্গে মুখ খুলেছিলেন অভিনেত্রী মুনমুন সেন। দূরদর্শনে দেওয়া এক সাক্ষাৎকারে আসল সত্যি খোলসা করেছিলেন সুচিত্রা-কন্যা।

নায়িকা কিংবা মহানায়িকা, যা-ই বলা হোক না কেন, বাঙালির মনে সবসময় তাঁর মুখের ছবিই ভেসে ওঠে। তিনি সুচিত্রা সেন। উজ্জ্বল চোখ, স্নিগ্ধ হাসি আর নজরকাড়া অভিনয়ে যে মুগ্ধতার বীজ বুনে গিয়েছে, তা এখনও সতেজ বৃক্ষের মতো বিলিয়ে যাচ্ছে অনিন্দ্য ছায়া। 

যুগের পর যুগ ধরে, আজও দর্শককে মুগ্ধ করেছেন তিনি। আজও রুপোলি পর্দায়ের সেরার সেরা হয়ে রয়ে গিয়েছে। যাঁর অনবদ্য অভিনয়গুণে প্রাণ পেয়েছে বহু চিত্রনাট্য। টলিউডের স্বর্ণযুগের ইতিহাসে যে অধ্যায়গুলোর কথা সবার আগে মাথায় আসে, তার মধ্যে অন্যতম হল উত্তম-সুচিত্রা যুগ। দর্শকদের মনে রাতারাতি জায়গা করেছিলেন তাঁরা। এই জুটিকে পর্দায় তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করতেন দর্শক।

আরও পড়ুন: ‘আগামী দশ বছরে ১০০টি আদিবাসী স্কুল..’, দাদাগিরির মঞ্চে মধুরিমার এই গল্প শুনলে গায়ে কাঁটা দেবে

কিন্তু পর্দার বাইরে উত্তম-সুচিত্রা জুটির সমীকরণ কেমন ছিল? পর্দার পিছনে তাঁদের সম্পর্কই বা কতটা গভীর ছিল? তা আবশ্য আজও দর্শকের মনে কৌতুহল রয়ে গিয়েছে। কানাঘুষো শোনা গিয়েছিল গোপন সম্পর্কে লিপ্ত ছিলেন উত্তম-সুচিত্রা। যদিও সেই গুঞ্জনে কোনও দিনই সিলমোহর দেননি দুজনের কেউই। একটা সময় যখন সুচিত্রা সেন অভিনয় থেকে সরে যান, তখন প্রথম যে কারণটা উঠে এসেছিল, তা হল উত্তম কুমার। তাঁর সঙ্গে অভিনয় করতে না পারার কারণেই নাকি তিনি অভিনয় থেকে বিরতি নেন।

আরও পড়ুন: ৮ কোটির নতুন গাড়িতে আলিয়ার সঙ্গে লং ড্রাইভে রণবীর, গ্যারেজে আর কী কী গাড়ি আছে অভিনেতার

সুচিত্রা সেনের অভিনয় ছাড়ার প্রসঙ্গে একবার মুখ খুলেছিলেন অভিনেত্রী মুনমুন সেন। দূরদর্শনে দেওয়া এক সাক্ষাৎকারে আসল সত্যি খোলসা করেছিলেন সুচিত্রা-কন্যা। জানিয়েছিলেন, ‘মা অভিনয় ছেড়েছিলেন চিত্রনাট্যের কারণে’। ১৯৭০ দশকে ধীরে ধীরে পালটে যেতে থাকে ছবির ধরন। গল্পের ধরনেও বদল আসতে শুরু করে। মহানায়িকা যে যে পরিচালকদের সঙ্গে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করতেন তাঁরাও একে একে মারা গিয়েছিলেন। যার ফলে কীভাবে তিনি ছবির গল্পের সঙ্গে মানিয়ে নেবেন বুঝে উঠতে পারছিলেন না। 

