বাংলা নিউজ > ঘরে বাইরে > Odisha's V Karthikeyan Pandian: VRS-র পরদিনই বড় পদে মুখ্যমন্ত্রীর 'ডানহাত' IAS, জুটল ক্যাবিনেট মন্ত্রীর মর্যাদা

Odisha's V Karthikeyan Pandian: VRS-র পরদিনই বড় পদে মুখ্যমন্ত্রীর 'ডানহাত' IAS, জুটল ক্যাবিনেট মন্ত্রীর মর্যাদা

ভি কার্তিকেয়ন পণ্ডিয়ান। (ফাইল ছবি, সৌজন্যে ইনস্টাগ্রাম)

মুখ্যমন্ত্রীর 'ডানহাত' ছিলেন। সেই ভি কার্তিকেয়ন পণ্ডিয়ানকে বড় সরকারি পদে নিয়োগ করা হল। ২০০০ ব্যাচের আইএএস অফিসার ছিলেন কার্তিকেয়ন। কালাহান্ডি জেলার ধরমগঢ়ের সাব-কালেক্টর হিসেবে কর্মজীবন শুরু কেছিলেন।

সোমবার 'ভিআরএস' নেন। আর মঙ্গলবারই ওড়িশার প্রাক্তন আইএএস অফিসার তথা ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের ব্যক্তিগত সচিব ভি কার্তিকেয়ন পণ্ডিয়ানকে ক্যাবিনেট মন্ত্রীর পদমর্যাদা দিল নবীনের সরকার। তাঁকে ওড়িশার '5T'-র (ওড়িশার সংস্কারমূলক কাজ) চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে। যিনি সরাসরি মুখ্যমন্ত্রী নবীনের অধীনে কাজ করবেন। যিনি বরাবরই মুখ্যমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্ঠ এবং আস্থাভাজন হিসেবে পরিচিত।

মঙ্গলবার সকালে ওডিশা সরকারের তরফে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'ভিকে পণ্ডিয়ানকে 5T (সংস্কারমূলক কর্মসূচি) এবং আমা ওড়িশা নবীন ওড়িশার চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হল। তাঁকে ক্যাবিনেট মিনিস্টারের পদমর্যাদায় নিযুক্ত করা হয়েছে। তিনি সরাসরি মুখ্যমন্ত্রীর অধীনে কাজ করবেন।' 

উল্লেখ্য, ওড়িশার গ্রামাঞ্চলের উন্নতির জন্য সম্প্রতি 'আমা ওড়িশা নবীন ওড়িশা' প্রকল্পের সূচনা করা হয়েছে। যে প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় উন্নয়নমূলক কর্মকাণ্ডের গতি বৃদ্ধির উপর জোর দেওয়ার পাশাপাশি সাংস্কৃতিক ঐতিহ্য বজায় রাখার উপর জোর দেওয়া হচ্ছে। সেজন্য প্রতিটি গ্রাম পঞ্চায়েতে ৫০ লাখ টাকা খরচ করা হবে। যা ২০১৯ সালের আগে চালু হওয়া 'আমা গাঁও আমা বিকাশ'-র পরিবর্তিত রূপ।

আরও পড়ুন: Puri Jagannath Temple Dress Code: শর্টস, ফাটা জিন্স, স্কার্ট পরে প্রবেশ নিষেধ পুরীর মন্দিরে, ভক্তদের পোশাক বিধি কবে থেকে?

কে এই ভি কার্তিকেয়ন পণ্ডিয়ান?

১) ২০০০ ব্যাচের আইএএস অফিসার ছিলেন কার্তিকেয়ন। কালাহান্ডি জেলার ধরমগঢ়ের সাব-কালেক্টর হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন। ২০১১ সালে মুখ্যমন্ত্রীর দফতরে যোগ দিয়েছিলেন। তারপর থেকে নবীনের বিশ্বস্ত হয়ে উঠেছেন।

২) আদতে তামিলনাড়ুর মানুষ হলেন পণ্ডিয়ান। ওড়িশার ক্যাডারের আইএএস অফিসার ছিলেন। যিনি আইএএস অফিসার সুজাতা রাউতের সঙ্গে বিয়ে করেন। যিনি অত্যন্ত পরিচিত মুখ।

আরও পড়ুন: Cyclone Hamoon Heavy Rain Alert: আরও শক্তি বাড়ল ঘূর্ণিঝড় হামুনের, আজ প্রবল বৃষ্টি ৩ জেলায়, জারি লাল সতর্কতা

৩) অনেকদিন ধরেই বিরোধীদের রোষের মুখে ছিলেন পণ্ডিয়ান। মানুষের অভাব-অভিযোগ শুনতে রাজ্যজুড়ে ১৯০টি সভা করার পর তাঁকে বিরোধীরা আক্রমণ শানিয়েছিলেন। আইএএস অফিসার হিসেবে ইস্তফা দিয়ে সরকারিভাবে বিজেডিতে যোগ দিতে বলেছিলেন। 

কংগ্রেস সাংসদ সপ্তগিরি উলাকা তো বলেন, ‘ওড়িশার ক্ষমতার কাঠামো এমন যে কেউ জানেন না যে কী হচ্ছে। কিন্তু সকলেই জানেন যে সবকিছুর পিছনে কে ছড়ি ঘোরাচ্ছেন। ছুটির সময় তিনদিনের মধ্যে ভিআরএসে (ভলান্টিয়ারি রিটায়ারমেন্ট সার্ভিস) অনুমোদন পড়ে গেল। সুপারফাস্ট।’ সেইসঙ্গে তাঁর খোঁচা, ভোটের আগে পণ্ডিয়ান মুখ্যমন্ত্রী হয়ে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

ঘরে বাইরে খবর

Latest News

ইতিহাস গড়ার পথে কোপা আমেরিকা, প্রথমবার ম্যাচ পরিচালনা করবেন মহিলা রেফারি! 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন রকি-রানির পর নতুন ছবির ঘোষণা পরিচালক করণের, শাহরুখ-কাজল ফিরবে? প্রশ্ন নেটপাড়ার জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ রুচক রাজযোগে ৬ রাশি হবে ভাগ্যবান, দেখুন কী বলছে সাপ্তাহিক ট্যারো রাশিফল ‘দোস্তানা ২’-র কাজ মাঝ পথে বন্ধ হওয়া কার দোষে? করণ-কার্তিককে নিয়ে সরব জাহ্নবী ‘এক্স’ ফ্যাক্টর বোলার রাসেল! IPL জিততে কোন ৫ কাজ করা উচিত KKR-র? হাতে কম সুযোগ রাতের দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড শিশু হাসপাতালে, উদ্ধার ১১ সদ্যোজাত ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 'BJP বলে মাথা কিনে নেবে? গলা কেটে নেব বলছে', অভিযোগ TMC-র, পালটা করা হল দাবি

Latest IPL News

'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.