বাংলা নিউজ > টুকিটাকি > জুলাইয়ের শুরুতেই রেকর্ড গরম, বাড়ছে হিটস্ট্রোক! কেন হচ্ছে? কোন পথে চলেছে পৃথিবী

জুলাইয়ের শুরুতেই রেকর্ড গরম, বাড়ছে হিটস্ট্রোক! কেন হচ্ছে? কোন পথে চলেছে পৃথিবী

জলবায়ু পরিবর্তন-এল নিনোর জোড়া প্রভাব, উষ্ণতম জুলাইয়ের শুরু বিশ্বজুড়ে (HT_PRINT)

মে এবং জুন দুই মাসেই বিশ্বজুড়ে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা রেকর্ড বৃদ্ধি পেয়েছিল। শুধুমাত্র সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা নয়, পুরো মহাসাগরের উষ্ণতাই ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে এবং এর দীর্ঘস্থায়ী প্রভাব রয়েছে বলছেন গবেষকরা। জলবায়ু সংকটের পাশাপাশি এল নিনোর প্রভাব চলতে পারে ২০২৪ সাল পর্যন্তও। 

প্রাণ-প্রকৃতি-পরিবেশের ওপর মানব সভ্যতার খবরদারি যত বেড়েছে, বিপন্ন হয়েছে তার স্বাভাবিক চরিত্র। এখন যেন ফিরিয়ে দেওয়ার পালা। কোথাও বন্যা তো কোথাও চরম তাপপ্রবাহ, আজকের জলবায়ু সংকটের অন্যতম চিত্র এমনই। আর এবার তুলনামূলক কম উষ্ণতাযুক্ত জুলাইতেও বিশ্বজুড়ে তীব্র গরম। বিশ্ব জলবায়ু সংস্থার মতে, ২০২৩ সালের জুলাইয়ের প্রথম সপ্তাহ রেকর্ড গড়ল উষ্ণতার নিরিখে। এই বছর ইতিমধ্যেই উষ্ণতম জুন মাস প্রত্যক্ষ করেছে বিশ্ব। আবহাওয়াবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তন এবং এল নিনোর প্রাথমিক প্রভাবে এমন চরম উষ্ণতা দেখা যাচ্ছে জুলাইমাসে।

স্পেনে খরার ঘটনা প্রত্যক্ষ করেছেন সেখানকার মানুষ এবং চিনের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রেও ভয়ঙ্কর তাপপ্রবাহ দেখা গেছে, যা অতীতের সাপেক্ষে রেকর্ড। ‘প্রাথমিক তথ্য অনুসারে এই চলতি মাসের প্রথম সপ্তাহ বিশ্বের সবচেয়ে উষ্ণতম সপ্তাহের রেকর্ড গড়েছে’ বলছে বিশ্ব জলবায়ু সংস্থা (ডব্লিউএমও)।  একটি বিবৃতিতে তারা বলেছে, ‘বাস্তুতন্ত্র এবং পরিবেশের ওপর সম্ভাব্য ধ্বংসাত্মক প্রভাবের ফলে স্থল ও মহাসাগরে তাপমাত্রার রেকর্ড বৃদ্ধি হয়েছে।

‘আমরা এখনও জানি না কি হয়ে চলেছে এবং এল নিনোর প্রভাব আরও বৃদ্ধির সঙ্গে সঙ্গে আবহাওয়ার রেকর্ড বৃদ্ধি ঘটতে পারি। এই প্রভাবগুলি ২০২৪ সাল পর্যন্ত চলতে পারে’ এমনই জানিয়েছেন ক্রিস্টোফার হিউইট। ক্রিস্টোফার বিশ্ব জলবায়ু সংস্থার অন্যতম ডিরেক্টর। 

‘এটি পৃথিবীর জন্য বেশ উদ্বেগজনক খবর।’ হিউইট বলেন। মে এবং জুন দুই মাসেই বিশ্বজুড়ে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা রেকর্ড বৃদ্ধি পেয়েছিল। শুধুমাত্র সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা নয়, পুরো মহাসাগরের উষ্ণতাই ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে এবং এর দীর্ঘস্থায়ী প্রভাব রয়েছে। ডাব্লুএমও-এর বিশ্ব জলবায়ু গবেষণা কর্মসূচির প্রধান মাইকেল স্প্যারো বলেছেন, ‘যদি সমুদ্রের উষ্ণতা এভাবে বৃদ্ধি পায়, তাহলে এটি বায়ুমণ্ডলের ওপর, জলভাগের বরফ এবং বিশ্বব্যাপী বরফের সঞ্চয়ের ওপরও প্রভাব ফেলবে।’ জলবায়ু পরিবর্তনের পাশাপাশি এই বছরের উষ্ণতা বৃদ্ধির আরও একটি কারণ এল নিনো। স্প্যারো এ’প্রসঙ্গে বলেছেন এল নিনোর প্রভাব সম্ভবত বছরের শেষের দিকে আরও তীব্রভাবে অনুভূত হবে। 

ইউরোপের জলবায়ু পর্যবেক্ষণ পরিষেবা সংস্থা ‘কোপার্নিকাস’ এএফপি নিউজ এজেন্সিকে বলেছে  তাদের ডেটাও দেখাচ্ছে যে ১৯৪০ সালের পরবর্তী সময়ে হিসেব করলে চলতি মাসের প্রথম সপ্তাহই ছিল সর্বাধিক উষ্ণতাযুক্ত। তাপপ্রবাহজনিত মৃত্যু স্বাভাবিকের চেয়ে বেশি হয়েছে বলছে পরিসংখ্যান। হিটস্ট্রোক এবং ডিহাইড্রেশন থেকে শুরু করে কার্ডিওভাসকুলার স্ট্রেস, নানান গুরুতর স্বাস্থ্যসমস্যা দেখা দিয়েছে এর ফলে।

সোমবার প্রকাশিত গবেষণা রিপোর্টে দেখা গেছে যে ২০২২ সালে ইউরোপে রেকর্ড উষ্ণতার কারণে ৬১,০০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, বেশিরভাগ মৃত্যুর ক্ষেত্রে ব্যক্তিদের বয়স ৮০ বছরের বেশি এবং গরমের কারণে মারা যাওয়া প্রায় ৬৩ শতাংশ মহিলা। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব ক্রমশ চরম আকার ধারণ করায় হিটস্ট্রোকের মতো ঘটনা আরও বাড়তে পারে। অর্থাৎ, জলবায়ু সংকটে যেমন বিপদে বিশ্বব্যাপী জীবকূল, বিপদে ‘উন্নততম’ প্রাণী মানুষও।

টুকিটাকি খবর

Latest News

ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.