বাংলা নিউজ > টুকিটাকি > Dooars Pujo Tour: জেনি আর মাধুরীর টানেই এবার পুজোয় গরুমারার জঙ্গল, ডুয়ার্স পর্যটনে নয়া জোয়ার

Dooars Pujo Tour: জেনি আর মাধুরীর টানেই এবার পুজোয় গরুমারার জঙ্গল, ডুয়ার্স পর্যটনে নয়া জোয়ার

জলদাপাড়ায় হাতি সাফারির মতোই এবার গরুমারায় ফের নিয়মিত হাতি সাফারির ব্যবস্থা করা হবে। ফাইল ছবি

করোনার পর থেকেই বন্ধ ছিল হাতি সাফারি। এবার ফের জেগে উঠছে গরুমারা। আকর্ষণের কেন্দ্রে জেনি আর মাধুরী। কারা এরা? 

সামনেই পুজো। বেড়াতে যাওয়ার জন্য ব্যাগ গুছানো শুরু হয়ে গেছে অনেকের বাড়িতেই। কেউ যাচ্ছেন ডুয়ার্স কেউ যাচ্ছেন পাহাড়। বাঙালির পুজো ভ্রমণ বলতে এই পাহাড় আর ডুয়ার্স দুটোই বেশ জনপ্রিয়। তবে এবার পুজোর মুখে গরুমারা কে ঘিরে বনদপ্তরের বিশেষ ঘোষণা ডুয়ার্সের পর্যটন ব্যবসা কে কার্যত তুঙ্গে তুলে দিয়েছে। আর তার জন্য যাদের অবদান সবচেয়ে বেশি তারা হল জেনি আর মাধুরী।

ওরা কোন মানুষ নয়।ওরা হল কুনকি হাতি। গরুমারা অভয়ারণ্যে হাতি সাফারি নিয়মিত করার জন্য এই দুই কুনকি হাতিকে নিয়ে আসা হয়েছে। জলদাপাড়া থেকে রীতিমতো ট্রাকে চাপিয়ে তাদের গরুমারাতে নিয়ে আসা হয়েছে। তারাই এবার পর্যটকদের কাছে মূল আকর্ষণ। সেই জেনি আর মাধুরীর টানেই গরুমারা নিয়ে বিশেষ খোঁজখবর করছেন পর্যটকরা।

আসলে করোনার পরবর্তী সময় থেকেই গরুমারা অভয়ারণ্যে বন্ধ ছিল হাতি দাফারি।কিন্তু পর্যটকদের তরফ থেকে বারবার আবেদন করা হচ্ছিল গরুমারাতে যাতে ফের হাতি সাফারি চালু করা হয়। আর পুজোর মুখে এল সেই সুখবর।

২৮ বছর বয়সী জেনি। আর ২০ বছর বয়সী মাধুরী। পর্যটকদের পিঠে চাপিয়ে হাতিরা বের হবে জঙ্গল সাফারিতে। তবে গরুমারার পথঘাট ওদের ঠিক চেনা নেই। সে কারণেই এই জঙ্গলের সাথে ওদের পরিচয় করানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

জলদাপাড়ার কোদাল বস্তি রেঞ্জ থেকে আনা হয়েছে মাধুরী হাতিকে। জলদাপাড়া চিলাপাতা রেঞ্জ থেকে আনা হয়েছে কুনকি হাতে জেনিকে। তাদের নিয়েই এবার পর্যটকদের যাবতীয় আকর্ষণ। নতুন করে হাতিসাফারি চালু হওয়ার উদ্যোগকে ঘিরে পর্যটন ব্যবসায়ীরা অত্যন্ত খুশি। তাদের আশা এবার গরুমারাতে পর্যটকদের ঢল নামবে।

আসলে জঙ্গলের পথে পথে হাতির পিঠে চেপে সাফারি করার মজাই আলাদা। একটি কুনকি হাতিকে রাখা হয়েছে ধূপঝোড়াতে । অপর কুনকি হাতিকে রাখা হচ্ছে কালিপুর পর্যটক আবাসের কাছে। সেখানকার হাতিশালাতেই থাকবে তারা। তাদের যত্ন আত্তির যাবতীয় ব্যবস্থা করা হয়েছে।

আর ১৬ সেপ্টেম্বর থেকে খুলছে জঙ্গল। তারপরই পুজো। পুজো মানেই হইহই করে ডুয়ার্সে। কিন্তু জঙ্গলের নিয়ম মেনেই জঙ্গলে যান এটাই অনুরোধ সকলের কাছে।

 

টুকিটাকি খবর

Latest News

ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.