বাংলা নিউজ > ঘরে বাইরে > ২২০ ব্রহ্মোস মিসাইল, যুদ্ধবিমানের অত্যাধুনিক ইঞ্জিন কেনার সিদ্ধান্ত, ৩৫০০০ কোটির ৪টি চুক্তিকে সবুজ সংকেত কেন্দ্রের

২২০ ব্রহ্মোস মিসাইল, যুদ্ধবিমানের অত্যাধুনিক ইঞ্জিন কেনার সিদ্ধান্ত, ৩৫০০০ কোটির ৪টি চুক্তিকে সবুজ সংকেত কেন্দ্রের

মিগ ২৯ যুদ্ধবিমান (IAF Twitter)

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রতিরক্ষা বিষয়ট কমিটির বৈঠক ছিল। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়, নৌবাহিনীর জন্যে ২০০রও বেশি ব্রহ্মোস মিসাইল কেনা হবে। এর জন্যে ১৯ হাজার ৫০০ কোটি টাকা খরচ করা হবে। এছাড়াও ভারতীয় বায়ুসেনার মিগ-২৯ যুদ্ধবিমানের জন্য অত্যাধুনিক ইঞ্জিন তৈরির চুক্তিকে সবুজ সংকেত দিয়েছে সরকার।

ভারতীয় নৌবাহিনীকে আরও শক্তিশালী করতে বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রতিরক্ষা বিষয়ট কমিটির বৈঠক ছিল। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়, ভারতীয় নৌবাহিনীর জন্যে ২০০টিরও বেশি ব্রহ্মোস মিসাইল কেনা হবে। এর জন্যে ১৯ হাজার ৫০০ কোটি টাকা খরচ করা হবে। এছাড়াও ভারতীয় বায়ুসেনার মিগ-২৯ যুদ্ধবিমানের জন্য অত্যাধুনিক ইঞ্জিন তৈরির চুক্তিকে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় সরকার। রাশিয়ার সঙ্গে হাত মিলিয়েই এই ইঞ্জিনগুলি তৈরি হবে বলে জানা গিয়েছে। এর জন্যে ৫ হাজার ৩০০ কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, মার্চের প্রথম সপ্তাহেই এই মিসাইল কেনার জন্যে ব্রহ্মোস এয়েরোস্পেসের সঙ্গে চুক্তি হবে কেন্দ্রীয় মন্ত্রিসভার। আগামী ৫-৬ বছরের মধ্যে এই ২২০টি মিসাইল নৌবাহিনী হাতে পাবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, প্রতিপক্ষ রণতরীকে ঘায়েল করার জন্যে ভারতীয় নৌবাহিনীর মূল হাতিয়ার হল এই ব্রহ্মোস মিসাইল। উল্লেখ্য, ভারত এবং রাশিয়ার যৌথ সমন্বয়ে ব্রহ্মোস এয়েরোস্পেস সংস্থাটি চলে। তবে বিগত দিনে ব্রহ্মোসের অনেক যন্ত্রাংশ পুরোপুরি ভারতে তৈরি হচ্ছে। উল্লেখ্য, ব্রহ্মোস হল একটি মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে এই মিসাইল তৈরির কাজ শুরু হয়েছিল। এখন ভারত নিজের প্রযুক্তি ব্যবহার করেই এই মিসাইল তৈরি করতে শুরু করেছে। ভারত এখন ব্রহ্মোস মিসাইল বিদেশেও রফতানি করছে। এই ক্ষেপণাস্ত্রের গতিবেগ শব্দের গতিবেগের থেকেও দ্রুত। যুদ্ধজাহাজ ছাড়াও ডুবোজাহাজ, বিমান এবং স্থল থেকে এই ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষপণ করা সম্ভব।

এর আগে গতবছর জুন মাসে রাজনাথ সিং ঘোষণা করেছিলেন, উত্তরপ্রদেশের ডিফেন্স ইন্ডাস্ট্রিয়াল করিডরে ব্রহ্মোস মিসাইল তৈরি করা হবে। বর্তমান পরিপ্রেক্ষিতে ভারতীয় নৌবাহিনীর শক্তিবৃদ্ধির বিষয়টি ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ভারত মহাসাগর থেকে শুরু করে আরব সাগরে হুথি জঙ্গি থেকে সোমালিয়ার জলদস্যুরা বাণিজ্যিক জাহাজে হামলা চালানোয় ভারতীয় অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এদিকে ভারতীয় বায়ুসেনার অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার মিগ-২৯ যুদ্ধবিমান। এই যুদ্ধবিমানের পুরনো ইঞ্জিনের বদলে নতুন অত্যাধুনিক ইঞ্জিনের বরাত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আর তাছাড়া বুধবার আরও দু'টি চুক্তিকে সবুজ সংকেত দেখিয়েছে কেন্দ্রীয় ক্যাবিনেট। জানা গিয়েছে, এল-৭০ এয়ার ডিফেন্স গানের অত্যাধুনিক সংস্করণ এবং উচ্চ ক্ষমতা সম্পন্ন ব়্যাডার কেনার ক্ষেত্রেও সবুজ সংকেত দেখিয়েছে সরকার। এই দুই চুক্তি ৫ হাজার কোটি করে। উভয় ক্ষেত্রেই লারসেন অ্যান্ড টুব্রো তৈরি করবে এই সামরিক সরঞ্জামগুলি।

 

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল লক্ষ্মী এল ঘরে! পপির মেয়েকে বরণ শাশুড়িমার, পরী আসায় মিষ্টি বিতরণ গোটা পাড়ায় যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.