বাংলা নিউজ > টুকিটাকি > World Children Day 2023: কেন আজকের দিনে পালিত হয় বিশ্ব শিশু দিবস? এবছরের থিম কী জানুন

World Children Day 2023: কেন আজকের দিনে পালিত হয় বিশ্ব শিশু দিবস? এবছরের থিম কী জানুন

শিক্ষা ও সুস্বাস্থ্য মৌলিক অধিকার!  (প্রতীকী ছবি)

World Children Day 2023: বিশ্ব শিশু দিবস উদযাপন করা হয় প্রতি বছর ২০ নভেম্বর। শিক্ষা ও সুস্বাস্থ্য প্রতিটি শিশুর মৌলিক অধিকারের মধ্যে পড়ে। তাই এবার বিশেষ ভাবনা রয়েছে রাষ্ট্রসংঘের।

দেশের শিশু দিবস তো পালন করা হয় ১৪ নভেম্বর। কিন্তু বিশ্ব শিশু দিবসের তারিখটা জানা আছে কি? হ্যাঁ, সারা বিশ্বে শিশুদের অধিকার সুরক্ষিত করতে পালন করা হয় এই দিনটি। প্রতি বছর ২০ নভেম্বর এই দিনটি গোটা পৃথিবীতে উদযাপন করা হয়। শিশুরাই আগামী দিনের ভবিষ্যত। তাই অভিভাবকদের যত্ন থেকে শিক্ষা ও স্বাস্থ্য তাদের অন্যতম অধিকার। কিন্তু নানা কারণে বিশ্বের সব শিশু সেই সুযোগ সুবিধা পায় না। অতি অল্প বয়সেই অনেকে স্কুলছুট হয়। কোভিডের পর যা অনেকটাই বেড়ে গিয়েছে। এছাড়াও, প্রাথমিক স্বাস্থ্যের সুবিধা থেকেও অনেকে বঞ্চিত। তাই তাদের প্রাথমিক অধিকারের কথা মনে করিয়ে দেয় বিশ্ব শিশু দিবস।

(আরও পড়ুন: একাকীত্ব বিশ্বজনীন স্বাস্থ্যসংকট, দিনে ১৫টি সিগারেট খাওয়ার মতো ভয়ঙ্কর-WHO)

ভারতে ৫.৬ কোটি বাচ্চা ২০২৩ সালেও অপুষ্টিতে ভুগছে। অন্যদিকে সারা বিশ্বে ৭৩.৫ কোটি শিশু ভুগছে যথাযথ পুষ্টির অভাবে। শুধু যে রোজ দুবেলা খাবার জুটছে না, তা নয়। অপুষ্টি আদতে ডেকে আনছে নানারকমের রোগ। যে রোগের কারণে বাড়ছে শিশুমৃত্যুর হার। এই বাস্তব ছবির কথাই তুলে ধরে বিশ্ব শিশু দিবস। 

(আরও পড়ুন: সফল পরীক্ষার্থীদের নিয়ে ভুয়ো দাবি! খান স্টাডি গ্রুপকে বড় জরিমানা কেন্দ্রের)

দিনটির ইতিহাস: ১৯২৫ সালে ইন্টারন্যাশনাল লেবার অরগানাইজেনশনে প্রথম দিনটির প্রস্তাব দিয়েছিল। ১৯৫৪ সালে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় শিশুদের অধিকারের জন্য একটি প্রস্তাব গৃহীত হয়। ১৯৫৯ সালে শিশুদের অধিকার বিবৃত ও স্বীকৃত হয়। অন্যদিকে, ১৯৮৯ সালে শিশুদের অধিকার নিয়ে একটি কনভেনশন আয়োজিত হয়। এই দুটি ঘটনাই ইতিহাসে নজির হয়ে রয়েছে। সেই ঘটনা দুটিকেই স্মরণ করেই পালন করা হয় বিশ্ব শিশু দিবস। 

বিশ্ব শিশু দিবসের ভাবনা বা থিম: প্রতি বছরের মতোই একটি বিশেষ ভাবনাকে কেন্দ্র করে পালন করা হবে বিশ্ব শিশু দিবস। চলতি বছরে দিনটির পিছনে রয়েছে ‘ফর এভরি চাইল্ড, এভরি রাইট’। অর্থাৎ, প্রত্যেক শিশুর জন্য প্রত্যেকটি অধিকার। জাতি ধর্ম নির্বিশেষে শিশুদের অধিকার নিশ্চিত করতেই এই প্রস্তাব গৃহীত হয়েছে ২০২৩ সালে।

টুকিটাকি খবর

Latest News

Video: কাশ্মীরের ডাল লেকে মহরম ঘিরে কিছু দৃশ্য একনজরে ছবিতে লালের চিহ্নমাত্র নেই, তবু কোকাকোলার ক্যানটি লালই দেখাচ্ছে! কেন জানেন ৩৫ বছর পর, কার্গিল নায়ক প্রাক্তন মেজর জেনারেলের পুত্র বসলেন পিতার রেখে যাওয়া পদে শাহরুখের নায়িকাকে ঘিরে হাজারো নগ্ন শরীর, বাড়ি ফিরে বাথরুমে দৌড়ালেন সুচিত্রা! দেশের গণ্ডি ছাড়িয়ে ফের বিদেশে পা, সিডনিতে সুপার কিংসের নতুন ক্রিকেট অ্যাকাডেমি এবার থেকে ক্লাস ১২ এর পরীক্ষা দু'বার করে নেবে CBSE? হাতির মল হাতে করে ঘেঁটে কাগজ তৈরি করলে দিব্যজ্যোতি দত্ত, দেখুন কাণ্ড... মেনুতে pistachio tigers milk,আম্বানিদের বিয়েতে অতিথিদের বাঘের দুধ পরিবেশ করা হয়? ফিল্ডিং যদি শিল্প হয়, দক্ষ শিল্পী চাপম্যান, মোহিত করলেন LPL-এর অবিশ্বাস্য ক্যাচে ২২৮ কেজি সোনা গায়েব কেদারনাথ থেকে? শঙ্করাচার্যের দাবির জবাব দিল মন্দির কমিটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.