বাংলা নিউজ > টুকিটাকি > রাবার শিল্পে বড় সম্ভাবনার ইঙ্গিত, আগামী দিনে ভারতের জন্য আসতে পারে সুখবর

রাবার শিল্পে বড় সম্ভাবনার ইঙ্গিত, আগামী দিনে ভারতের জন্য আসতে পারে সুখবর

নিজস্ব ছবি

All India Rubber Association: ইন্ডিয়া রাবার এক্সপো ২০২৪ আয়োজন করছে অল ইন্ডিয়া রাবার অ্যাসোসিয়েশন, যেই সংস্থা ভারতের স্বাধীনতার পূর্বে ১৯৪৫ সালে গঠিত হয়েছিল।

রণবীর ভট্টাচার্য

কলকাতার একটা পাঁচতারা হোটেলে অল ইন্ডিয়া রাবার অ্যাসোসিয়েশনের তরফে আয়োজন করা হয়েছিল একটি বিশেষ সম্মেলনের। এই সম্মেলনের মূল লক্ষ্যই ছিল সামনের বছর মার্চ মাসে অনুষ্ঠিত হতে চলা ইন্ডিয়া রাবার এক্সপো নিয়ে ভাবনার আদান প্রদান। এই সম্মেলনে যোগ দিয়েছিলেন রাবার শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীমহলের অনেকেই। বলাই বাহুল্য, রাবার শিল্পের ক্ষেত্রে কলকাতা তথা পশ্চিমবঙ্গের খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

‘আমরা বিশ্বাস করি ইন্ডিয়া রাবার এক্সপো ২০২৪ একটি নতুন দিগন্ত খুলে দেবে আমাদের দেশে রাবার শিল্পের বৃদ্ধির জন্য। যেসব সংস্থা তাদের নতুন উদ্ভাবন এবং স্ট্রাটেজি দিয়ে রাবার দুনিয়ায় অনেকটাই নতুন ধারা তৈরি করতে পেরেছেন, তাদের জন্য এটি অন্যতম সেরা প্ল্যাটফর্ম হতে চলেছে,’ জানান শশী সিংহ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, অল ইন্ডিয়া রাবার এসোসিয়েশন।

<p>নিজস্ব চিত্র</p>

নিজস্ব চিত্র

কলকাতার রমেশ কেজরিওয়াল, যিনি অল ইন্ডিয়া রাবার এসোসিয়েশনের প্রেসিডেন্ট, জানান, ‘আমরা খুবই আপ্লুত যে সামনের বছর ইন্ডিয়া রাবার এক্সপো ২০২৪ আয়োজন করতে চলেছি। এটি ১১তম পর্ব হতে চলেছে। বলাই বাহুল্য, রাবার শিল্পের উপর এই এক্সপো এশিয়ায় সবচেয়ে বড়। আমরা আশা রাখছি রাবার শিল্পের সঙ্গে যুক্ত সকলেই যোগদান করবেন এই বৃহৎ কর্মকাণ্ডে। ৪৫০র উপর প্রদর্শক, ৪০০০০ এর উপর দর্শক এবং ৩০টির বেশি দেশের প্রতিনিধি থাকতে চলেছে এই এক্সপোতে। আগামী ২০-২৩ মার্চ, ২০২৪ সালে এই এক্সপো অনুষ্ঠিত হতে চলেছে মুম্বইয়ের বোম্বে এক্সিবিশন সেন্টারে। আমরা খুব ঘটনাবহুল এক্সপোর আশা করছি যেখানে তিন দিনের একটি আন্তর্জাতিক রাবার কনফারেন্স হবে এবং রিভার্স ক্রেতা বিক্রেতা মিট হওয়ার কথা রয়েছে।’

