বাংলা নিউজ > টুকিটাকি > Happy New Year 2024: ১ জানুয়ারি কেন নিউ ইয়ার ডে? কবে থেকে শুরু হল এই বর্ষবরণ উৎসব

Happy New Year 2024: ১ জানুয়ারি কেন নিউ ইয়ার ডে? কবে থেকে শুরু হল এই বর্ষবরণ উৎসব

প্রতীকী ছবি (Freepik)

Happy New Year: জানুয়ারির প্রথম দিনকেই কেন বর্ষবরণের দিন হিসাবে ধরা হয়? জেনে নিন নিউ ইয়ার ডে-র কিছু জানা অজানা ইতিহাস।

সামনেই ইংরেজি বর্ষবরণ। উৎসবে আনন্দে মেতে উঠেছে সারা বিশ্ব। নতুন বছরকে স্বাগত জানাতে সবাই তৈরি। তবে কবে থেকে শুরু হল বর্ষবরণ উৎসব? হ্যাপি নিউ ইয়ারের সৃষ্টি কবে থেকে? তা জানেন না অনেকেই।

বলা হয় যে পৃথিবীতে যতোগুলো উৎসব পালন করা হয়, তার মধ্যে সবথেকে প্রাচীন উৎসব হল বর্ষবরণ উৎসব। এই উৎসবের ইতিহাস সম্পর্কে জানতে হলে চলে যেতে হবে সুদূর মেসোপটিমিয় সভ্যতার যুগে।

<p>প্রতীকী ছবি</p>

প্রতীকী ছবি

(Freepik)

নিউ ইয়ার পালন শুরু হয় ৪ হাজার বছর আগে, খ্রিষ্টপূর্ব ২ হাজার অব্দ নাগাদ। মেসোপটিমিয়ান সভ্যতার মোট ৪টি ভাগ রয়েছে সুমেরীয় সভ্যতা, ব্যবিলনীয় সভ্যতা, অ্যাসরিয় সভ্যতা ও ক্যালডিয় সভ্যতা। এর মধ্যে নিউ ইয়ার উৎসব প্রথম শুরু হয় ব্যবিলনীয় সভ্যতায়।

ওই যুগেও বেশ ধুমধাম করে জাঁকজমক-সহকারে নিউ ইয়ার ডে পালন করা হতো। তবে তা ১লা জানুয়ারির দিনে নয়। তখন নিউ ইয়ার ডে ধরা হত বসন্তের প্রথম দিনকে। বসন্তকালের প্রথম দিনেই পালন করা হতো বর্ষবরণ উৎসব। সেই যুগে ক্যালেন্ডারের প্রচলন ছিল না। আকাশে চাঁদের অবস্থান দেখে বছর গণনা করা হতো। চাঁদ দেখেই পালন করা হত এই উৎসবও। বসন্তের যেদিন প্রথম চাঁদ উঠত সেদিনকেই নিউ ইয়ার ডে হিসাবে ধরা হতো। এই উৎসব টানা ১১ দিন ধরে চলত। ১১ দিনের আবার আলাদা আলাদা তাৎপর্যও ছিল।

এবার আসা যাক রোমান সভ্যতায়। নিউ ইয়ার পালন করতেন রোমানরাও। রোমান সম্রাজ্যে ১ মার্চকে নববর্ষ হিসাবে ধরা হতো। এদের অবশ্য একটি ক্যালেন্ডারও ছিল। রোমানদের এই ক্যালেন্ডারে মাস ছিল মোটে ১০ টা। জানুয়ারি বা ফেব্রুয়ারির কোনও উল্লেখ ছিল রোমান ক্যালেন্ডারে। পরে অবশ্য নুমা পন্টিলাস নামের এক সম্রাট ক্যালেন্ডারে জানুয়ারি ও ফেব্রুয়ারি যোগ করেন।

খ্রিষ্টপূর্ব ৬০০ অব্দে বর্ষবরণের দিন হিসাবে ২৬ মার্চ তারিখটিকে ধরা হতো। পরে সম্রাট পন্টিলাস ক্যালেন্ডারে জানুয়ারি, ফেব্রুয়ারি যোগ করার পরে ১ জানুয়ারি দিনটিকেই বর্ষবরণের দিন হিসাবে ঠিক করে দেন। তখন থেকেই ঠিক করা হয় যে ১ জানুয়ারি দিনটি হল নিউ ইয়ার ডে বা বর্ষবরণ দিন। কিন্তু এই দিনটি নিউ ইয়ার ডে হিসাবে ঠিক করা হলেও, মার্চের ১ তারিখকেই নিউ ইয়ার ডে হিসাবে পালন করতেন রোমানরা।

পরে ৩৬৫ দিনে ১ বছর হিসাবে ধরার ঘোষণা করেন জুলিয়াস সিজার। তখন ফের ১ জানুয়ারিকেই নিউ ইয়ার হিসাবে ধরার কথা ঘোষণা করা হয়। তবে সমস্যা ছিল সিজারের ক্যালেন্ডারেও। পরে অ্যালোসিয়াস লিলিয়াস নামের এক চিকিৎসক এই সমস্যা দূর করে দেন। আজও সেই ক্যালেন্ডারেরই প্রচলন রয়েছে বিশ্বজুড়ে।

পোপ গ্রেগরির নাম অনুসারে এই নতুন ক্যালেন্ডারের নাম হয় গ্রেগরিয়ান ক্যালেন্ডার। প্রায় ৪৩২ বছর আগে ১৮৫২ সাল নাগাদের ঘটনা। তবে থেকেই ভালোমতো শুরু হল ক্যালেন্ডারের প্রচলন। বিশ্বব্যাপী এই ক্যালেন্ডার ছড়িয়ে পড়ার পর থেকেই ১ জানুয়ারির বর্ষবরণ উৎসব হিসাবে পালন হতে লাগল। এ দিন পৃথিবী জুড়ে সবাই হ্যাপি নিউ ইয়ার উৎসব পালন করেন।

টুকিটাকি খবর

Latest News

Croatia Women বনাম Czechia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ‘স্ত্রী ২’ থেকে 'খেল খেল মে', স্বাধীনতা দিবসে ঝড় তুলতে আসছে একসঙ্গে ৪টি ছবি T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বিধানসভার অফিসের কম্পিউটারে চলছে গেম, দিলীপ ঘোষের ‘অভিযান’এ ধরা পড়ল হাতে নাতে কলকাতার এই ইতিহাস জানেন কি? 'কাঁপছে গাড়ি'! গিয়েছিলেন বাংলাদেশ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি সিরিয়ালের সেটে আটকা পড়লেন শোলাঙ্কি রায়! পুরো ঘটনাটা কী ঘটেছে? ‘বাংলার জন আব্রাহাম’! জামা খুলে শরীর দেখালেন, টোটা বলছেন, ‘আমারও আছে তাই শো অফ…’ বাগদা উপনির্বাচনে তৃণমূলের প্রার্থীকে ঘিরে বড় অঙ্ক, কে মধুপর্না ঠাকুর? জানুন খুনের অভিযোগে গ্রেফতার বিখ্যাত নায়ক! ময়না তদন্তের রিপোর্টে মিলল অত্যাচারের চিহ্ন

T20 WC 2024

T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.