বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja 2023: প্রথমবার ফরাসি মহিলা হলেন দুর্গাপুজোর ব্র্যান্ড অ্যাম্বাসাডর, পরে আসলেন শাড়ি

Durga Puja 2023: প্রথমবার ফরাসি মহিলা হলেন দুর্গাপুজোর ব্র্যান্ড অ্যাম্বাসাডর, পরে আসলেন শাড়ি

ফরাসি মহিলা হলেন কলকাতার দুর্গাপুজোর ব্র্যান্ড অ্যাম্বাসাডর, এলেন শাড়ি পরে

এই প্রথম এক ফরাসি মহিলা হতে চলেছেন দুর্গাপুজার ব্র্যান্ড অ্যাম্বাসাডর। তিনি হলেন এলিস বোনাফে। তিনি থাকেন ফ্রান্সে লিলেতে। কিন্তু দুর্গাপুজোর আকর্ষণ এড়াতে পারেননি।

অবিশ্বাস্য হলেও সত্যি! এই প্রথম এক ফরাসি মহিলা হতে চলেছেন দুর্গাপুজার ব্র্যান্ড অ্যাম্বাসাডর। তিনি হলেন এলিস বোনাফে। তিনি থাকেন ফ্রান্সে লিলেতে। কিন্তু দুর্গাপুজোর আকর্ষণ এড়াতে পারেননি। তাই চলে এসেছেন কলকাতায়। হাত মিলিয়েছেন ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-র সঙ্গে। অঙ্গীকারবদ্ধ হয়েছেন যে ফিরে গিয়ে ফ্রান্স ও অন্যান্য ইউরোপীয় দেশে এই মহাযজ্ঞের কথা ছড়িয়ে দেবেন।  

কীভাবে সম্ভব হল এলিসের দুর্গাপুজো পরিদর্শন? সেটার অন্তরালে আছেন বোধিসত্ব বন্দ্যোপাধ্যায় এবং ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। শুধু এলিস নয়, জার্মানি, ফ্রান্স ও ইংল্যান্ড থেকে এবার নিয়ে আসা হচ্ছে আরও অনেক বিদেশি উৎসাহীকে, যাঁরা প্যান্ডেল পরিক্রমা করে সেরা ১২টি পুজো বেছে নেবেন। তাঁরা মোট ২৫০টি পুজো ঘুরে দেখবেন। 

সেই পুজো কমিটিগুলিই প্রতিযোগিতায় আছে, যাদের বাজেট ৫০ লাখ টাকার বেশি নয়, এর কারণ হল বহু যুগ ধরেই বড়মাপের পুজোগুলিকেই পুরস্কৃত করা হচ্ছে। অথচ ছোট এবং মাঝারি মাপের পুজোগুলি কিছুটা যেন অন্ধকারে থেকে যাচ্ছে। নির্বাচন নির্ভর করবে দুটো বিশেষ মানদণ্ডের উপর- কোন পুজো কতটা পরিস্ফূটভাবে সমাজ-কল্যাণ এবং পরিবেশ-বান্ধব থিম তুলে ধরা হয়েছে। 

আরও আছে! এই প্রথম ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-র তরফ থেকে নগদ পুরস্কার দেওয়া হচ্ছে। এই পুরস্কারের একটি অংশ অবশ্যই যাবে ঢাকি, হস্তশিল্পী ও মৃৎশিল্পীদের কাছে, যাঁদের অক্লান্ত পরিশ্রম ছাড়া দুর্গাপুজো অসম্পূর্ণ।  উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যান্ড অ্যাম্বাসাডর স্বয়ং এলিস, টলিউড অভিনেত্রী ইশা সাহা এবং বর্ষীয়ান অভিনেতা শান্তিলাল মুখোপাধ্যায়।  

বিষয়টি নিয়ে বোধিসত্ব বলেছেন, ‘আমরা গত পাঁচ বছর ধরে বিদেশি নাগরিকদের কলকাতায় দুর্গাপুজো দর্শন করাচ্ছি। কিন্তু এবারের এই প্রচেষ্টা অনেক বৃহদাকারে হচ্ছে। প্রাইজও আমরা এই প্রথমবার দিচ্ছি । বিশ্বের কাছে দুর্গাপুজোকে পৌঁছে দিতে এই আমাদের এক আন্তরিক শুরু। পরেরবার আশা করছি, আরও অনেকগুলি দেশ থেকে মানুষকে দুর্গাপুজোর সময় কলকাতায় নিয়ে আসতে পারব।’

টুকিটাকি খবর

Latest IPL News

রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.