বিষ্ণু ভিমরাজিকা, চিফ কনভেনর, ইন্ডিয়া রাবার এক্সপো ২০২৪ এবং পলিমান ইন্ডিয়া লিমিটেডের ডিরেক্টর, জানান, ‘আমরা খুবই খুশি যে এর মধ্যেই ৭০ শতাংশ জায়গা বিভিন্ন সংস্থা বুক করে নিয়েছেন। প্রায় ৩০০০০ স্কোয়ার মিটারের জায়গা সত্যি ভাবা যায় না কোন এক্সপোর ক্ষেত্রে। এখন ভারতের অর্থনীতির অবস্থা যথেষ্ট ভালো এবং সামনের দিন পৃথিবীর সেরা তিনটি অর্থনীতির মধ্যে হয়ে ওঠার প্রভূত সম্ভাবনা রয়েছে। রাবার একটি দ্রব্য হিসেবে যথেষ্ট সম্ভাবনাময় এবং আমরাও ভীষণ আশাবাদী ভারতের রাবার শিল্প নিয়ে।’

<p>নিজস্ব চিত্র</p>

নিজস্ব চিত্র

প্রসঙ্গত, ইন্ডিয়া রাবার এক্সপো ২০২৪ আয়োজন করছে অল ইন্ডিয়া রাবার অ্যাসোসিয়েশন, যেই সংস্থা ভারতের স্বাধীনতার পূর্বে ১৯৪৫ সালে গঠিত হয়েছিল। বর্তমানে এই সংস্থা রাবার ব্যবসা ও শিল্পের দিক থেকে দেশে নিরলস ভাবে কাজ করে চলেছে। অল ইন্ডিয়া রাবার অ্যাসোসিয়েশনের মূল লক্ষ্য হল দেশ জুড়ে সর্বাঙ্গীন ভাবে এই শিল্পের বৃদ্ধির দিকে সাহায্য করা। অটো টায়ার ও অন্যান্য টায়ারের সেক্টর, বিভিন্ন রাবার দ্রব্য, কাঁচামাল এবং মেশিন বিশেষ রয়েছে এই বিস্তারিত কর্ম প্রণালীর মধ্যে। বর্তমানে এই সংস্থায় ১৪০০ র বেশি সদস্য রয়েছে। আর উল্লেখ করার মতো যে ৮০ শতাংশের বেশি ইউনিট দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পে কাজ করে চলেছে। আশা করা জয়, যে মার্চ মাসের বহু প্রতীক্ষিত এই এক্সপোতে ভারত ছাড়া চিন, ফ্রান্স, জার্মানি, জাপান, থাইল্যান্ড, আমেরিকা, আফ্রিকা, মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশ অংশগ্রহণ করবে।

টুকিটাকি খবর

Latest News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ক্ষতবিক্ষত মুখ, রক্ত ঝরছে! আচমকা হলটা কী প্রিয়াঙ্কার? দুশ্চিন্তায় ভক্তরা কাঁথির পরিযায়ী শ্রমিকদের সঙ্গে যোগাযোগ জঙ্গিদের, কাফে বিস্ফোরণে নয়া মোড় ইতিহাসের সবথেকে কালো নির্বাচন, মোদী ক্ষমতায় ফিরলে….অসম থেকে সতর্ক করলেন মমতা বৈশাখী পান্তার আয়োজন, শাড়ি কোমরে গুঁজে ভাত মাখলেন জয়া, আর কী কী ছিল মেনুতে আলিপুরদুয়ার- অতীতের ফলাফল, কেন্দ্র বিন্যাস ও প্রার্থী পরিচয় Jos Buttler's IPL Cenruries: জোস বাটলারের ৭টি আইপিএল সেঞ্চুরির পূর্ণাঙ্গ তালিকা খ্রীষ্টান যাজকদের ছুরি মেরে নবীর নামে জয়ধ্বনি,কী বললেন সিডনির ওই কিশোরের বাবা? শুধু ভালো নায়ক নন, গায়কও! জিতের সিনেমার গান ধরলেন অনির্বাণ, মুগ্ধ অনুরাগীরা ১২বার চেষ্টা, ৫বার ইন্টারভিউ, ইউপিএসসিতে হার না মানা জেদ!কী লিখলেন পরীক্ষার্থী?

Latest IPL News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.