বাংলা নিউজ > টুকিটাকি > World Water Day 2024: কেন পালিত হয় বিশ্ব জল দিবস! আসল কারণ জানলে বার বার জল খাবেন

World Water Day 2024: কেন পালিত হয় বিশ্ব জল দিবস! আসল কারণ জানলে বার বার জল খাবেন

কেন পালিত হয় বিশ্ব জল দিবস (Pixabay)

World Water Day 2024: তারিখ থেকে তাৎপর্য পর্যন্ত, এই বিশেষ দিনটি সম্পর্কে আপনার যা জানা দরকার তা রইল নিম্নলিখিত।

জলের অপর নাম জীবন, ছোট থেকে পড়ে আসছি। পানীয় থেকে রান্না, থেকে স্নান পর্যন্ত, জল একটি প্রাকৃতিক সম্পদ হিসাবে আমাদের দৈনন্দিন জীবনে অপরিহার্য। আমরা দৈনন্দিন কাজের জন্য যে জল ব্যবহার করি তার বেশিরভাগই আসে ভূগর্ভ থেকে। আমাদের একটি স্থিতিশীল এবং স্বাস্থ্যকর জীবনধারা নিশ্চিত করতে এই প্রাকৃতিক সম্পদ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুস্বাস্থ্যের জন্য মিঠে জলের গুরুত্ব সবচেয়ে বেশি। মিঠে জল নিশ্চিত করে যাতে আমরা সুস্থ, ফিট এবং ভালো থাকি। ক্রমবর্ধমান জনসংখ্যার পাশাপাশি ভূগর্ভস্থ জলের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে এবং জলের প্রাপ্যতাও হ্রাস পাচ্ছে। তাই ভূগর্ভস্থ জল সংরক্ষণে আমাদের একত্রিত হয়ে কাজ করতে হবে যাতে আমরা, সুষ্ঠভাবে বেঁচে থাকার জন্য আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদগুলির মধ্যে একটিও ফুরিয়ে না যায়।

এই বছরের জন্য বিশ্ব জল দিবস উদযাপন করার পাশাপাশি এখানে কয়েকটি জিনিস আমাদের মনে রাখতে হবে:

  • তারিখ

প্রতি বছর, বিশ্ব জল দিবস ২২ মার্চ পালন করা হয়। এই বছর, বিশেষ দিনটি শুক্রবার পড়েছে।

  • ইতিহাস

১৯৯৩ সালে, রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদ সিদ্ধান্ত নিয়েছিল যে বছরের একটি মাত্র দিন আমাদের জীবনে তাজা জলের সংরক্ষণ এবং তাৎপর্য সম্পর্কে সচেতনতা সৃষ্টি করার জন্য নিয়োজিত করা প্রয়োজন। তাই সেই ১৯৯৩ সাল থেকে, ২২ মার্চ বিশ্ব জল দিবস হিসাবে পালিত হচ্ছে।

  • তাৎপর্য

জল সভ্যতার বিকাশ, গাছপালা পরিচালনা এবং গাছপালা বৃদ্ধির জন্য অপরিহার্য। সঠিক ভাবে জল ব্যবহারযোগ্য করে তোলার জন্য দূষণ পরীক্ষা করাও প্রয়োজন। জল সংরক্ষণ করা আমাদের দায়িত্ব, কারণ আমরা যদি এটি সঠিকভাবে ব্যবহার না করি তবে এটি আমাদের বেঁচে থাকার জন্য বিপজ্জনক হতে পারে। তাই আমাদের উচিত জল সংরক্ষণ করা। আর বিশ্বব্যাপী জল সংকট মোকাবেলায় বিশ্ব জল দিবস মানব জীবনে জলের প্রয়োজনীয়তাকে উদযাপন করে। বিশ্ব জল দিবসের একটি মূল ফোকাস হল উন্নয়নকে আরও দৃঢ় করা। ২০৩০ সালের মধ্যে সকলের জন্য জল এবং স্যানিটেশন অর্জনকে সমর্থন করা৷ বিশ্ব জল দিবস একটি বার্ষিক বিশেষ দিন, যা ২২ মার্চ অনুষ্ঠিত হয়। মিঠে জলের গুরুত্বের উপর নজর দিয়ে রাষ্ট্রপুঞ্জ এই দিনটি পালন করে। এই আন্তর্জাতিক দিবসটির লক্ষ্য জল সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে মানব জীবনে সচেতনতা বৃদ্ধি করা।

টুকিটাকি খবর

Latest News

শিক্ষা দফতরের অনুমতি ছাড়া স্কুলে অস্থায়ী শিক্ষক নিয়োগ নয়, জারি হল নির্দেশিকা ‘মোদী শুনেছিলাম ভেজ খান?’ ইদে মুসলিমদের থেকে খাবার খাওয়া নিয়ে প্রশ্ন রাহুলের তাপসীকে পাত্তাই দিল না ডেলিভারি বয়! নেটপাড়ায় প্রশংসার বন্যা, কী বলল সুইগি? IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক চলন্ত শালিমার এক্সপ্রেসের উপর ভেঙে পড়ল বৈদ্যুতিন পোস্ট, আহত শিশুসহ ৩ যাত্রী শুভেন্দুর সভা শেষে BJP কর্মীদের মারধর, কাঠগড়ায় TMC, বিক্ষোভ-অবরোধ দুই দলের সিটে আঁচড়ের দাগ, ভাঙা হেডফোন, এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে চেপে ভয়াবহ অভিজ্ঞতা যাত্রীর ‘‌রেলকর্মীদের এই আন্দোলনকে সমর্থন জানাচ্ছি’‌, বিষ্ণুপুরে মোদীর সমালোচনায় মমতা আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ পঞ্চম দফায় ঝড়ের তাণ্ডবে বনগাঁয় তছনছ ভোটকেন্দ্র, ভেঙে পড়ল অস্থায়ী ছাউনি

Latest IPL News

IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.