বাংলা নিউজ > ঘরে বাইরে > All Woman Railway Station: শুধু মহিলারাই চালান এই রেলওয়ে স্টেশন! নাম জানেন?

All Woman Railway Station: শুধু মহিলারাই চালান এই রেলওয়ে স্টেশন! নাম জানেন?

শুধু মহিলারাই চালান এই রেলওয়ে স্টেশন (Pixabay)

All Woman Railway Station: ২০১৮ সাল থেকে ট্রেন চলছে ভারতের এই মহিলা-কেন্দ্রিক রেলওয়ে স্টেশনে। মাধুরী চৌধুরীর নেতৃত্বে মহিলা পরিচালিত এই রেলওয়ে স্টেশনটির নাম কী জানেন?

সংসার সামলেই একটি রেল স্টেশনের জুতোসেলাই থেকে চণ্ডীপাঠের দায়িত্ব পালন করছেন মহিলারা। শুধুমাত্র মহিলারাই চালান এই রেলওয়ে স্টেশন। এই মুহূর্তে দু'টি মাত্র রেলওয়ে স্টেশন রয়েছে, যেগুলো শুধুমাত্র মহিলারাই পরিচালনা করেন। এরকমই একটি স্টেশন হল সেন্ট্রাল রেলওয়ের নাগপুর ডিভিশনের অজনি রেলওয়ে স্টেশন। গত, ২০১৮ সাল থেকে সুষ্ঠুভাবে এই রেল স্টেশনের কাজের পিছনে রয়েছেন তাঁরা। প্রায় ১২,০০০ মানুষের পদযাত্রা, ৩১টি সাধারণ ট্রেন এবং ১৫০ টিরও বেশি এক্সপ্রেস ট্রেনের দায়িত্ব একা হাতেই সামলে নিয়েছেন ফার্স্ট লেডি স্টেশন ম্যানেজার মাধুরী চৌধুরী।

  • 'আমরা অনেক জীবন বাঁচিয়েছি'

এই রেলস্টেশনের বিষয়ে কথা বলতে গিয়ে মাধুরী চৌধুরী বলেছিলেন, প্রধান চ্যালেঞ্জগুলি হল জনসাধারণের অভিযোগ মন দিয়ে শোনা, সেই সমস্ত অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, রেলওয়ে প্ল্যাটফর্ম কিংবা সঠিক ও নির্দিষ্ট সমসাময়িক কাজকর্ম হচ্ছে কিনা, সেই দিকে খেয়াল রাখা। বেশি ভিড় হয়ে গেলে সেই দিকে লক্ষ রাখা, কীভাবে দুর্ঘটনা কমানো যায়, তাও খেয়াল রাখা জরুরি। মাধুরী আরও জানিয়েছিলেন যে 'আমার টিমের মহিলা কর্মীরা আহতদের তুলে, স্ট্রেচার নিয়ে দৌড়ে, অ্যাম্বুলেন্স ডেকে এনে হাসপাতালে নিয়ে যান রোগীদের। আমরা অনেক জীবন বাঁচিয়েছি।

মাধুরী এদিন আরও জানিয়েছেন যে তাঁর দুই ছেলে আইআইটি-তে পড়াশোনা করছে। ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবসে প্রত্যেক কর্মজীবী মহিলা, যাঁরা সংসারের দায়িত্ব সামলে কেরিয়ারের হাল ধরেন, বিশেষ রেলওয়ে পরিচালনার এই গুরুভার হাতে তুলে নেন, তাঁদের স্যালুট করা প্রয়োজন। মাধুরী আরও দাবি করেছেন যে, 'একজন পেশাদার মহিলার মধ্যে যে বিষয়টি তাঁকে অন্যদের থেকে আলাদা করে তোলে তা হল তাঁর কাজ। বাড়ি, পরিবার এবং সন্তানদের জন্য সময় বের করে, মনোযোগ দিয়ে সবটা দশভুজার মতো সামলে, আবারও আবার নিজের পেশার দায়িত্বও যথাযথভাবে পালন করে। যা সত্যিই অলৌকিক।'

২০ ফুটের সিঁড়িতে উঠে ট্রেনের সিগন্যাল, গতিবিধির উপর খেয়াল রাখার দায়িত্ব সামলাচ্ছেন নাগপুর ডিভিশনের অজনি রেলওয়ে স্টেশনের সিনিয়র সেকশন ইঞ্জিনিয়ার মীনাল রাউৎ পাটলে। এমনকি এই রেল স্টেশনের পয়েন্টসম্যান, টিকিট চেকিং স্টাফ, রিজার্ভেশন কাউন্টার স্টাফ এবং রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) এর দায়িত্ব সামলান মহিলা কর্মীরাই। এমনটাই জানা গিয়েছে। উল্লেখ্য, অজনীর মহিলা রেল কর্মীরা ডিআরএম মনীশ আগরওয়ালকে তাঁর সমর্থনের জন্য কৃতজ্ঞতা জানিয়েছেন।

প্রসঙ্গত, নাগপুর ডিভিশনের অজনি রেলওয়ে স্টেশনের পাশাপাশি মুম্বই ডিভিশনের মাটুঙ্গা রেলওয়ে স্টেশনটিও একইভাবে দক্ষ মহিলাদের দ্বারাই পরিচালিত হয়।

ঘরে বাইরে খবর

Latest News

অল্পের জন্য রক্ষা! কেদারনাথে পাক খেতে খেতে পড়ল হেলিকপ্টার , এরপর? হাড় মাংস আলাদা, বাংলাদেশের এমপির দেহাংশের খোঁজে নামল ডুবুরি, উড়ছে ড্রোন ছোট নাইটি পরে মেয়ে কিয়ার সঙ্গেই বৃষ্টিতে হাপুস ভিজলেন কনীনিকা ‘‌এখন টাকা দিয়ে ভোট কিনতে চাইছে, হারাতঙ্কে ভুগছে’‌, প্রশাসনকে কড়া নির্দেশ মমতার কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা সূর্যকুমারদের সঙ্গে খেলেছেন ঘরোয়া ক্রিকেট, কানাডার হয়ে বিশ্বকাপ খেলবেন এই ভারতীয় মেদিনীপুর লোকসভা কেন্দ্র : টানা দশবার জিতেছিল সিপিআই, এবার দুই বান্ধবীর লড়াই নাম ‘A’ দিয়ে শুরু! কী ধরনের মানুষ আপনি জানেন? নামের অক্ষরই বলে দিতে পারে চরিত্র IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK ‘গরীবের শ্রেয়া ঘোষাল’, সারেগামাপা শুরুর আগেই ট্রোলের মুখে ‘গেরুয়া’ খ্যাত অন্তরা

Latest IPL News

কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.