বাংলা নিউজ > ঘরে বাইরে > ২২টি দেশ ভারতীয় মুদ্রায় দ্বিপাক্ষিক লেনদেন করতে আগ্রহী, জানালেন নির্মলা

২২টি দেশ ভারতীয় মুদ্রায় দ্বিপাক্ষিক লেনদেন করতে আগ্রহী, জানালেন নির্মলা

এবার বৈদেশিক বাণিজ্য রুপিতেই, (REUTERS)

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন যে, প্রায় ২২টি দেশ নয়াদিল্লির সাথে আলোচনা করছে, ভারতীয় মুদ্রা ‘রুপি’তে দ্বিপাক্ষিক বাণিজ্য শুরু করার জন্য। এ ছাড়া তিনি আরও বলেন, ভারত উন্নয়নশীল বিশ্বের চাহিদাগুলি আরও ভালভাবে বোঝে এবং নেতৃত্বের প্রদানের ক্ষমতাও রাখে।

বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির দেশ ভারত। ফ্রান্স, ইতালি মতো প্রথম বিশ্বের শিল্পোন্নত দেশগুলিকে পেছনে ফেলে নিজেদের অর্থনীতিকে এগিয়ে নিয়ে চলছে ভারত। বিশেষজ্ঞদের মতে, অভ্যন্তরীণ উৎপাদন এবং পণ্যের ব্যবহার বিষয়ক কৌশলের জন্য অর্থনীতির দিক থেকে ভারতবর্ষ এখন এই শক্তিশালী অবস্থানে রয়েছে। লন্ডনভিত্তিক সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড বিজনেস রিসার্চ-এর একটি প্রতিবেদন অনুযায়ী ২০৩২ সাল নাগাদ পৃথিবীর তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হবে ভারত।

ভারতীয় অর্থনীতি করোনা অতিমারির সময় খারাপ ফল করলেও, করোনা পরবর্তী সময়কালে দ্রুততার সঙ্গে এগিয়ে চলছে ভারতের অর্থনীতি। ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন যে প্রায় ২২টি দেশ নয়াদিল্লির সাথে আলোচনা করছে, ভারতীয় মুদ্রা ‘রুপি’তে দ্বিপাক্ষিক বাণিজ্য শুরু করার জন্য।

একটি সাক্ষাত্কারে, সীতারমন বলেন, বর্তমানে প্রায় ২২টি দেশের সঙ্গে আলোচনা চলছে, কীভাবে রুপিতে বাণিজ্য সংগঠন সম্ভব। তিনি আরও বলেন যে, ভারত উন্নয়নশীল বিশ্বের চাহিদাগুলি আরও ভালভাবে বোঝে এবং নেতৃত্বের প্রদানের ক্ষমতা রাখে। ভারতীয় রুপির ব্যবহার প্রচারের জন্য,ভারত সম্প্রতি বেশ কয়েকটি উদ্যোগ বাস্তবায়ন করেছে। ২২টি দেশের ব্যাঙ্কগুলির সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে ভারত বিশেষ রুপি ভোস্ট্রো অ্যাকাউন্ট তৈরি করেছে। এই উদ্যোগটি দ্বিপাক্ষিক বাণিজ্যে ভারতের মুদ্রা অর্থাৎ রুপি ব্যবহারের পথকে সুগম করেছে।

এর আগে ২০২৩ সালের জুলাইতে ভারত সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে যেটি ডলারের পরিবর্তে রুপিতে বাণিজ্য করার অনুমতি প্রদান করেছে। মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে, ফলে বিভিন্ন দেশে ডলার সংকট দেখা যাচ্ছে। এছাড়া রাজনৈতিক কারণেও বিশ্বজুড়ে বিভিন্ন দেশ ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় লেনদেন করতে চাইছে। ব্রিকসভুক্ত দেশ অর্থাৎ ভারত, রাশিয়া, চিন, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকাও ডলার এর পরিবর্তে নিজেদের মুদ্রায় আমদানি-রফতানি শুরু করার বিষয়ে আগ্রহ প্রদান করছে। এই সুযোগে ভারত রুপিতে আন্তর্জাতিক লেনদেন বাড়াতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক প্রাথমিকে নিয়োগ নিয়ে বিরাট নির্দেশ দিল হাইকোর্ট, সার্টিফিকেট যাচাই হবে এবার জুয়ার টাকা পাচার করা হত, পেটিএম ব্যাঙ্কের উপর ৫.৪৯ কোটি টাকা জরিমানা চাপাল সরকার ভালোবেসে শৌনককে বিয়ে ২০১৮-য়! করোনাকালে বিচ্ছেদ, অনুপমকে নিয়ে কী বলল প্রশ্মিতা? মানুষের খাটনির টাকা লুঠ হতে দেব না…ওদের ছাড়বে না মোদী, হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর ‘অভিনয়ের সঙ্গে রাজনীতি হয় না, ওটা…’ নাম না করেই দেব-মিমিদের ‘ঠুকলেন’শোলাঙ্কি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.