বাংলা নিউজ > ঘরে বাইরে > ২২টি দেশ ভারতীয় মুদ্রায় দ্বিপাক্ষিক লেনদেন করতে আগ্রহী, জানালেন নির্মলা

২২টি দেশ ভারতীয় মুদ্রায় দ্বিপাক্ষিক লেনদেন করতে আগ্রহী, জানালেন নির্মলা

এবার বৈদেশিক বাণিজ্য রুপিতেই, (REUTERS)

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন যে, প্রায় ২২টি দেশ নয়াদিল্লির সাথে আলোচনা করছে, ভারতীয় মুদ্রা ‘রুপি’তে দ্বিপাক্ষিক বাণিজ্য শুরু করার জন্য। এ ছাড়া তিনি আরও বলেন, ভারত উন্নয়নশীল বিশ্বের চাহিদাগুলি আরও ভালভাবে বোঝে এবং নেতৃত্বের প্রদানের ক্ষমতাও রাখে।

বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির দেশ ভারত। ফ্রান্স, ইতালি মতো প্রথম বিশ্বের শিল্পোন্নত দেশগুলিকে পেছনে ফেলে নিজেদের অর্থনীতিকে এগিয়ে নিয়ে চলছে ভারত। বিশেষজ্ঞদের মতে, অভ্যন্তরীণ উৎপাদন এবং পণ্যের ব্যবহার বিষয়ক কৌশলের জন্য অর্থনীতির দিক থেকে ভারতবর্ষ এখন এই শক্তিশালী অবস্থানে রয়েছে। লন্ডনভিত্তিক সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড বিজনেস রিসার্চ-এর একটি প্রতিবেদন অনুযায়ী ২০৩২ সাল নাগাদ পৃথিবীর তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হবে ভারত।

ভারতীয় অর্থনীতি করোনা অতিমারির সময় খারাপ ফল করলেও, করোনা পরবর্তী সময়কালে দ্রুততার সঙ্গে এগিয়ে চলছে ভারতের অর্থনীতি। ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন যে প্রায় ২২টি দেশ নয়াদিল্লির সাথে আলোচনা করছে, ভারতীয় মুদ্রা ‘রুপি’তে দ্বিপাক্ষিক বাণিজ্য শুরু করার জন্য।

একটি সাক্ষাত্কারে, সীতারমন বলেন, বর্তমানে প্রায় ২২টি দেশের সঙ্গে আলোচনা চলছে, কীভাবে রুপিতে বাণিজ্য সংগঠন সম্ভব। তিনি আরও বলেন যে, ভারত উন্নয়নশীল বিশ্বের চাহিদাগুলি আরও ভালভাবে বোঝে এবং নেতৃত্বের প্রদানের ক্ষমতা রাখে। ভারতীয় রুপির ব্যবহার প্রচারের জন্য,ভারত সম্প্রতি বেশ কয়েকটি উদ্যোগ বাস্তবায়ন করেছে। ২২টি দেশের ব্যাঙ্কগুলির সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে ভারত বিশেষ রুপি ভোস্ট্রো অ্যাকাউন্ট তৈরি করেছে। এই উদ্যোগটি দ্বিপাক্ষিক বাণিজ্যে ভারতের মুদ্রা অর্থাৎ রুপি ব্যবহারের পথকে সুগম করেছে।

এর আগে ২০২৩ সালের জুলাইতে ভারত সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে যেটি ডলারের পরিবর্তে রুপিতে বাণিজ্য করার অনুমতি প্রদান করেছে। মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে, ফলে বিভিন্ন দেশে ডলার সংকট দেখা যাচ্ছে। এছাড়া রাজনৈতিক কারণেও বিশ্বজুড়ে বিভিন্ন দেশ ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় লেনদেন করতে চাইছে। ব্রিকসভুক্ত দেশ অর্থাৎ ভারত, রাশিয়া, চিন, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকাও ডলার এর পরিবর্তে নিজেদের মুদ্রায় আমদানি-রফতানি শুরু করার বিষয়ে আগ্রহ প্রদান করছে। এই সুযোগে ভারত রুপিতে আন্তর্জাতিক লেনদেন বাড়াতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে।

ঘরে বাইরে খবর

Latest News

১৭ বছরে কিচ্ছু বদলায়নি, ব্রেট লিদের তুবড়ে দিয়ে বোঝালেন যুবরাজ-উথাপ্পা, ভিডিয়ো Paris Olympics-এ অংশ নিতে পারবেন না ভারতের ৫ বড় নাম,কাদের স্বপ্ন ভেঙেছে, জানেন? লাল পোশাকে ঝরে পড়ছে মাতৃত্বকালীন লাবণ্য! অনন্ত-রাধিকার বিয়েতে হবু মা দীপিকা 'পানেটর' লেহেঙ্গায় রাধিকাকে সাজালেন আবু জানি, প্রকাশ্যে এল বিয়ের লুক আলমবাবার মেলায় ট্রেন দাঁড়ায়নি কেন? চলল ভাঙচুর, গ্রেফতার লাদেন, স্টেশনই নেই কোনও সেমিতে অজি দেখলেই পেটান যুবরাজ! WCL-তে ২৮ বলে করলেন ৫৯ রান, ফিরল ২০০৭-র স্মৃতি রোজভ্যালি কর্তা গৌতম কুন্ডুর জামিন, আমানতকারীরা কি টাকা ফেরত পাবেন? মুকেশকে পাশে রেখে শাহরুখের গলা জড়িয়ে উত্তাল নাচ নীতা আম্বানির MI New York বনাম Texas Super Kings ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্তের বরযাত্রীতে নীতা আম্বানির সঙ্গে ভাংরা নাচলেন শাহরুখ-সলমন!

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.