বাংলা নিউজ > টুকিটাকি > শুরু হচ্ছে এয়ার ইন্ডিয়ার সঙ্গে ভিস্তারার কর্মীদের এক ছাদের তলায় আনার প্রক্রিয়া

শুরু হচ্ছে এয়ার ইন্ডিয়ার সঙ্গে ভিস্তারার কর্মীদের এক ছাদের তলায় আনার প্রক্রিয়া

ভিস্তারা-এয়ার ইন্ডিয়া মার্জার প্রক্রিয়া শুরু (HT_PRINT)

গত বছরের নভেম্বরেই ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়ার মধ্যে সংযুক্তির ঘোষণা করা হয়েছিল। সংযুক্তিকরণের ফলে ইন্ডিগো সংস্থাকে সমানে সমানে টক্কর দিতে পারবে টাটা গ্রুপ, এমনই মনে করছেন বিমান বিশেষজ্ঞরা।

 

এয়ার ইন্ডিয়ার সঙ্গে কর্মীদের সংযুক্তিকরণের প্রক্রিয়া শুরু করল ভিস্তারা। টাটা গোষ্ঠী তাদের বিমান ক্ষেত্রের বাণিজ্য শক্তিশালী করতে এবং প্রতিদ্বন্দ্বী ইন্ডিগো-এর সাথে প্রতিযোগিতা করতে আগ্রহী বলে মনে করছে বিশেষজ্ঞরা। 

ভিস্তারার সিইও বিনোদ কান্নান ১৭ জুলাই নিশ্চিত করেছেন, কর্মীদের একছাতার তলায় আনার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। তিনি আশা প্রকাশ করেন যে, ২০২৪ সালের এপ্রিলের মধ্যে প্রয়োজনীয় নিয়ন্ত্রণ সংক্রান্ত ছাড়পত্র পাওয়া যাবে। 

এয়ার ইন্ডিয়া হল ভারতের বিমান সংস্থা, যার সদর দফতর নয়াদিল্লিতে রয়েছে। এয়ার ইন্ডিয়া লিমিটেডের প্রাক্তন মালিক হল ভারত সরকার। তবে বিক্রয় সম্পূর্ণ করার পরে এটি ট্যালেস প্রাইভেট লিমিটেডের মালিকানাধীন, যা টাটা সন্সের সম্পূর্ণ মালিকানাধীন একটি সহযোগী প্রতিষ্ঠান।

পূর্ববর্তী প্রতিবেদনগুলিতে ইঙ্গিত পাওয়া গিয়েছিল এই সংস্থার একীভূত হওয়ার বিষয়টি।  টাটা গ্রুপ ও সিঙ্গাপুর এয়ারলাইন্সের যৌথ মালিকানায় রয়েছে ভিস্তারা সংস্থাটি। 

গত বছরের নভেম্বরেই ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়ার মধ্যে সংযুক্তির ঘোষণা করা হয়েছিল। ইন্ডিগো সংস্থাকে সমানে সমানে টক্কর দিতে পারবে টাটা গ্রুপ, এমনই মনে করছেন বিমান বিশেষজ্ঞরা। চুক্তির অংশ হিসাবে, সিঙ্গাপুর এয়ারলাইনস সম্মিলিত সংস্থার ২৫.১ শতাংশ শেয়ার পাবে। এছাড়া, লেনদেনের অংশ হিসাবে, এয়ার ইন্ডিয়াতে ২৫ কোটি মার্কিন ডলার, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২০০০ কোটি টাকারও বেশি অর্থ বিনিয়োগ করবে সিঙ্গাপুর এয়ারলাইন্স। নিয়ন্ত্রক সংস্থাগুলির অনুমোদন পেয়ে গেলে, ২০২৪ সালের মার্চ মাসের মধ্যেই এই দুই সংস্থার একীকরণ সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়ার মধ্যে এই  একত্রীকরণ প্রচেষ্টা একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে চিহ্নিত হতে চলেছে। টাটা গ্রুপ তাদের সম্পদ এবং দক্ষতার সমন্বয়কে পুঁজি করে বিমান পরিষেবা ক্ষেত্রে নতুন করে ঝাঁপাতে চলেছে। ব্লুমবার্গের মতে, এই সংযুক্তিকরণ সফলভাবে সম্পন্ন হলে এটি নিঃসন্দেহে ভারতের বিমান  পরিষেবা ক্ষেত্রকে নতুন করে সাযাবে। এর ফলে এই নতুন যুগের সূচনা হবে বলেই বিশেষজ্ঞদের মত।

ভিস্তারা একটি নির্ভরযোগ্য দলকে নামিয়েছে শেষ পর্যায়ের কাজ সঠিক ভাবে সম্পন্ন করার জন্য। যদিও ভারতের প্রতিযোগিতা আইনের নিয়ন্ত্রণের কারণে নির্দিষ্ট বিবরণ প্রকাশিত হয়নি, তবে এয়ারলাইন, পাইলট এবং কেবিন ক্রু সদস্যদের সাথে একীভূতকরণ প্রক্রিয়া সম্পর্কে বিশদভাবে আলোচনা করছে। 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

ভরা রাস্তায় অ্যাসিড হামলা! কর্ণাটকে আহত ৩ ছাত্রী, গ্রেফতার অভিযুক্ত যুবক সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.