আরও পড়ুন: ওয়েট স্কোয়াড দেখে অবাক! ‘গো দিদি’, ৫২-র সুনয়নার ফিটনেস দেখে আর কী বললেন হৃতিক

মুনমুন সেন স্পষ্ট জানিয়েছিলেন, সুচিত্রা সেন একটা সময় প্রশ্ন করতেন তিনি কার সঙ্গে অভিনয় করবেন। সাতের দশকের মাঝের দিকে পালটে যেতে থাকে তাঁর চেনা সমীকরণ। যেখানে সুচিত্রা সেনকে একাধিক খারাপ অভিজ্ঞতা, কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। স্বামীকে হারানো থেকে শুরু করে ছবি ফ্লপ হওয়া, তখন উত্তম কুমারও নেই। প্রয়াণ ঘটে মহানায়কেরও। পর্দা থেকে তাই সরে দাঁড়ানোর সিদ্ধান্তই নিয়েছিলেন সুচিত্রা সেন। বুঝে উঠতে পারেননি ঠিক কী ধরণের ছবিতে নিজেকে তুলে ধরবেন। তাই রাতারাতি সরে দাঁড়িয়েছিলেন সিনেমা জগত থেকে।

১৯৪৭ সালে বিয়ে হয় রমার। মাত্র ১৫ বছর বয়সে শিল্পপতি আদিনাথ সেনের ছেলে দিবানাথ সেনকে বিয়ে করেছিলেন তিনি। এর পাঁচ বছর পর অর্থাৎ ১৯৫২ সালে সিনেমা জগতে আসেন তিনি। এই বছরই মুক্তি পেয়েছিল তার প্রথম সিনেমা ‘শেষ কোথায়’। ছবিতে অভিনয় শুরু পর তাঁর নাম হয় সুচিত্রা। পরিচালক সুকুমার দাশগুপ্তের সহকারী নীতীশ রায় তা বদলে রাখেন সুচিত্রা। এরপর দীর্ঘ দুই যুগের বেশি সময় ধরে অসংখ্য ছবিতে অভিনয় করে মহানায়িকা খ্যাতি পান। সন্তানকে ও কেরিয়ার নিয়ে দীর্ঘ সময় কাটিয়েছেন। তবে ১৯৭৮ সালে সবাইকে অবাক করে দিয়ে চলচ্চিত্র ছেড়ে অন্তরালে চলে যান সুচিত্রা সেন। নিজেকে একেবারে লোকচক্ষুর আড়ালে নিয়ে গিয়েছিলেন। তার সেই গোপন, রহস্যময় জীবন সম্পর্কে তেমন কিছুই সামনে আসেনি।

বায়োস্কোপ খবর

Latest News

স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল যদি পিআর এজেন্সিকে টাকা দিতাম… জিম্বাবোয়ে সফর থেকে বাদ পড়ে বরুণের রহস্যময় পোস্ট মন্ত্রীকে ধমক! সরানো হল রাজ্য়ের দুই সচিবকে, যাদবপুরের জমি দখলের খবরও দিদির কাছে ভারত কত রানে জিতলে ছিটকে যাবে অজিরা? সেমিতে যেতে কত বল বাকি থাকতে হারা যাবে না? হিন্দুত্ব নিয়ে বিতর্কের আশঙ্কা! দেব প্যাটেলের মাঙ্কি ম্যানের মুক্তিতে বাধা CBFC? Video: 'ইচ্ছামতো সুজিত বোস লোক বাসাচ্ছেন, কম্পিটিশন করে', ফুঁসে উঠলেন মমতা 'আমি একটা রাজ্যের রেভিনিউ পাই... আরও ৫ রাজ্যের…', কী বললেন দিদি? 'লোভ বেড়ে যাচ্ছে, লোভটাকে কমাতে হবে', হাওড়ার জমি দখল নিয়ে রুদ্রমূর্তি মমতার

T20 WC 2024

‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.